কমবে মাথাব্যথা! টোটকা দিলেন চিকিৎসক

news bazar24:
বর্তমান জীবনে অনেকেরই মাইগ্রেনের মতো সমস্যা রয়েছে। মাথার একদিকে যন্ত্রণার সাথে বমি বমি ভাব ,এই সমস্ত লক্ষণ গুলোই দেখা যায় মাইগ্রেনে। ধরনের রোগ জেনেটিক রোজকার জীবনে এমন কিছু খারাপ অভ্যাস রয়েছে, যেগুলি মাইগ্রেনের সমস্যাকে আরও বেশি বাড়িয়ে তোলে। যেমন কম ঘুমানো, জল কম খাওয়া, অতিরিক্ত পরিমাণে চিনি খাওয়া, দীর্ঘক্ষণ খালি পেটে থাকা।

অনেক সময় মরশুম বদলে যাওয়ার সাথে সাথে এই যন্ত্রণা বাড়তে কিংবা কমতে পারে। মাইগ্রেনের থেকে বাঁচার জন্য অনেকেই নানা রকম ব্যথার ওষুধ খেয়ে থাকেন। তবে এই ধরনের ব্যথার ওষুধ খাওয়া কিন্তু একদমই ঠিক নয়। সমাজ মাধ্যমে একজন দাবি করে জানিয়েছেন গরম জলের মধ্যে পা রাখলে নাকি মাইগ্রেন কমে যায় তবে এর সত্যতা কিন্তু কতটা সেটা যাচাই করে দেখা হয়নি।

মেরিল্যান্ডের বাসিন্দা এবং চিকিৎসক কুনাল সুড জানিয়েছেন,” টোটকা কিন্তু এই ব্যাপারে যথেষ্ট কাজ করে। মাথা যন্ত্রণার সময়ে যদি হালকা উষ্ণ জলে পায়ের পাতা ডুবিয়ে রাখা যায় তবে এই যন্ত্রনা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়া শরীরের ওপর অন্য কোন খারাপ প্রভাব ও পড়বে না। গরম জলে পায়ের রক্তনালী গুলি প্রসারিত হবে, যার ফলে মস্তিষ্কের রক্ত চলাচল সঠিকভাবে করতে পারবে। ফলে রক্তচাপ কম হবে এবং ব্যথাও কমবে।”

মাইগ্ৰেনের থেকে বাঁচার জন্য আরো কিছু টোটকা রয়েছে।

১. যেমন কাজের মাঝে মাঝে নিজের চোখকে বিশ্রাম দিতে হবে। একটানা যদি স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা হয় তবে কিন্তু এই মাথা ব্যথা হতে পারে।

২. প্রত্যেকদিন প্রচুর পরিমাণে জল খেতে হবে ।

৩.নানারকম মানসিক চাপ থেকে যথেষ্ট নিজেকে সরিয়ে রাখতে হবে, নিয়ম করে যোগাসন ব্যায়াম করতে হবে।

৪.প্রত্যেকদিন খাবার-দাবারের সাথে সাথে ফল খেতে হবে।

৫. কফি খাওয়া একদমই চলবে না।

৬. এছাড়া পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন।