Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

বীর শহীদদের নামে আন্দামান -নিকোবরের একুশটি দ্বীপের নাম করন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar 24: পরাক্রম দিবস উপলক্ষে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি বৃহত্তম দ্বীপের নামকরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এতদিন পর্যন্ত এই দ্বীপগুলি কোনও নামে চিহ্নিত ছিল না। পরাক্রম দিবস উদযাপনের একটি অঙ্গ হিসাবে এগুলির নামকরণ করা হয়েছে ২১ জন পরম বীরচক্র প্রাপকের নামানুসারে। এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই দ্বীপগুলির নামকরণ পর্ব অনুষ্ঠিত হবে। নির্দিষ্ট কর্মসূচি অনুযায়ী নেতাজী সুভাষ চন্দ্র বোস দ্বীপে একটি জাতীয় স্মারক গড়ে তোলার উদ্যোগও গৃহীত হচ্ছে। স্মারকের একটি মডেলে আবরণ উন্মোচন করেন প্রধানমন্ত্রী।
আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ঐতিহাসিক গুরুত্বের কথা বিবেচনা করে এবং নেতাজী সুভাষ চন্দ্র বোসের স্মৃতিকে সম্মান জানাতে ২০১৮ সালে আন্দামান ও দ্বীপপুঞ্জের রস আইল্যান্ডস্‌-কে নেতাজী সুভাষ চন্দ্র বোস দ্বীপ নামে নামাঙ্কিত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নীল আইল্যান্ড এবং হ্যাভলক আইল্যান্ড এই দুটিকেও যথাক্রমে শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ নামে নামাঙ্কিত করা হয়।
প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে জানা গিয়েছে, দেশের বীর নায়কদের প্রতি যথার্থ শ্রদ্ধা নিবেদন এবং মর্যাদা দানের বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকেন প্রধানমন্ত্রী। তাঁর চিন্তাভাবনাকে অনুসরণ করেই আন্দামানের ২১টি বৃহত্তম দ্বীপের নামকরণ করা হচ্ছে ২১ জন পরম বীরচক্র প্রাপকদের নামে। এই দ্বীপগুলির মধ্যে সবচেয়ে বড় দ্বীপটির নাম দেওয়া হবে দেশের প্রথম পরম বীরচক্র প্রাপকের নামানুসারে। আবার, দ্বিতীয় বৃহত্তম দ্বীপটিকে নামাঙ্কিত করা হবে দ্বিতীয় পরম বীরচক্র প্রাপকের নামে। এইভাবেই প্রতিটি দ্বীপের নামকরণ পর্ব ইতিমধ্যে অনুষ্ঠিত হয়েছে। সরকারের এই পদক্ষেপ দেশের বীর নায়কদের সকলের কাছে চিরস্মরণীয় করে রাখবে। তাঁদের মধ্যে অনেকেই আবার জাতির সংহতি ও সার্বভৌমত্ব রক্ষায় প্রাণ বিসর্জন দিতেও দ্বিধাবোধ করেননি।
যে ২১ জন পরম বীরচক্র প্রাপকের নামানুসারে দ্বীপগুলির নামকরণ হতে চলেছে, তাঁরা হলেন – মেজর সোমনাথ শর্মা, সুবেদার তথা ক্যাপ্টেন করম সিং, সেকেন্ড লেঃ রামরাঘব, নায়ক যদুনাথ সিং, কোম্পানি হাবিলদার মেজর পিরু সিং, ক্যাপ্টেন জি এস সালারিয়া, লেঃ কর্ণেল (পরে মেজর) ধ্যান সিং থাপা, সুবেদার যোগিন্দর সিং, মেজর শয়তান সিং, সিকিউএমএইচ আব্দুল হামিদ, লেঃ কর্ণেল আর্দেশির বার্জোর্জি তারাপোরে, ল্যান্স নায়ক অ্যালবার্ট এক্কা, মেজর হুশিয়ার সিং, সেকেন্ড লেঃ অরুণ ক্ষেত্রপাল, ফ্লাইং অফিসার নির্মলজিৎ শেখো, মেজর রামস্বামী পরমেশ্বরম, নায়েব সুবেদার বানা সিং, ক্যাপ্টেন বিক্রম বাত্রা, লেঃ মনোজ কুমার পান্ডে, সুবেদার মেজর (পরে রাইফেল ম্যান) সঞ্জয় কুমার এবং সুবেদার মেজর (অবসরপ্রাপ্ত) যোগেন্দ্র সিং যাদব।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin