Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা যুক্তরাজ্যে

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar 24 যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেলেন স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর)। বাকিংহাম প্যালেস থেকে সেদিনই রানির মৃত্যু সংবাদ ঘোষণা করা হয়। সেসময় উপস্থিত ছিলেন তার পরিবারের অন্য সদস্যরা।
রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা করা হয়েছে যুক্তরাজ্যে। বাকিংহাম প্যালেসসহ গুরুত্বপূর্ণ সব স্থানে অর্ধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা।
একদিন আগে ওই প্রাসাদে নতুন প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসকে নিয়োগ দেন রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে
দীর্ঘতম এ শাসকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই বাকিংহাম প্যালেসের বাইরের প্রাঙ্গণ জনসমুদ্রে পরিণত হয়। এর আগে মধ্য লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে বাকিংহাম প্যালেসের বাইরে জড়ো হতে থাকে সাধারণ মানুষ। সড়কে দাঁড়িয়ে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাইতে দেখা দেখা যায় অনেককে। প্রাসাদের মূল ফটকের সামনে দ্বিতীয় এলিজাবেথকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছেন সাধারণ মানুষ। ফুল দিয়ে, মোমবাতি জ্বালিয়ে তারা জানাচ্ছেন দীর্ঘ সাত দশক সিংহাসনে থাকা রানির প্রতি ভালোবাসা।
জানা গেছে, প্রধানমন্ত্রী লিজ ট্রাস গতরাতে ডাউনিং স্ট্রিটে বৈঠক করেন মন্ত্রী,পুলিশ কর্মকর্তা ও রয়েল পরিবারের সদস্যদের সঙ্গে।
এরপর মধ্যরাত থেকে ১০ দিনের শোক পালন শুরু হয়ঐ দেশ্ব। এই রাষ্ট্রীয় শোক পালন করা হবে রানির রানির শেষকৃত্য পর্যন্ত। জাতীয় শোক পালনের সময় জনমুখী সরকারি কার্যক্রম প্রায় সম্পূর্ণ স্থগিত থাকবে।
জরুরি প্রয়োজন ছাড়া মন্ত্রীরা পরিকল্পিত সফর, সাক্ষাৎকার প্রদান, প্রেস কনফারেন্স এবং প্রেস রিলিজ বাতিল করবেন।
রানি দ্বিতীয় এলিজাবেথ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তার সমস্যা হচ্ছিল। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থানকালে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। যুক্তরাজ্যসহ আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬ সালে। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। বসেন তিনি।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News