Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

নির্বাচন কমিশন সাগরদিঘী বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar 24:মানিকতলা বিধানসভার উপনির্বাচনের দিন ঘোষণা না করে আগামী ২৭শে ফেব্রুয়ারি সাগরদিঘি বিধানসভার উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। প্রায় এক বছর হতে চলল মানিকতলার বিধায়ক তথা তত্‍কালীন ক্রেতাসুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পান্ডের মৃত্যুতে সেই আসন শূন্য হয়েছিল । স্বাভাবিকভাবেই নির্বাচন কমিশনের এই ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।
প্রসঙ্গত গত ২৯ ডিসেম্বর মৃত্যু হয় মুর্শিদাবাদের সাগরদিঘির বিধায়ক রাজ্যের খাদ্যপ্রক্রিয়াকরণ এবং উদ্যান প্রতিপালন দফতরের মন্ত্রী সুব্রত সাহার। এ দিন নির্বাচন কমিশন ঘোষণা করে আগামী ২৭ ফেব্রুয়ারি সাগরদিঘি বিধানসভার উপনির্বাচন ।
যদিও নির্বাচন কমিশনের কোনও লিখিত নিয়ম নেই, তবে কোনও বিধানসভার বিধায়কের মৃত্যুর 6 মাসের মধ্যেই উপনির্বাচন ঘোষণা করা হয় । এ ক্ষেত্রে অবশ্য সে পথে হাঁটা হয়নি । এ ক্ষেত্রে সাধন পাণ্ডের মৃত্যুর কারণে দীর্ঘদিন মানিকতলার মানুষ বিভিন্ন পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন । তা সত্ত্বেও কেন মানিকতলার উপনির্বাচন ঘোষণা হল না, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে । তাত্‍পর্যপূর্ণ বিষয় হল, ছয় মাসের বেশি সময় অতিবাহিত হলেও এই উপনির্বাচন নিয়ে একটি বাক্যও খরচ করেনি নির্বাচন কমিশন ।
এ দিকে, সাগরদিঘির উপনির্বাচন নিয়ে যে নির্ঘণ্ট প্রকাশ করা হয়েছে, সেটা অনুযায়ী আগামী ৩১ জানুয়ারি সাগরদিঘি উপনির্বাচনের নোটিফিকেশন প্রকাশিত হবে । ৭ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন । ৮ ফেব্রুয়ারি মনোনয়নের স্ক্রুটিনি হবে । ১০ ফেব্রুয়ারি প্রার্থীপদ বাতিলের শেষ দিন । ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন এবং ২ মার্চ নির্বাচনের ফলপ্রকাশ ।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে মানিকতলা বিধানসভার উপনির্বাচনের দিন ঘোষণার বিলম্বের কারণ ইতিমধ্যে মানিকতলা বিধানসভার নির্বাচন নিয়ে আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশন কোন ঝুঁকি নিতে চাইছেন না। তাই মানিকতলায় বিধানসভার উপনির্বাচনের দিন ঘোষণা করতে দেরি।
এদিকে সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে ২০১১,২০১৬, ২০২১ টানা তিনবারের বিধায়ক ছিলেন সুব্রত সাহা। সুব্রত সাহার বদলে এই সাগরদিঘি আসনে তৃণমূল কংগ্রেস কাকে প্রার্থী করে তা দেখার খায় রাজ্যের মানুষ

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin