গরমকালে হজমের সমস্যা? সুস্হ থাকতে কোনটা বাছবেন ঘোল না টক দই?

Newsbazar24: তীব্র গরমের হাত থেকে মুক্তি পেতে দই বা ঘোল, দুটোই যে শরীরের পক্ষে উপকারী সে তো আমরা জানি। দই থেকেই তৈরি হয় ঘোল। কিন্তু জানেন কি, দইয়ের থেকেও এক গ্লাস ঘোল অনেক আপনার স্বাস্থ্যের জন্য অনেক বেশি কার্যকর? টক দই দিয়ে বানানো ঘোল, টক দইয়ের চেয়েও বেশি সহজপাচ্য। আয়ুর্বেদও বলছে, ঘোল যে শুধু হজমে সহায়ক, তা নয়, পেটের যে কোনও সমস্যাতেই ঘোল খাওয়া যায়।

ঘোল খেলে কী কী উপকার হয়?

১) ঘোল এবং দই দু’টি খাবারই প্রোবায়োটিক, তাই অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে দু’টিই সমান উপকারী। তবে, ঘোলের মধ্যে জলের পরিমাণ বেশি থাকায় হজমের সমস্যা দূর করতে এবং শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে ঘোল।

২) হজম ভাল হলে তার প্রভাব পড়ে বিপাকহারের উপর। ওজন ঝরানোর জন্য বিপাকহার উন্নত হওয়া প্রয়োজন। তাই ওজন ঝরাতে চাইলে টক দই নয়, ঘোল খাওয়ার উপর জোর দেন পুষ্টিবিদরা।

৩) দুগ্ধজাত খাবার খেলে যদি সমস্যা হয় সে ক্ষেত্রে টক দইও খেতে চান না অনেকে। কিন্তু ঘোল খেলে পেটের তেমন কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না।

৪) শরীরে অম্লত্ব বেশি থাকলে কারও কারও ক্ষেত্রে টক দইতেও অ্যাসিডিটির সমস্যা হতে পারে। অথচ সেই দই দিয়ে বানানো ঘোল খেলে সেই সমস্যা দূর হয়।

৫) হার্টের স্বাস্থ্য ভাল রাখতেও ঘোলের ভূমিকা রয়েছে। ঘোলে থাকা মিল্ক ফ্যাট গ্লোবিউল মেমব্রেন, উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণ করে।

 

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন