বৃহস্পতিবার খালি লক্ষ্মীবার নয় ! ঘরে শান্তি ও সমৃদ্ধি বাড়াতে কি ভাবে এই দিনটি পালন করবেন ?

শঙ্কর চক্রবর্তী ( news bazar24) : বৃহস্পতিবার শুধু লক্ষ্মী বার নয়। হিন্দু শাস্ত্র মতে, এই দিনে নারায়ণেরও পূজা করার বিধান আছে । তাই প্রতি বৃহস্পতিবার একসঙ্গে দেবী লক্ষ্মী ও নারায়ণের পূজা করার উপদেশ দেওয়া হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, যদি কেউ এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করেন এবং উপবাস বা নিরামিষ ভোজন আহার করেন তবে তার সমস্ত মনোবাঞ্ছা শীঘ্রই পূরণ হয়।

বৃহস্পতিকে যেমন সবচেয়ে বড় গ্রহ হিসাবে বিবেচনা করা হয়, তেমনি এই দেব দেবীকে দেবতাদের গুরুও বলা হয়। বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান বিষ্ণুর পূজা ও উপবাস বা নিরামিষ ভোজন করলে ভগবান বিষ্ণু শীঘ্রই প্রসন্ন হন।

ভগবান শ্রীকৃষ্ণ বা বিষ্ণুর কৃপায় মানুষের সমস্ত কাজ সহজ হয়ে যায়। সেই সঙ্গে বৃহস্পতির কৃপায় উচ্চশিক্ষা ও অঢেল সম্পদ লাভের যোগও তৈরি হতে থাকে। আপনি যদি সুখী পারিবারিক জীবন, চাকরি, সম্পদ এবং উচ্চশিক্ষা চান, তবে আপনাকে অবশ্যই ভগবান বৃহস্পতির পূজা করতে হবে।=
এই দিনে হলুদ রঙের জিনিস বেশি ব্যবহার করা উচিত। সকালে স্নানের পর হলুদ কাপড় পরুন। এ ছাড়া উপবাস করলে খালি পেটে হলুদ ফল খান।

বৃহস্পতিবার ব্রাহ্ম মুহুর্তে স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে স্নানের পরে ‘ওম বৃহস্পতে নমঃ’ জপ করলে সম্পদের উন্নতি হয়।

বৃহস্পতিবার ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর পূজা করা উচিত। ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মী সম্পদ এবং সমৃদ্ধির প্রতীক। এছাড়াও এই দিনে বৃহস্পতিবারের পাঁচালী পড়ুন। ভজন কীর্তন শুনুন। এর ফলে আপনার বিবাহিত জীবন সুখের হবে এবং বাড়িতে সুখ-সমৃদ্ধি বজায় থাকবে ।

বৃহস্পতিবার গরুকে ছোলার ডাল, গুড় ও হলুদ ছোলা খাওয়ান। এছাড়া স্নানের সময় জলে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এছাড়াও, এই দিনে গরীব মানুষদের সামর্থ্য অনুযায়ী ছোলা ডাল, কলা, হলুদ বস্ত্র ইত্যাদি দান করুন।

বৃহস্পতিবার ঋণ দেওয়া বা নেওয়া উচিত নয়। কথিত আছে যে এটি করলে ব্যক্তির কুণ্ডলীতে বৃহস্পতি গ্রহের অবস্থান নষ্ট হয়ে যেতে পারে, যার কারণে তিনি আর্থিক সংকটের সম্মুখীন হতে পারেন।
বৃহস্পতি গ্রহকে শক্তিশালী করতে প্রতি বৃহস্পতিবার পূজার পর আপনার কব্জি বা ঘাড়ে হলুদের একটি ছোট তিলক লাগান। এতে করে কুণ্ডলীতে বৃহস্পতি গ্রহ শক্তিশালী হবে। এর দ্বারা ব্যক্তি প্রতিটি কাজে অর্থ ও সুবিধা লাভ করবেন ।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন