Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

ইউক্রেন রাশিয়ার যুদ্ধে নতুন মোড় ! হাড় হিমকরা বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল হলো রাশিয়া

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

news bazar24: ইউক্রেন ও রাশিয়ার মধ্যেকার  যুদ্ধ দিন দিন খারাপের দিকে যাচ্ছে । যদি মিডিয়া রিপোর্ট বিশ্বাস করা হয় তাহলে এই যুদ্ধের মূল্য দিতে হচ্ছে গোটা বিশ্বকে। একদিকে গোটা বিশ্বে মুদ্রাস্ফীতি চরম শিখরে পৌঁছে গেছে , অন্যদিকে রাশিয়া ও ইউক্রেন থেকে আসা পণ্য সরবরাহতে  বাধাগ্রস্ত হচ্ছে। খবর বলছে,  ইউক্রেন ইতিমধ্যেই রাশিয়ার কাছ থেকে বিপজ্জনক হামলার সম্মুখীন হচ্ছে।

রাশিয়ার কর্নেল জেনারেল সের্গেই কারাকিভ বলেছেন, রাশিয়া আরএস-২৮ সরমাট ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সম্পন্ন করেছে। এই ক্ষেপণাস্ত্র এক ধরনের হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র যা কয়েক মিনিটের মধ্যে পৃথিবীর যেকোনো প্রান্তে পৌঁছে তার লক্ষ্যবস্তুকে গুড়িয়ে দিতে পারে।

রাশিয়া যখন হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র সরমত -২ সফলভাবে পরীক্ষা করেছে, তখন রাশিয়ার শত্রু দেশগুলোতে ভয়ের পরিবেশ তৈরি হতে শুরু করেছে। এই ক্ষেপণাস্ত্র ঘণ্টায় প্রায় ২৫ হাজার কিলোমিটার বেগে তার লক্ষ্যবস্তুকে লক্ষ্য করে। এটি এত দ্রুত আক্রমণ করে যে লক্ষ্যবস্তুকে পুনরুদ্ধার করার সুযোগও দেয় না। আপনি জেনে অবাক হবেন যে রাশিয়া থেকে ব্রিটেনে পৌঁছাতে সময় লাগে মাত্র 6 থেকে 7 মিনিট। এই ক্ষেপণাস্ত্রের একটি বিশেষ বিষয় হল এটি কারও প্রতিরক্ষা ব্যবস্থার নিয়ন্ত্রণে আসে না এবং কয়েক মিনিটের মধ্যেই এর কাজ হয়ে যায়। এই 115 ফুট ক্ষেপণাস্ত্রটি একটি ভূগর্ভস্থ সাইলো থেকে উৎক্ষেপণ করতে হবে। এত বড় আকারের হওয়া সত্ত্বেও এটি যেকোনো রাডার থেকে লুকিয়ে রাখতে সক্ষম।

সরমত -২ রাশিয়াকে আরও শক্তিশালিতে পরিণত করবে

জানা গেছে এই ক্ষেপণাস্ত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমোকে। শিগগিরই এটি রাশিয়ার প্রতিরক্ষার জন্য মোতায়েন করা হতে পারে বলে জানা গেছে। এই ক্ষেপণাস্ত্রটি প্রায় ১৫টি পারমাণবিক বোমা নিয়ে লক্ষ্যবস্তুর দিকে এগিয়ে  যেতে পারে।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin