Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

বাড়িতেই বানিয়ে ফেলুন চিলি মাশরুম, জেনে নিন রান্নার পদ্ধতি

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

পারমিতা সেন(news bazar24) :   -: চিলি মাশরুম রেসিপি:-

মাশরুমের অনেক রেসিপি হয়ত আপনি খেয়ে থাকবে । কিন্তু আপনি কি চিলি মাশরুম খেয়েছেন কখনো  তাহলে আসুন আজকে আপনাদের জানানোর চেষ্টা করি কিভাবে আপনি এই রেসিপিটি বাড়িতেই বানিয়ে ফেলবেন একদম রেস্তরাঁর মত………

                                              প্রয়োজনীয় উপকরণ

মাশরুম নেবেন ২০০ গ্রাম, শুকনো লঙ্কা গুঁড়ো ১/৪ চামচ, সামান্য পরিমাণ গোল মরিচ গুঁড়ো, লবণ পরিমান মতো, সাদা তেল, ১ টি বড়ো পেঁয়াজের কুঁচি, আদা ও রুসুন কুচি ১/২চামচ, ক্যাপসিকাম কুঁচি, ১টা ক্যাপসিকাম এর ৪ ভাগের ১ ভাগ, ১ টা গোটা টম্যাটো কুঁচি (টম্যাটো, ক্যাপসিকাম আর পেঁয়াজ ছোট চৌক চৌক করে কেটে রাখতে হবে), ১টা কাঁচালঙ্কা কুঁচি, ধনেপাতা কুঁচি, ১ টেবিল চামচ, আদা ও রুসুন বাটা (৩ কোয়া রুসুন আর সামান্য আদা), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, টম্যাটো ক্যাচাপ ৩ টেবিল চামচ, গ্রিন চিলি সস ১ টেবিল চামচ, সোয়া সস ২ টেবিল চামচ এবং রেড চিলি সস ১ চামচ।

                               চিলি মাশরুম  তৈরি করার পদ্ধতি

প্রথমে ছোট ও বড় মাশরুম বেছে আলাদা করে নিতে হবে। ছোট মাশরুম গোটা রাখতে হবে এবং বড়ো মাশরুমগুলোকে দুভাগ করে কেটে নিতে হবে। এবার একটি পাত্রে জল গরম করে মাশরুম গুলোকে সেদ্ধ করার জন্য দিয়ে দিন। জলে একটু নুন মিশিয়ে দিলে সেদ্ধ ভালো হবে। মাশরুম সেদ্ধ হয়ে গেলে শুকনো পাত্রে তুলে নিন। এবার একটি আলাদা পাত্রে নিতে হবে ময়দা, কর্নফ্লাওয়ার, পরিমাণ মতো লবণ, সামান্য লঙ্কা গুঁড়ো, এবং আদা রুসুনের পেস্ট। কিছুটা কর্নফ্লাওয়ার পরের ধাপের জন্য আলাদা ভাবে সরিয়ে রাখুন। এবার পাত্রে দেওয়া সমস্ত উপকরণগুলো ভালো করে মাখিয়ে নিন ও অল্প অল্প জল দিয়ে ব্যাটারকে এমনভাবে গুলতে হবে যাতে বেশি পাতলা বা ঘন না হয়। ব্যাটার প্রস্তুত হয়ে গেলে এবার তার মধ্যে সেদ্ধ করা মাশরুম দিয়ে দিন।

এরপর ভালো করে ম্যারিনেট করে রেখে দিতে হবে ৫ মিনিট পর্যন্ত। ৫ মিনিট হয়ে গেলে এবার মাশরুম গুলোকে ভাজার পালা। একটি প্যান/কড়ায় গরম করে নিয়ে একটু বেশি পরিমাণে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে এলে ম্যারিনেট করা মাশরুম এক এক করে সবগুলো দিয়ে দিন ও খুন্তি দিয়ে  নাড়তে থাকতে  হবে যাতে একটার সাথে আর একটা মাশরুম লেগে না যায়। তবে বেশি লাল করে ভাজার দরকার নেই। মাশরুম ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে। এবার কড়াই গরম করে ৩ চামচ তেল দিতে হবে। তেলে  আদা ও রুসুন কুঁচি অল্প একটু ভেজে নিতে হবে। এরপরে দিতে হবে ক্যাপসিকাম কুঁচি, তারপর পেঁয়াজ কুঁচি তেলের সাথে এক দুবার নেড়েচেড়েই দিতে হবে ট্যমাটো কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি আর আপনার স্বাদ অনুশারে লবণ।

 এবার সব উপকরণ এক সাথে ২ থেকে ৩ মিনিট ভেজে নিয়ে গ্রেভি বানিয়ে নিতে হবে। এই সমস্ত উপকরণগুলো কিন্তু সারতে হবে হালকা আঁচে। এবার ভেজে নেওয়া উপকরণে দিতে হবে টম্যাটো ক্যাচাপ, গ্রিন চিলি সস, রেড চিলি সস আর সোয়া সস। এই সমস্ত উপকরন খুব ভালোভাবে মিশিয়ে নিয়ে ধনেপাতা কুঁচি দিয়ে দিন। সর্বশেষ ১/২ কাপ জলে  কর্নফ্লাওয়ার গুলে কড়ায়ে দিয়ে নেরে দিতে হবে। যাতে গ্রেভিটা আরোও গাঢ় তৈরি হয়। এবার হালকা আঁচে ৫ মিনিট পর্যন্ত ছেড়ে দিন। ৫ মিনিট সম্পন্ন হলে গোল মরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিয়ে ১.৫ মিনিটে নামিয়ে নিন। এবার সম্পূর্ণ ভাবে পরিবেশন করার জন্য প্রস্তুত আপনার সাধের চিলি মাশরুম।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin