সামরিক ও আধা সামরিক বাহিনীতে যোগদানে উৎসাহ দিতে এনসিসি প্রশিক্ষণ শিবিরে বিএসএফ আধিকারিকরা

Newsbazar24:১১ বেঙ্গল ব্যাটেলিয়ন এনসিসির কম্বাইনড বার্ষিক ট্রেনিং ক্যাম্প চলছে মালদহের ইংরেজি মাধ্যম মডেল মাদ্রাসা প্রাঙ্গনে। এই প্রশিক্ষণ শিবির শুরু হয়েছে বিগত ৭ই জুন চলবে আগামী ১৬ ই জুন পর্যন্ত বলে জানিয়েছেন ব্যাটেলিয়ান কর্তৃপক্ষ। জানা গেছে মালদহ ও উত্তর দিনাজপুরের বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪০০ জন এনসিসি ক্যাডেট এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করেছেন। এই শিবিরে মূলত সামরিক বাহিনীতে যোগদানের জন্য হাতে-কলমে প্রশিক্ষণ বিভিন্ন সামাজিক কাজকর্মের প্রশিক্ষণ চলবে। এনসিসি ক্যাডেটদের সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনীতে যোগদানের জন্য উৎসাহী করতে মঙ্গলবার এই শিবিরে উপস্থিত হন বিএসএফের মালদা সেক্টরের ডিআইজি ভি টি কায়ারকর, বিএসএফের মালদা সেক্টরের সিও সাথে
ছিলেন এনসিসি মালদা জোনের কমানড্যান্ট সহ অন্যান্যরা। বিএসএফ জওয়ানদের সীমান্তরক্ষায় বিভিন্ন কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি ১২ ব্যাটেলিয়ান বিএসএফের সেক্টর হেডকোয়ার্টার এর পক্ষ থেকে অস্ত্র প্রদর্শনীর আয়োজন করা হয় এনসিসি ক্যাডেটদের প্রশিক্ষণ শিবিরে। অস্ত্রশস্ত্রগুলোর ব্যবহার সম্পর্কে এনসিসি ক্যাডেটদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিএসএফ আধিকারিকরা। তাদের সাথে মতবিনিময় ও করেন।

সীমান্তে প্রহরায় বিএসএফ জওয়ানদের ব্যবহৃত অস্ত্রশস্ত্রের প্রদর্শনী মালদহে এনসিসি প্রশিক্ষণ শিবিরে
এ বিষয়ে ডিআইজি বলেন, ১১ বেঙ্গল ব্যাটেলিয়ন এনসিসি ক্যাডেটদের কম্বাইনড বার্ষিক ট্রেনিং ক্যাম্প চলছে। তাদের উৎসাহিত করতে বিএসএফের পক্ষ থেকে আমরা এসেছি। সীমান্তে কিভাবে বিএসএফ দেওয়ানরা পাহারা দিচ্ছেন এবং তারা কিভাবে জীবন যাপন করছেন সে ব্যাপারে এনসিসি ক্যাডেটদের অবহিত করা হয়। পাশাপাশি সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনীতে কিভাবে যোগদান করা যায় এবং জোর যোগদান করতে গেলে কি কি যোগ্যতার দরকার সে ব্যাপারেও এনসিসি ক্যাডেটদের সামনে তথ্য তুলে ধরা হয়। পাশাপাশি সামরিক ও আধা সামরিক বাহিনীর জাওয়ানরা জেগে অস্ত্রগুলো ব্যবহার করেন সেগুলোর এক প্রদর্শনীর ও আয়োজন করা হয়।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন