এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে আইটিসিকে নির্দেশ ক্রেতা সুরক্ষা আদালতের

news bazar24:
একটি বিস্কুট প্যাকেটে কম ছিল। আইনি লড়াই শেষে সেই বিস্কুটের দাম দাঁড়াল ১ লক্ষ টাকা। নিশ্চয়ই অবাক হয়ে যাচ্ছেন আর অবাক সবারই মত কথা। সম্প্রতি সে সংস্থাকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এক ক্রেতার অভিযোগের ভিত্তি করে।

চেন্নাইয়ের বাসিন্দা পি দিল্লি বাবু ২০২১ সালে ডিসেম্বর মাসে হিমাচলের মানালির একটি দোকান থেকে খাওয়ানোর জন্য একটি সানফিস্ট মেরি লাইট বিস্কুট কিনে এনেছিলেন। বিস্কুটের প্যাকেটে লেখা ছিল তাতে ১৬ টি বিস্কুট আছে কিন্তু প্যাকেট খোলার পর সেই ব্যক্তি গুনে দেখেন প্যাকেটে রয়েছে ১৫ টি বিস্কুট।

একটি বিস্কুট কেন কম রয়েছে, তার জন্য দিল্লি বাবু যে দোকান থেকে বিস্কুট কিনেছিলেন সেখানে গিয়ে অভিযোগ করেন। এরপর তিনি আইটিসি সংস্থাকে অভিযোগ করে চিঠি পাঠান। কিন্তু তেমন কোন সাড়া না পাওয়ার পর দিল্লি বাবু উপভোক্তা আদালতে যান।

আদালতে তিনি জানান ওই বিস্কুটের দাম ৭৫ পয়সা। আইটিসি সংস্থা দিনে ৫০ লক্ষ প্যাকেট বিস্কুট বিক্রি করে ফলে সংস্থাটি এইভাবে ক্রেতাদের ঠকিয়ে দৈনিক ২৯ লক্ষ টাকা উপার্জন করে। অন্যদিকে আইটিসি সংস্থা পাল্টা যুক্তি দেয়, বিস্কুটের হিসেবে নয় ওজন হিসেবে বিক্রি করা হয় বিস্কুটের প্যাকেট। সালফিস্ট মেরিলাইড বিস্কুটের প্যাকেটের ওপর ওজন লেখা থাকে, ৭৫ গ্রাম কিন্তু আদালত মেপে দেখেন তা ৭৪ গ্রাম হচ্ছে।

আইটিসি সংস্থা আরো একবার বলেন ৪ গ্রাম পর্যন্ত ওজন কমিয়ে দেওয়া কোন বড় কথা নয় কিন্তু এই কথা আদালত মেনে নেয়নি এবং অনৈতিক ব্যবসায়িক প্রক্রিয়া চালানোর জন্য আইটিসিকে এক লক্ষ টাকা জরিমানা করে আদালত আর সেই টাকা পাবেন দিল্লি বাবু।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন