Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

ঘরে বসেই ২৩ হাজার স্নাতকোত্তর কোর্স করার সুযোগ আনল UGC

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

news bazar24:   উচ্চশিক্ষার পরিপ্রেক্ষিতে এক গুরুত্বপূর্ণ উদ্যোগ নিল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC)। তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে।  বেশ কয়েকটি গুরুত্তপূর্ণ কোর্স করানো হবে বলে জানানো হয়েছে ইউজিসি-র তরফ থেকে। তাই সম্প্রতি একটি নতুন ওয়েব পোর্টালও লঞ্চ করা হয়েছে। সেই ওয়েব পোর্টালের মাধ্যমে অন্তত ২৩ হাজার কোর্স বিনামূল্যে পাঠ নিতে পারবেন পুড়ুয়ারা। বিশেষভাবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, সাইবার সুরক্ষার মতো বিভিন্ন বিষয়ে পাঠ দেওয়া হবে।

দেশের সকল প্রান্তের যুবক যুবতীরা যাতে একই রকম শিক্ষায় শিক্ষিত হতে পারেন, সেই কারণেই এই উদ্যোগ নিয়েছে ইউজিসি। শুক্রবার অর্থাৎ ২৯ জুলাই ওই পোর্টালটির শুভ সূচনার মাধ্যমে  লঞ্চ করা হয়েছে। ২০২০ সালে National Education Policy  অর্থাৎ জাতীয় শিক্ষানীতির দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে এই পোর্টালটি চালু করা হচ্ছে।

ইউজিসির এই উদ্যোগে তার সঙ্গে সামিল হয়েছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। ইউজিসির চেয়ারম্যান এম জগদীশ কুমার জানিয়েছেন, ইংরেজি ছাড়াও যে কোন আঞ্চলিক ভাষাতেই পড়াশোনা করার সুযোগ পাবেন পুড়ুয়ারা।

ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগে রাজ্যের বিভিন্ন জায়গায় কমন সার্ভিস সেন্টার বা সিএসসি তৈরি করা হয়েছে। ওই সিএসসি বা ই-গভর্ন্যান্স সংক্রান্ত একাধিক পরিষেবা দেওয়া হয় এবং পাঠক পাঠিকাদের নতুন এই কোর্সের জন্য সাহায্য করা হবে ওই সিএসসি-র মাধ্যমেই। যার ফলে শহর ছাড়াও গ্রামাঞ্চলেরও মানুষ সমানভাবে এই সুযোজের লাভ উঠাতে পারবেন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, সারা দেশ জুড়ে প্রায় ৫ লক্ষ সিএসসি কেন্দ্র তৈরি করা হয়েছে। এছাড়াও গ্রাম পঞ্চায়েতগুলিতে এমন সিএসসি-র সংখ্যা প্রায় আড়াই লক্ষেরও বেশি।

ইউজিসির এই পোর্টালে স্নাতকোত্তরে মোট ২৩ হাজার কোর্স করার সুযোগ পাওয়া যাবে। এছাড়াও এতে থাকছে ১৩৭ টি স্বয়ম কোর্স। ইউজিসি পোর্টালে এই সব কোর্স করার জন্য পড়ুয়াদের কাছে থেকে কোনও প্রকারের ফি বা মূল্য নেওয়া হবে না। সম্পূর্ণ বিনামূল্যে এই সুযোগের লাভ নিতে পারবেন পুড়ুয়ারা।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin