সবুজ না বেগুনি ? কোন বাঁধাকপি খেলে বেশি সুফল পাবেন ?

  news bazar24:   শীত পড়তেই এখন বাজারে সবুজ, কচি বাঁধাকপি কে টেক্কা দিতে বেগুনি বাঁধাকপিও দেখা দিতে শুরু করেছে। সবুজ বাঁধাকপির জনপ্রিয়তা বেশি থাকলেও স্বাস্থ্যগুণের দিক থেকে বেগুনি বাঁধাকপিও কিন্তু অনেকটাই এগিয়ে। এর স্বাদও মন্দ নয়।
আসুন জেনে নি এই বাঁধাকপি খেলে কী কী সুফল মেলে?

 আপনাকে এভারগ্রীন রাখবে

বেগুনি বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন-ই থাকে যা ভিতর থেকে আপনার ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে তুলতে সাহায্য করবে। এই বাঁধাকপি ত্বকে বয়সের ছাপ দূর করে আপনাকে সব সময় এভারগ্রিন রাখবে। এ ছাড়াও ত্বকে বিভিন্ন রোগ /দাগ ,ইনফেকশন দূর করতেও এই বাঁধাকপি দারুণ কাজ করে।

রোগা হতে

অন্যান্য সবজীর তুলনায় বেগুনি বাঁধাকপিতে ক্যালোরির পরিমাণ অনেক কম থাকে । ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতে এই সব্জি যথেষ্ট লাভ দায়ক। ডায়েট করেন এমন অনেকেই স্যালাডে এই বাঁধাকপি ব্যবহার করতে পারেন। তা ছাড়া এই বাঁধাকপিতে ডায়েটারি ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকার জন্য দীর্ঘ ক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। ফলে খিদে কম পাবার জন্য বারে বারে খাওয়ার অভ্যাস কমবে ।

পেটের সমস্যাতে

আপনার জন্মগত হজমের গোলমাল কমানোর অন্যতম হাতিয়ার হল ফাইবার। বেগুনি বাঁধাকপিতে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকার জন্য বদ হজমে সমস্যা দূর করে হজম শক্তি বাড়াতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

বেগুনি বাঁধাকপিতে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি থাকার জন্য শরীরের প্রচুর পরিমানে শ্বেত রক্তকণিকা তৈরি করে। এই রক্তকণিকা শরীরের জীবাণুর সংক্রমণ দূর করে।

হার্ট ও সুগার নিয়ন্ত্রণে

বেগুনি বাঁধাকপিতে থাকা অ্যান্থোসায়ানিন হৃদ্রোগের ঝুঁকি কমাতে ভীষণ ভাবে সাহায্য করে। যাঁরা নিয়মিত অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ সব্জি খান, তাঁদের হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেক কম থাকে । আর এই বাঁধাকপি প্রায় ৩২ শতাংশ পর্যন্ত হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় যারা নিয়মিত এই বাঁধা কপি খায়।

শরীরের সুগার লেভেল নিয়ন্ত্রণে

যারা নিয়মিত এই বেগুনি বাঁধা কপি খান ,তাদের সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন