কোন আসনগুলি করলে ঋতুস্রাব অনিয়মিত হয় না?

news bazar24:
প্রত্যেকটি মহিলার এখন ঋতুস্রাবের ভীষণভাবে সমস্যা হয়। ঋতুস্রাব অনিয়মিত হলে অনেক রকম সমস্যা দেখা যায়। অনেকেই আছেন যাদের দু-তিন মাসে একবার ঋতুস্রাব হয়। অনেক সময় তলপেটে প্রচন্ড যন্ত্রণা অথবা বমি বমি ভাব হয় ঋতুস্রাব হলে।

অনিয়মিত ঋতুস্রাব অনেক কারণে হতে পারে যেমন হঠাৎ করে ওজন বেড়ে গেলে অথবা সিস্ট হলে। অনিয়মিত ঋতুস্রাব হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত তবে নিয়ম করে যদি যোগাসন করতে পারেন তাহলে অবশ্যই ফল পাবেন।

ধনুরাসন: এই আসনটি করতে হলে প্রথমে উপর করে শুয়ে পড়তে হবে এবং হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের ওপর নিয়ে আসতে হবে। এবার চেষ্টা করতে হবে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসার। এইভাবে কুড়ি থেকে ত্রিশ সেকেন্ড থাকার পর ছেড়ে দিতে হবে।

ত্রিকণা সন: এই আসনটি করতে প্রথমে দুই পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে এবং বা পাশে শরীর বেঁকিয়ে বা পায়ের আঙ্গুল স্পর্শ করতে হবে। কয়েক মুহূর্তে এমন করে থাকার পর হাত দুটি না ভেঙে সোজা করে দাঁড়াতে হবে এবং ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করতে হবে। প্রতিদিন কমপক্ষে তিনবার এই আসনটি করতে হবে।

নৌকাসন: প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ে শ্বাস নিতে নিতে নিতম্ব এবং কোমরে ভর দিয়ে দেহের ওপরে অংশ এবং পা একইসঙ্গে উপর দিকে তুলতে হবে। বাহূ এবং পায়ের পাতা একই দিকে থাকবে। অনেকটা নৌকা বা ইংরেজি এল আকৃতির মত অবস্থায় কুড়ি থেকে ত্রিশ সেকেন্ড রেখে আরো একবার আগের অবস্থায় ফিরে আসতে হবে। প্রতিদিন অন্তত দুই থেকে তিনবার এই আসনটি করতে হবে আপনাকে।