নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষ্যে ৭৫ টাকার নতুন কয়েন আনছে কেন্দ্র

Newsbazar24: নতুন সংসদ ভবনের উদ্বোধনী-মুহূর্তকে স্মরণীয় করে রাখতে ৭৫ টাকার বিশেষ কয়েন আনছে কেন্দ্র। বৃহস্পতিবার একথা জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এর পাশাপাশি ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষেও আনা হচ্ছে এই কয়েন। কয়েনের একদিকে থাকবে অশোক স্তম্ভের লায়ন ক্যাপিটাল। যার নীচে লেখা থাকবে, “সত্যমেব জয়তে।” বাঁদিকে সংস্কৃত হরফে লেখা থাকবে, “ভারত।” ডান দিকে ইংরাজিতে উল্লেখ থাকবে, “ইন্ডিয়া।”

কয়েনে থাকবে রুপির প্রতীক। লায়ন ক্যাপিটালের নীচে লেখা থাকবে, আন্তর্জাতিক সংখ্যায় ৭৫-এর মূল্য। কয়েনের উল্টো পিঠে সংসদ ভবন চত্বরের ছবি। উপরে সংস্কৃত হরফে লেখা থাকবে “সংসদ সঙ্কুল” এবং নীচে ইংরাজিতে লেখা থাকবে, “সংসদ চত্বর।”
কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে ৭৫ টাকার কয়েন তৈরি করা হবে, সেটা বৃত্তাকার হবে। ব্যাস হবে ৪৪ মিলিমিটার। ওই বিশেষ কয়েনে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, পাঁচ শতাংশ নিকেল এবং পাঁচ শতাংশ দস্তার সংমিশ্রণ থাকবে। ভারতীয় সংবিধানের দ্বিতীয় তফসিল অনুযায়ী, ওই ৭৫ টাকার কয়েন ওজন হবে মোটামুটি ৩৫ গ্রাম। সেই ওজনের কিছুটা হেরফের হতে পারে। ৩৪.৬৫ গ্রাম থেকে ৩৫.৩৫ গ্রামের মধ্যে ওই কয়েনের ওজন থাকতেই হবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রক।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন