Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

শনি শিংনাপুর মন্দিরে যাবার সেরা সময় ! কীভাবে যাবেন ,কখন যাবেন এই মন্দিরে ?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

কৈলাস পাঠক (news bazar24) : নমস্কার  বন্ধুরা, এই প্রবন্ধে আমরা মহারাষ্ট্র রাজ্যে অবস্থিত ভগবান শনিদেবের একটি মন্দিরের কথা বলতে যাচ্ছি, যেখানে শনি দেবের কোনো মূর্তি স্থাপন করা হয়নি। যে মন্দিরে শুধুমাত্র একটি পাথরকে শনিদেবের রূপ হিসেবে পূজিত করা হয়।

উল্লেখ্য, এখানকার স্থানীয় মানুষরা  ভগবান শনিদেবের প্রতি এতটাই অনুরাগ এবং বিশ্বাস রাখেন যে তারা তাদের বাড়িতে, দোকানে কোনও ধরণের জানালা-দরজা রাখেন না। এমনকি এখানে ব্যাঙ্কেও আপনি দরজা পাবেন না। মহারাষ্ট্রের শনি শনিদেবকে  উৎসর্গ করা মন্দিরের কথা আমরা বলতে যাচ্ছি যে মন্দিরকে শনি শিংনাপুর মন্দির বলে সবাই জেনে থাকে । এই মন্দির সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে, আপনাকে আমাদের এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে হবে।

শনি শিংনাপুরের ইতিহাস গল্প  (  History and Story of Shani Shingnapur )

শনি শিংনাপুর মন্দিরটি  ভগবান শনি দেবকে উত্সর্গীকৃত, যা ভারতের মহারাষ্ট্র রাজ্যের আহমেদনগর জেলার অধীনে অবস্থিত। এই মন্দির পৌরাণিক হিন্দু ধর্মের সাথে সম্পর্কিত একটি ধর্মীয় স্থান। শনি শিংনাপুরের ইতিহাস সম্পর্কে বলা হয় যে, একদা এক ব্যক্তি একটি অদ্ভুত পাথর দেখতে পান। মূল্যবান জিনিস ভেবে তিনি তা ভাঙতে শুরু করেন। তারপর সেই পাথর থেকে রক্ত ​​বের হতে থাকে , লোকটি ভয়ে পালিয়ে গেল এবং যখন সে গ্রামবাসীকে এই কথা বলল, তখন সমস্ত গ্রামবাসী হতবাক হয়ে যায় ।

এরপর সেদিন রাতে  লোকটি  সপ্ন দেখেন। পরের দিন এসে গ্রামবাসীদের জানায় যে আমার স্বপ্নে শনিদেব এসেছেন। সে বলছিল এটা আমার নিজের পাথরের রূপ। তখন আমি বললাম, আপনার সুন্দর মন্দিরটা কি আমরা তৈরি করবো , শনিদেব সব প্রত্যাখ্যান করে বললেন, তোমরা আমার এই পাথরে  পূজা কর, আমি তোমাদের গ্রামে কোনো ধরনের লুটপাট ও চুরি হতে দেব না।

সেই থেকে শনির এই পাথর আকৃতির রূপটি খোলা আকাশে একটি মঞ্চে পুজো করা হয়। এখানে দূর-দূরান্ত থেকে মানুষ আসেন সরিষার তেল দিতে। সেই থেকে শনিদেবের প্রতি এতটাই আস্থা ও বিশ্বাস যে আজকের সময়েও আপনি এখানে গেলে এখানকার কোনো বাড়ি, ব্যাঙ্ক, থানা বা দোকানে কোনো প্রকার জানালা-দরজা দেখতে পাবেন না। আজ পর্যন্ত এ গ্রামে কখনো ডাকাতি-চুরির ঘটনা ঘটেনি। কেউ কেউ চুরি করার চেষ্টা করলেও তারা ধরা পড়ে যায়।

শনি শিংনাপুর মন্দিরের উৎসব

মহারাষ্ট্রের এই শনি শিংনাপুর মন্দিরে সর্বদা ভক্তদের ভিড় দেখা গেলেও এখানে আয়োজিত উৎসবের সময় ভক্তদের ব্যাপক সমাগম দেখা যায়। উদাহরণস্বরূপ, প্রতি শনিবার, অমাবস্যা বা শ্রী শানশ্চর জয়ন্তীতে, লোকেরা প্রচুর সংখ্যক ভগবান শনিদেবকে সরিষার তেল দিতে দূর-দূরান্ত থেকে ছুটে  আসে।

শনি শিংনাপুরম  মন্দিরে মহিলাদের প্রবেশশনি শিংনাপুর মন্দিরের মহিলাদের নিয়ম

আহমেদনগর জেলায় অবস্থিত  শনি দেবকে উৎসর্গ করা এই শনি শিংনাপুর মন্দিরে 2016 সালের আগে মহিলাদের অনুমতি দেওয়া হতনা। কিন্তু ২০১৬ সালে প্রতিবাদের পর হাইকোর্ট মহিলাদের এখানে যাওয়ার অনুমতি দেয়। সেই থেকে মহিলারাও এখানে শনিদেবকে পুজো ও সরিষার তেল দিতে যান।

শনি শিংনাপুর মন্দির খোলা ও বন্ধের সময় –

শনি শিংনাপুর মন্দিরের  খোলা এবং বন্ধের সময় সম্পর্কে কথা বললে, এই মন্দিরটি সপ্তাহজুড়ে চব্বিশ ঘন্টা খোলা থাকে। আপনি আপনার সুবিধামতো যে কোনো সময় এখানে যেতে পারেন, তবে একটা কথা বলে রাখি, শনিবার এই শনি শিংনাপুর মন্দিরে ভক্তদের ভিড় বেশি দেখা যায়।

শনি শিংনাপুর মন্দির এন্ট্রি ফি –

ভগবান শনিদেবকে উৎসর্গ করা শনি শিংনাপুর মন্দিরে প্রবেশের জন্য আপনাকে কোনো প্রবেশমূল্য দিতে হবে না। এটি একটি ধর্মীয় স্থান যেখানে আপনি বিনামূল্যে যেতে পারেন এবং ভগবান শনিকে সরিষার তেল দিতে পারেন।

শনি শিংনাপুর দেখার সেরা সময় –

আপনাকে বলি যে আপনি যখনই সময় পাবেন আপনার সুবিধামতো বছরজুড়ে এখানে যেতে পারেন। তবে এখানে ভ্রমণের সেরা সময়টি প্রতি শনিবার বা এখানে অনুষ্ঠিত উদযাপনের সময় হিসাবে বিবেচিত হয়। যাইহোক, এখানে ভ্রমণের অনুকূল সময় অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে ধরা হয়। এ সময় ভক্তদের ভিড় দেখা যায়।

শনি শিংনাপুর কিভাবে যাবেন ?

মহারাষ্ট্র রাজ্যে অবস্থিত শনি শিংনাপুর মন্দিরে পৌঁছানোর কথা বলছি, আপনি আপনার সুবিধা অনুযায়ী রেল, বিমান বা সড়ক ,যে কোনও রুটে সহজেই এখানে পৌঁছাতে পারেন।

ট্রেনে যেতে চাইলে  নিকটতম রেলওয়ে স্টেশন রাহুরি এবং আহমেদ নগর। শনি শিংনাপুরের নিকটতম বিমানবন্দরটি ঔরঙ্গাবাদ । কাছের  বিমানবন্দর বা রেলস্টেশনে পৌঁছানোর পর, এখান থেকে চলাচলকারী স্থানীয় পরিবহনের সাহায্যে আপনি সহজেই শনি শিংনাপুর মন্দিরে যেতে পারবেন। এইভাবে, আপনি সহজেই শনি শিংনাপুর মন্দিরে আপনার ভ্রমণ সম্পূর্ণ করতে পারেন যা ভগবান শনি দেবের জন্য বিখ্যাত। ভারতের মহারাষ্ট্র রাজ্যে অবস্থিত ভগবান শনিদেবকে উৎসর্গ করা শনি শিংনাপুর মন্দির সম্পর্কে লেখা আমাদের এই নিবন্ধটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে আপনাকে অবশ্যই এটি আপনার বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে শেয়ার করতে হবে যাতে তারাও এই শনি শিংনাপুর মন্দিরে যেতে পারেন। সম্পর্কে তথ্য। শনি শিংনাপুর মন্দির সম্পর্কে লিখুন, আপনি যদি এই নিবন্ধটি সম্পর্কিত কোনও আপডেট বা পরামর্শ দিতে চান তবে আপনি অবশ্যই আমাদের জানান ।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News