মালদার লিচু এবার পাড়ি দিচ্ছে দুবাইয়ে ! জেলায় সর্বাধিক লিচু কোথায় চাষ হয় জেনে নিন

news bazar24: মালদার লিচু এবার পাড়ি দিচ্ছে দুবাইয়ে। ঘুরপথের পাশাপাশি এবার সরাসরিও দুবাইয়ে লিচু পাঠানোর প্রস্তুতি চলছে। কিছুদিন আগে মুম্বইয়ের ব্যবসায়ীরা দুবাইয়ে লিচু পাঠানোর ব্যাপারে যোগাযোগ করেছিলেন কালিয়াচকের লিচু ব্যবসায়ীদের সঙ্গে। বেলা ১২টার মধ্যে আধুনিক পদ্ধতিতে প্যাকিং করে লিচু গাড়িতে তোলার জন্য তাঁরা আবেদন করেছিলেন। কিন্তু আড়তদারদের পক্ষে বেলা ১২টার মধ্যে লিচু গাড়িতে তোলা সম্ভব হয়নি।
যদিও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। অন্যদিকে, ঘুরপথে কলকাতা কিংবা দিল্লির ব্যবসায়ীরা কালিয়াচকের লিচু বাগান থেকে প্যাকিং করে নিয়ে যাচ্ছেন। তারপর জীবাণুমুক্ত করে আধুনিকভাবে প্যাকিং করে দুবাইয়ের উড়ানে পাঠানো হচ্ছে। এবার সরাসরিও পাঠানোর প্রস্তুতি শুরু হচ্ছে। এমনিতে কালিয়াচক থেকে লিচু উত্তরপ্রদেশ, দিল্লি, মুম্বই, বিহার, ঝাড়খণ্ড-সহ অন্যান্য রাজ্যে রপ্তানি হচ্ছে। এবার লিচুর ফলনে মুখে হাসি চাষিদের। দামও ভালই পাওয়া যাচ্ছে। লকডাউনের সময়ে যেমন দাম পাওয়া গিয়েছিল, সেই রকমই দাম পাওয়া যাচ্ছে লিচুতে। মাঝের দু’বছর তেমন দাম পাওয়া যায়নি বলে জানিয়েছেন চাষি থেকে ব্যবসায়ীরা। যদিও গুটি লিচুর দাম খানিকটা বেশি। এখন হাজার গুটি লিচু বিক্রি হচ্ছে ১০০০-১৬০০ টাকায়। অন্যদিকে, সেখানে বোম্বাই লিচু বিক্রি হচ্ছে ৯০০-১৪০০ টাকায়।
গত বছর জেলায় ১৫৬০ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। সেখানে এবার বেড়ে দাঁড়িয়েছে ১৬০০ হেক্টর। জেলায় সর্বাধিক লিচু চাষ হয় কালিয়াচক-১ ব্লকে। প্রায় ৬৭০ হেক্টর জমিতে লিচু চাষাবাদ হয় এখানে। তারপর দ্বিতীয় স্থানে কালিয়াচক-৩, সেখানে ২১৯ হেক্টর জমিতে চাষ হয় এবং তৃতীয় স্থানে কালিয়াচক-২ ব্লক। কালিয়াচকে রয়েছে লিচুর বড় আড়ত। এক আড়তদার নাজিমুল ইসলাম বলেন, “আমাদের এখান থেকে লিচু এবার সরাসরি প্যাকিং করে দুবাই পাঠানো ব্যবস্থা করা হচ্ছিল। কিন্তু মুম্বইয়ের ব্যবসায়ীরা বেলা ১২টার মধ্যে প্যাকিং করে গাড়িতে তুলতে বলছিলেন। ব্যবসার এত চাপে ওই সময়ের মধ্যে আমাদের পক্ষে তা সম্ভব হয়নি। তবুও প্রস্তুতি চলছে। যদিও ঘুরপথে আমাদের এখানকার লিচু দুবাই যাচ্ছে।’

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন