উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ! পাস করেছে ৬লক্ষ৭৯হাজার ৭৮৪ পরীক্ষার্থী

news bazar24: ৬৯দিনের মাথায় উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হল। দুপুর ১ টা নাগাদ সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানান, এবার প্রশ্ন নিয়ে কোনও সমস্যা হয়নি।প্রশ্নপত্র নিয়ে কোনও জটিলতা তৈরি হয়নি,কোনও প্রশ্ন ফাঁস হয়নি।

পাস করেছে ৬লক্ষ৭৯হাজার ৭৮৪ পরীক্ষার্থী। উচ্চমাধ্যমিকে পাসের হার ৯০শতাংশ। পূর্ব মেদিনীপুরে বেশি পাসের হার ।দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ ২৪পরগনা।পাসের হারে তৃতীয় স্থানে রয়েছে পশ্চিম মেদিনীপুর, পাসের হারে পঞ্চম স্থানে কলকাতা। প্রথম হয়েছেন ১জন।তাঁর নাম অভীক দাস। আলিপুরদুয়ারের ম্যাকউইলিয়াম হাইস্কুলের পড়ুয়া পেয়েছেন ৪৯৬। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সৌম্যদীপ সাহা দ্বিতীয় -৪৯৫, মালদার অভিষেক গুপ্ত তৃতীয় হয়েছেন ৪৯৪।মেয়েদের মধ্যে প্রথম চন্দননগরের স্নেহা ঘোষ, তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৩। সপ্তম রয়েছেন ৫জন।৯৮শতাংশ নম্বর পেয়েছেন। ৫৮জন রয়েছেন প্রথম দশে।হুগলিতে রয়েছেন ১৩জন,বাঁকুড়া থেকে রয়েছেন ৯জন.দক্ষিণ ২৪পরগনা থেকে ৭জন, কলকাতা থেকে ৫জন রয়েছেন,পূর্ব বর্ধমানও পূর্ব মেদিনীপুর প্রথম দশে রয়েছেন ৪জন করে।

এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৬ ফেব্রুয়ারি ও শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। ৭টি বিষয়ে পরীক্ষা হয়।মোট পরীক্ষার্থী ৭লক্ষ ৯০হাজার। এবার ৭ লক্ষ ৫৫ হাজারের বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। গতবারের থেকে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৬৩ হাজার। ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা হয়। দুপুর ৩টে থেকে অনলাইনে ফলাফল দেখার ব্যবস্থা করা হয়েছে। ওয়েবসাইটে ফলাফল দেখার সুযোগ রয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের । ডাউনলোডও করতে পারছেন পরীক্ষার্থীরা। ওয়েবসাইটে ফল দেখার জন্য হাতের কাছে রাখতে হচ্ছে অ্যাডমিট কার্ড। রোল নম্বর দিয়ে লগ ইন করতে হচ্ছে পরীক্ষার্থীদের। সার্চ করলেই জানা যাচ্ছে ফল। যে ওয়েবসাইটগুলিতে ফল দেখা যাচ্ছে সেগুলি হল, www.results.shiksha,www.wbchsc.wb.gov.in, www.wbresults.nic.in । ১০মে শুক্রবার সংসদের বিতরণ কেন্দ্র থেকে এই মার্কশিট ও সার্টিফিকেট হাতে পাবেন পরীক্ষার্থীরা । এবারই প্রথম তৎকাল পরিষেবা চালু করেছে সংসদ। মার্কশিটের নম্বরের পাশাপাশি পার্সেন্টেজও রয়েছে।