গাছের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

NEWS BAZAR24:
বর্তমানে বাড়িতে বেশি জায়গা না থাকলেও অনেকেই বারান্দায় কিন্তু ছোট ছোট বাগান করে ফেলেন। তবে বর্তমানে অনেকেই ফ্ল্যাটে থাকেন যার কারণে ঘরের একটা কোণে অনেকেই ছোটখাটো বাগান তৈরি করেন। কিন্তু বাগান তৈরি করলে তো হবে না, সেই গাছগুলোর পরিচর্যা করতে হবে সুন্দরভাবে।

যত্ন করে সঠিকভাবে সেই গাছগুলোকে বড় করে তুলতে হবে। ঠিক সময়ে জল দেওয়া, সার দেওয়া সমস্ত কিছুই করতে হবে। অনেকেই নতুন নতুন বাগান করেন কিন্তু পূর্ব অভিজ্ঞতা না থাকার কারণে অনেকেই অনেক রকম ভুল করে ফেলেন। এ কারণেই এই প্রতিবেদনে আমরা সেই বিষয়েও কিছু আলোচনা করব যেগুলো আপনাদের ভবিষ্যতে বাগান তৈরির ক্ষেত্রে সাহায্য করবে।

প্রথমত, যদি টবে গাছ লাগান তাহলে অবশ্যই সেই টবের নিচে ফুটো আছে কিনা সেটা দেখে নিতে হবে। নকশা করা টব বাজার থেকে এনে তাতে গাছ পুঁতে দিলেই কিন্তু সব শেষ হয়ে যায় না। দেখতে হয় টবের তলায় ফুটো আছে কিনা, কারণ টবের তলায় যদি ফুটো না থাকে তবে সেক্ষেত্রে জল জমে কিন্তু গাছের শিকড়কে পচিয়ে দেবে।

জল, আলো, সার পর্যাপ্ত মত পেলে তবে কিন্তু গাছ বেড়ে ওঠে। অনেক সময় কিন্তু গাছে পোকা লেগে যায়, সেই কারণেই নিয়ম করে গাছের পাতা ছাঁটা কিন্তু অত্যন্ত জরুরী। ঠিক সময়ে যদি গাছের পাতা ছাঁটা যায় তাহলে কিন্তু খুব সুন্দর ভাবে গাছ বেড়ে ওঠে।

গাছ ভালো রাখতে গেলে অবশ্যই জল দেওয়া প্রয়োজন, কিন্তু অতিরিক্ত জল দিলে কিন্তু হবে না তাতে কিন্তু বিপরীত হয়ে যেতে পারে। বেশি জল দিলে যেমন গাছের পাতা পচে যায়, তেমনি কম জল দিলে কিন্তু গাছের পাতা হলুদ হয়ে যায়, তাই পরিমাণ মতো অবশ্যই বুঝে শুনে জল দিতে হবে। যদি দেখেন যে টবে জল দেওয়ার পর টবের মাটি আঙুলে লেগে যাচ্ছে, তাহলে আর জল দিতে হবে না। যদি দেখন মাটি শুকিয়ে যাচ্ছে তখনই জল দেবেন।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন