দু’বার LIC প্রিমিয়াম জমা দিয়েছেন? কী করবেন দেখে নিন কী করবেন

NEWS BAZAR 24:
আমরা সকলেই জানি ভারতের বীমা সংস্থার সবথেকে বিশ্বস্ত নাম এলআইসি। স্বাভাবিকভাবেই এই এলআইসিতে বিনিয়োগ করেন বহু মানুষ। সাধারণ মানুষের কষ্টের টাকা এলআইসিতে খুব ভরসার সঙ্গে রাখেন তারা। এই এলআইসি তে টাকা রাখলে পলিসি হোল্ডারটা খুব ভালো কভারেজ পান এবং খুব সহজে প্রিমিয়াম দেওয়া যায়। এলআইসি আপনাকে বেশ কয়েকটি বিকল্পও দেয়, যার ফলে আপনার সুবিধা হয় আপনার সঞ্চিত টাকা বুঝেশুনে রাখতে।

কিন্তু এবার প্রশ্ন হল এক মাসে যদি ভুল করে আপনি দুবার প্রিমিয়াম জমা দিয়ে ফেলেন তাহলে কি হবে? আপনি কি আপনার টাকা ফেরত পাবেন না? এলআইসিতে মোটামুটি দু’রকম প্রিমিয়াম জমা দেওয়ার অপশন থাকে এক অফলাইন দুই অনলাইন।
অফলাইন মানে হলো এলআইসির অফিসে গিয়ে আপনি প্রিমিয়াম জমা দেবেন এবং অনলাইন হলেও আপনি মোবাইল ফোনের মাধ্যমে প্রিমিয়াম জমা দেবেন।

অফলাইনে দুবার প্রিমিয়াম জমা দেবার কোন সম্ভাবনা নেই কারণ সিস্টেম সেটি প্রত্যাখ্যান করে দেবে। তবে অনলাইন পেমেন্টে অনেক সময় দুবার প্রিমিয়াম জমা পড়ে যায়। আপনার যদি অনলাইন পেমেন্ট দুবার প্রিমিয়াম জমা হয়ে যায় তাহলে ঠিক দশ দিন পর কার্ডের একাউন্টে টাকা ফেরত দিয়ে দেওয়া হয়। অর্থাৎ চিন্তার কিছু নেই। আপনি যদি ভুলবশত দুবার টাকা দিয়েও ফেলেন সে ক্ষেত্রে আপনার টাকা ফেরত চলে আসবে আপনার কাছে।

তবে আপনি যদি চেকের মাধ্যমে ডবল পেমেন্ট করে বসেন সে ক্ষেত্রে টাকা ফেরত পাওয়া কিছুটা কঠিন হতে পারে। এক্ষেত্রে এলআইসি অফিসে গিয়ে কথা বলতে হবে এবং পরের মাসে কিভাবে টাকা এডজাস্ট করা যায় সে ক্ষেত্রে আলোচনা করে নিতে হবে।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন