Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

পৌষ পার্বণের ইতিহাস জানতে পড়ুন

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar24:পৌষ-পার্বণ বা মকর সংক্রান্তি,পৌষ মাসের শেষদিন পালন করা হয়। নানা জাতি ও সম্প্রদায়ের সংস্কৃতি ও ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব । সংক্রান্তির অর্থ গমন করা। নিজ কক্ষপথ থেকে সূর্যের মকর রাশিতে প্রবেশ করাকে মকর সংক্রান্তি বলে।
হিন্দু শাস্ত্রে পৌরাণিক কাহিনী অনুযায়ী সূর্য এদিন নিজের ছেলে মকর রাশির অধিপতি শনির বাড়ি এক মাসের জন্য ঘুরতে গিয়েছিলেন। এ ছাড়াও জানা যায়
মকর সংক্রান্তিতে মহাভারতে পিতামহ ভীষ্ম শরশয্যা ইচ্ছামৃত্যু গ্রহণ করেছিলেন।
তাছাড়াও শোনা যায় এই দিনে দেবতাদের সঙ্গে অসুরের যুদ্ধে অসুরদের বধ করে তাদের কাটা মুন্ডু পুঁতে দেওয়া হয়েছিল মন্দিরা পর্বতে। সেজন্যেই অশুভ শক্তির বিনাশ হয়ে শুভ শক্তির প্রতিষ্ঠা হয় এইদিনে, বলেই বিশ্বাস করেন সকলে।
এদিন পাঁচ রাশির মানুষদের ভাগ্য উজ্জ্বল। এই পাঁচ রাশির জাতক জাতিকারা সূর্যের আশীর্বাদ পাবেন। জেনে নিন।
মেষ:-মেষ রাশির মানুষেরা চাকরিতে পদোন্নতি পেতে পারেন। এই দিনে আপনি সমস্ত লক্ষ্য পূরণে সফল হবেন। সূর্যদেবের বিশেষ আশীর্বাদ পেতে চলেছে
সিংহ- এই রাশির জাতকেরাও চাকরিতে ভাল সুযোগ পাবেন। এ সময়ে আমদানি-রফতানির সঙ্গে জড়িতরা ভাল লাভ পাবেন।
কন্যা:-যাদের কন্যা রাশি রয়েছে তারা স্ব-স্ব ক্ষেত্রে সম্মান পাবেন। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসবেন ,তাঁরা শীঘ্রই সাফল্য পাবেন। শেয়ার বাজারে যারা বিনিয়োগ করছেন তারা ভাল লাভের আশা করতে পারেন শেয়ারবাজারের সঙ্গে জড়িতরা। ব্যবসায়ী শ্রেণিও এই সময়ে উপকৃত হবেন।
বৃশ্চিক- এই রাশিধারী সরকারি কর্মচারীরা এই সময়ে ভাল খবর পেতে পারেন। যদি কোনও নতুন কাজ শুরু করতে চান তবে এই সময়ের সাহায্য পেতে পারেন।
মকর-এই দিনে মকর রাশির উপর গভীর প্রভাব পড়বে। সংক্রান্তির দিনে বিশেষ সুবিধা ও কোনও কাজেই সাফল্য পাবেন। পুরানো কোনও রোগ থেকেও মুক্তি পেতে পারেন। উন্নতির নতুন পথ খুলবে। লাভজনক যাত্রায় যাওয়ারও সম্ভাবনা রয়েছে।
প্রতি বছর এদিনে দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরদ্বীপে প্রত্যেক বছর আয়োজন হয় গঙ্গাসাগর মেলার। কপিল মুনির আশ্রমকে কেন্দ্র করে পুণ্যস্নান ও বিরাট মেলা অনুষ্ঠিত হয়। গঙ্গায় পবিত্র স্থান করতে সেখানে দূর দূর থেকে আসেন লক্ষ লক্ষ পুণ্যার্থী।
পৌষ সংক্রান্তি উপলক্ষে পশ্চিম বাংলার বিভিন্ন জায়গায় মেলা হয়। বীরভূমের কেন্দুলি গ্রামে এ দিনটি জয়দেব মেলা হয়। বাউল গান এই মেলার অন্যতম আকর্ষণ।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin