Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

শুরু হচ্ছে শ্রাবণ মাস ! শ্রাবণ মাসের কোন কোন সোমবার আপনার জন্য ফলদায়ক? জেনে নিন।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar24: দিন গনা শেষ, আর মাত্র দুদিন পরই শুরু হচ্ছে শ্রাবণ মাস। চলতি বছর শ্রাবণ মাসে একাধিক শুভ যোগ থাকছে। যার ফলে সোমবারের পুজোয় শিবের পাশাপাশি গণেশ, বিষ্ণুর আশীর্বাদও পাওয়া যায়। আবার জীবনের বিভিন্ন সংকট মুত্তি, নতুন কাজ শুরুর জন্যও অনুকূল যোগ থাকছে শ্রাবণের প্রতিটি সোমবারে। এই প্রতিবেদনে জেনে নিন, শ্রাবণ মাসের কোন সোমবার কী যোগ রয়েছে এবং সে দিন কোন কাজ করলে আপনার সাফল্য নিশ্চিত।

হিন্দু ধর্মে এ শ্রাবণ মাসে বিশেষ গুরুত্ব স্বীকৃত। শ্রাবণ মাসের সোমবারে শিব পুজো করার মাহাত্ম্য সকলেরই জানা। তবে শুধু সোমবারই নয় বরং শ্রাবণ মাসের প্রতিদিন ব্রত, পুজো, ভক্তি ও উপাসনার জন্য গুরুত্বপূর্ণ। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী যে জাতক এই মাসে সোমবারের উপবাস করেন , তাঁদের সমস্ত মনস্কামনা পূর্ণ হয়। আগামী সোমবার ১৮ জুলাই থেকে শ্রাবণ মাস শুরু হবে। যা শেষ হবে ১৭ অগাস্ট।

শ্রাবণ মাসের প্রতিটি সোমবার বিশেষ। এ দিন উপবাস করার ও শিবের জলাভিষেক করার রীতি প্রচলিত রয়েছে। চলতি বছর শ্রাবণ মাসে ৫টি সোমবার থাকছে। শুধু তাই নয়, প্রতিটি সোমবারের কোনও না-কোনও বিশেষ যোগ রয়েছে। যার ফল সোমবারের পুজো ও উপবাসের ফলে ভক্তরা বহুগুণ ফল লাভ করতে পারবেন। কোন কোন তারিখে শ্রাবণের সোমবার এবং এ দিন কী কাজ করা যায় জেনে নিন…………!

সেদিন পঞ্চমী তিথি ও রবি যোগ থাকবে। এই তিথিতে গ্রহ দোষ শান্তির পুজো অত্যন্ত ফলদায়ী। সোমবার ও পঞ্চমী তিথি শাস্ত্র মতে বিশেষ গুরুত্বপূর্ণ। কোষ্ঠীতে উপস্থিত কোনও অশুভ দোষ নিবারণের উপায় করা যেতে পারে এদিন।

শ্রাবণের দ্বিতীয় সোমবারের দিনেই প্রদোষ ব্রতও পালিত হবে। সোমবার ও প্রদোষ ব্রত একই দিনে থাকায় একে অত্যন্ত শুভ মনে করা হয়। শাস্ত্র মতে এই দিন উপবাস ও শিব পুজো করলে মাঙ্গলিক দোষ শান্ত হয়। শ্রাবণের দ্বিতীয় সোমবারে সর্বার্থসিদ্ধি ও অমৃত সিদ্ধি যোগ রয়েছে। নতুন কোনও কাজ শুরুর পরিকল্পনা থাকলে তা এদিন করতে পারেন। পাশাপাশি নতুন কিছু কেনাকাটা করার জন্যও দিন শুভ।

শ্রাবণের তৃতীয় সোমবারের দিনে মাসিক গণেশ চতুর্থী ব্রত থাকবে। শিব ও গণেশ পুজো এক সঙ্গে হওয়ায়, এদিন ভক্তরা পুজো করলে শ্রাবণ মাসের চতুর্থ সোমবারে একাদশী তিথি থাকবে।

এদিন চলতি বছর শ্রাবণ মাসের পঞ্চম ও শেষ সোমবারে ধৃতি যোগ থাকছে। এই যোগটি যে কোনও শুভ অনুষ্ঠানের জন্য উত্তম। এ ছাড়াও থাকছে রিক্তা তিথি। শাস্ত্র মতে শত্রু নাশ ও গৃহ শুদ্ধির জন্য এই তিথি শুভ। কোনও ব্যবসা শুরু করতে চাইলে এই তিথিতে শ্রাবণের পঞ্চম সোমবারে তা করতে পারেন।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin