দেশ


  • আরবিআই-এর ২৫তম গভর্নর হিসাবে দায়িত্ব নেবেন শক্তিকান্ত দাস।

    ডেস্ক, ১১ ডিসেম্বর : কেন্দ্রীয় সরকারে পক্ষ থেকে জানানো হয়েছে উর্জিত প্যাটেলের  পর আরবিআই-এর ২৫তম গভর্নর হিসাবে দায়িত্ব নেবেন শক্তিকান্ত দাস।  তিনি অর্থ কমিশনের সদস্য। অর্থ সচিবের পদও সামলেছেন তিনি। আরবিআই-এর নয়া গভর্নর শক্তিকান্ত দাস তামিলনাড়ুর রাজ্য সরকারের অধীনে বা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের হয়ে ফাইনান্স ম্যানেজমেন্টেরই কাজ করেছেন। রেভেন্যু সেক্রেটারি, ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি হিসেবে কাজ করার পাশাপাশি বাজেট বিভাগের জয়েন্ট সেক্রেটারি হিসেবে বেশ কিছু বাজেট তৈরির অভিজ্ঞতাও রয়েছে তাঁর ঝুলিতে। এমনকী জি২০-তে ভারতের শেরপা হিসেবেও প্রতিনিধিত্ব করেছেন । সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাতকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, সারাজীবন অর্থনীতি নিয়েই কাজ করেছেন শক্তিকান্ত। তাই ভারতের সামনে যে অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি রয়েছে তা মোকাবিলা করার জন্য তিনিই যোগ্য ব্যক্তি। অত্যন্ত পেশাদার মানসিকতার মানুষটির বিভিন্ন সরকারে অধীনে কাজ করার অভিজ্ঞতাও আছে। কাজেই আরবিআই-এর গভর্নর হিসেবেও তিনি সফল হবেন বলেই প্রত্যাশা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।  

  • হিরে ব্যবসায়ীকে খুনে অভিযুক্ত ২৮ বছরের বাঙালি অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য

    newsbazar24: হিরের ব্যবসায়ী রাজেশ্বর কিশোরীলাল উধানি’র খুনের ঘটনায় জড়িয়ে গিয়েছে বাঙালি অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্যের নাম। গত মাসের ২৯ তারিখ থেকে নিখোঁজ ছিলেন ৫৭ বছরের রাজেশ্বর কিশোরীলাল উধানি।রাজেশ্বরের পরিবারের থেকে অপহরণের অভিযোগ পেয়ে আসরে নেমেছিল পুলিশ। রাজেশ্বরের মোবাইল ট্র্যাক করে নভি মুম্বইয়ের কাছে সিগন্যাল লোকেশান পায় পুলিশ।বহু রাজনৈতিক নেতা ও ছোটপর্দার অভিনেত্রীর সঙ্গে নিত্য ওঠাবসা ছিল রাজেশের।সেখান থেকেই উঠে আসে দেবলীনা ভট্টাচার্যের নাম।এর পরেই দেবলীনাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকে পুলিশ।পুলিশের অনুমান, দেবলীনাকে কেন্দ্র করে বিজেপি মন্ত্রী প্রকাশ মেহতার প্রাক্তন সচিব সচিন পাওয়ার এবং ও রাজেশ্বরের মধ্যে ঝামেলা চলছিল।বান্ধবী নিয়ে চাপানউতোরের ফলেই কি রাজশ্বরকে খুন হতে হল? এমনই সম্ভবনা উঠে আসছে তদন্তের প্রাথমিক পর্যায়ে।জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘সাথ নিভানা সাথিয়া’-র প্রধান অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য। ডান্সার হিসেবে কেরিয়ার শুরু করলেও দেবলীনা ‘সাথ নিভানা সাথিয়া’ ধারাবাহিকে সুযোগ পেয়েই বাজিমাত করেছেন।২৮ বছর বয়সি দেবলীনা বর্তমানে মুম্বই-নিবাসী।একাধিক অ্যাওয়ার্ড জয়ী দেবলীনাকে বেশ কিছু রিয়্যালিটি শো-তেও দেখা গিয়েছে।‘গোপী বহু’-র ভূমিকায় দেবলীনার অভিনয় করে গোটা দেশে জনপ্রিয় হয়েছিল।

  • দূরপাল্লার ট্রেনে জলের সমস্যা মেটাতে ৩০০ কোটি টাকা বরাদ্দ

    newsbazar24:  আগামী মার্চ থেকেই বড়সড় বদল আসার কথা দূরপাল্লার ট্রেনগুলিতে। ইতিমধ্যেই এই কাজের জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।দূরপাল্লার ট্রেনে জলের সমস্যা আর নয়! জল ফুরিয়ে গেলে মাত্র ৫ মিনিটেই এ বার মিটবে সমস্যা। দূরপাল্লার ট্রেনে জল ফুরিয়ে গিয়ে সাধারণ যাত্রীদের প্রায়শই দুর্বিষহ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। সেই সমস্যা বদলে যেতে পারে এই বার। একটি সর্বভারতীয় সংবাদসংস্থার রিপোর্টে রেলওয়েজ বোর্ডের সদস্য রাজেশ অগ্রবাল সামগ্রিক পরিকল্পনাটির ধারণা দিয়েছেন।বর্তমানে ট্রেনগুলিতে জল ভরা হয় ৪ ইঞ্চি ব্যাসের পাইপ দিয়ে। সেগুলি ৬ ইঞ্চি চওড়া করা হবে। ফলে একই সময়ে অনেক বেশি পরিমাণ জল ভরা সম্ভব হবে।মার্চ থেকেই দেশের ১৪২টি স্টেশনে এই পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।  উচ্চক্ষমতা সম্পন্ন মোটর ব্যবহার করা হবে এই কাজে, এর ফলে ২৪ কামরার ট্রেনে জল ভরতে মাত্র ৫ মিনিট সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

  • চিকিৎসা জগতে অবিস্মরণীয় কীর্তি ভারতীয় চিকিৎসকের ,বিশ্বে প্রথম টেলিরোবটিক সার্জারি

    ডেস্ক , ৭ ডিসেম্বর : পৃথিবীর ইতিহাসে সর্বপ্রথম টেলিরোবটিক সার্জারি এবং সেটা  আবার  ভারতবর্ষে। রোগীর কাছ থেকে ৩২ কিলোমিটার দূরে থেকে  হৃদরোগে আক্রান্ত এক মহিলার টেলিরোবটিক সার্জারি করলেন চিকিৎসক তেজস প্যাটেল। গুজরাতে গতকাল এই অপারেশন হয়েছে। এটা চিকিৎসা জগতে এক অবিস্মরণীয় পদক্ষেপ। গুজরাতের গান্ধিনগরের অক্ষরধাম মন্দিরে ছিলেন চিকিৎসক তেজস প্যাটেল। রোগী ছিলেন আহমেদাবাদের অ্যাপেক্স হার্ট ইন্সটিটিউটের অপারেশন টেবিলে। কয়েক দিন আগে ওই মধ্যবয়স্ক মহিলার ধমনীতে ৯০ শতাংশ ব্লক থাকার কারণে রক্ত চলাচল প্রায় বন্ধ হয়ে গেছিল। যে কারণে অপারেশনের সিদ্ধান্ত নিয়েছিলেন চিকিৎসকরা। কম্পিউটারের সাহায্যে রোবট চালিয়েই এই অপারেশন করলেন চিকিৎসক তেজস প্যাটেল। এই অপারেশানের ব্যাপারে চিকিৎসক তেজস প্যাটেল বলেন,"ইন্টারভেনশনাল মেডিসিনের ক্ষেত্রে এটা একটি মাইলস্টোন হয়ে থাকবে চিকিৎসা জগতে । আমার কাছে ২০ MBPS গতির ইন্টারনেট কানেকশন ছিল। এই ব্যবস্থার মাধ্যমে প্রত্যন্ত গ্রামে থাকা রোগীরও অস্ত্রোপচার করা সম্ভব। এর ফলে গ্রামীণ স্বাস্থ্যব্যবস্থার হাল হকিকত বদলে যাবে।" অক্ষরধাম মন্দির থেকে অপারেশন করলেন কেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন অক্ষরধাম মন্দির আধ্যাত্মিক ও প্রযুক্তির মেলবন্ধন। সেই জন্যই এখানকে বেছে নিয়েছিলাম। অপারেশন সফল হওয়ায় তেজাস প্যাটেলকে অভিনন্দন জানিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। তেজস প্যাটেল যখন সার্জারি শুরু করেন তখন গুজরাতের মুখ্যমন্ত্রী বড় স্ক্রিনে।  

  • বিশ্বকাপ হকির গুরুত্বপূর্ণ ম্যাচ ভারত ও বেলজিয়ামের মধ্যে অমীমাংসাসিত

    ডেস্ক, ২ ডিসেম্বরঃআজ ছিল বিশ্বকাপ হকির গুরুত্বপূর্ণ ম্যাচ ভারত ও বেলজিয়ামের মধ্যে ।কে থাকবে গ্রুপ শীর্ষএ তার ফয়সালা হলনা। বেলজিয়ামকে হারালেই ভারত সরাসরি কোয়ার্টার  ফাইনালে পোঁছতে পারত। কিন্তু শেষ রক্ষা হল না। ম্যাচ শেষের চার মিনিট আগে গোল করে ভারতের আশায় জল ঢেলে দিলেন বেলজিয়ামরা। ফলে দুই দলকেই শেষ ম্যাচের ফলাফলের  দিকে তাকিয়ে থাকতে হবে সরাসরি কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য। এদিন  ভারত পিছিয়ে পড়েও ভারত লড়াইয়ে ফিরে আসে। শক্তিশালী বেলজিয়ামের বিরুদ্ধে ২-১ গোলে এগিয়েও ছিল ম্যাচ শেষের চার মিনিট আগে পর্যন্ত।  কিন্তু এ ম্যাচে  শেষ রক্ষা করতে পারল না।  এখন কানাডা ম্যাচের দিকে তাদের তাকিয়ে থাকতে হবে।  আজ ভারতীয় দল  দারুন লড়াই  করেন। পুল সি-র গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমার্ধে এক গোলে পিছিয়ে পড়েছিল ভারত। কিন্তু দ্বিতীয়ার্ধে ভারত দারুনভাবে লড়াইয়ে ফিরে আসে। তৃতীয় কোয়ার্টারে পেনাল্টি গোলে সমতা ফেরায়। তারপর চতুর্থ কোয়ার্টারের প্রথমেই গোল করে এগিয়ে যায় ২-১। ম্যাচ শেষে মাত্র চার মিনিট আগে গোল শোধ করে দেয় বেলজিয়াম। প্রাথমিক পর্বে ১৬ দলের হকি বিশ্বকাপে গ্রুপের শীর্ষে থাকা চারটি দল সরাসরি কোয়ার্টার ফাইনালে যাবে। এছাড়া প্রতিটি গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় দলকে ক্রস-ওভারের ধাপ খেলে কোয়ার্টার ফাইনালে পৌঁছতে হবে।  উল্লেখ্য, পুল সি-তে ভারত তাদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫-০-তে জয় পেয়েছে। অন্যদিকে, বেলজিয়াম তাদের প্রথম ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়েছে। এখন দুই দলেরই একটি করে ম্যাচ বাকি। বেলজিয়াম খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। আর ভারত খেলবে কানাডার বিরুদ্ধে। এই মুহূর্তে ভারত ও বেলজিয়ামের পয়েন্ট সমান। গোল পার্থক্যে ভারত শীর্ষস্থানে রয়েছে।  

  • ভারতের পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নিলেন সুনীল অরোরা

    ডেস্ক, ২ ডিসেম্বরঃ ভারতের  মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নিলেন সুনীল অরোরা। তিনি ওমপ্রকাশ রাওয়াতের স্থলাভিষিক্ত হলেন। নবনিযুক্ত মুখ্যনির্বাচন কমিশনার সুনীল অরোরা ১৯৮০ সালের রাজস্থান ক্যাডারের আইএএস অফিসার । দায়িত্ব  নিয়ে তিনি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করাতে আমরা বদ্ধপরিকর। আগামী বছরের লোকসভা নির্বাচনের সমস্ত প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। দেশে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করাই আমাদের অগ্রাধিকার। ইভিএম, ভিভিপ্যাট ব্যবস্থার মাধ্যমে নির্ভুল লোকসভা নির্বাচন এবং  সচেতনতা বৃদ্ধি করে নির্বাচনকে বিশ্বাসযোগ্য করে তোলা আমাদের লক্ষ।  এ ছাড়াও লোকসভা নির্বাচন ছাড়া আগামীতে , ওড়িশা, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র, হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, সিকিম বিধানসভা নির্বাচনও রয়েছে। বর্তমানে  ৬২ বছরের এই  প্রবীণ অফিসার এর আগে  তথ্য ও সম্প্রচার মন্ত্রকে এবং স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্ট্রপ্রেনারশিপ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ইন্ডিয়ান এয়ারলাইন্সের চিফ ম্যানেজারের দায়িত্বও সামলেছেন তিনি.   

  • দীর্ঘ ছয় মাস পর ডিসেম্বর থেকে রান্নার গ্যাসের দাম কিছুটা কমছে।

    ডেস্ক, , ২৯ নভেম্বর : মধ্যবিত্তদের কাছে স্বস্তির খবর।রান্নার গ্যাসের দাম কিছুটা কমছে। গত  ছয় মাস ধরে রান্নার গ্যাসের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে ।অনেকদিন পর  তা আবার  নিম্নমুখী  হল। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ভর্তুকিহীন ও ভর্তুকিযুক্ত গ্যাসের দাম এবার কমল অনেকটাই। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের পক্ষ থেকে  শুক্রবার এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে । ভর্তুকিহীন গ্যাসের দাম কমছে ১৩৩ টাকা আর ভর্তুকিযুক্ত গ্যাসের দাম কমছে সিলিন্ডার পিছু ৬.৫২।  কর্পোরেশন  আরও  জানিয়েছে, দিল্লিতে ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০৭.৪২ থেকে কমে হল ৫০০.৯০ টাকা। জুন থেকেই ভর্তুকিযুক্ত গ্যাসের দাম বাড়ছিল। ১ নভেম্বর গ্যাসের দাম বেড়েছিল সিলিন্ডার প্রতি ২.৯৪ টাকা। একইভাবে দিল্লিতে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম হবে ৮০৯.৫০ টাকা। আইওসি জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে, টাকার দামের কিছু উরধগতি । সেই কারণেই কমল গ্যাস সিলিন্ডারের দাম। ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন এই বিবৃতি প্রকাশের পর স্বাভাবিকভাবেই আমজনতার  কিছুটা স্বস্তি ।

  • উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার ডামটাতে ভয়াবহ বাস দুর্ঘটনা মৃত ১২ জন

    Newsbazra 24, ডেস্ক,১৮ই নভেম্বরঃ  আজ উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার ডামটা গ্রামের কাছে উত্তরকাশী-যমুনাত্রী হাইওয়ের ধারে একটি যাত্রীবাহী বাস   নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ মিটার গভীরে  খাদে গিয়ে পড়ে ।  মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের। আহত হয়েছেন অন্তত  ১৩ জন। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে। রবিবার দুপুরে মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে ২৩ নম্বর জাতীয় সড়কে। পাহাড়ের ঢাল বেয়ে বাসটি নেমে যায় নদীতে। ২৩ নম্বর জাতীয় সড়ক ধরে ছুটছিল বাসটি। হঠাৎ চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পাহাড়ি রাস্তায় নিয়ন্ত্রণ হারানোর মাশুল দিতে হয় গাড়ির চালক ও যাত্রীদের। পাহাড়ের ঢাল বেয়ে ৩০০ মিটার নিচে খাদে  গিয়ে পড়ে বাসটি। সঙ্গে সঙ্গে স্থানীয়রা উদ্ধারকার্য শুরু করে। কিন্তু এতটাই নিচে নেমে যায় যে সাধারণ মানুষের পক্ষে সম্ভভ হয়নি বাস থেকে যাত্রীদের বের করে আনা। খবর দেওয়া হয় এনডিআরএফকে। এনডিআরএফ চটজলদি ব্যবস্থা নেয়। আহতদের দ্রুত হাসাপাতালে নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার পাঠানো হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ১২ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ১৩ জন আহতের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। হেলিকপ্টারে করে তিনজনকে হৃষিকেশ এইমসে পাঠানো হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে ৩২ আসন বিশিষ্ট বাসটিতে আরও বেশি যাত্রী ছিলেন। তাঁদের খোঁজ চালাচ্ছে এনডিআরএফ। এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র রাওয়াত। তিনি আহতদের চিকিৎসায় সমস্তরকম সহায়তার কথা জানিয়েছেন।  

  • কাশ্মীরের ভারত পাক সীমান্তে সেনার এনকাউন্টারে খতম তিন জঙ্গি, প্রচুর পরিমাণ অস্ত্র উদ্ধার

    Newsbazar24,ডেস্ক,  ১৩ নভেম্বর : জম্মু ও কাশ্মীরে ভারত পাক সীমান্তে অনুপ্রবেশের সময় সেনার এনকাউন্টারে নিহত হন তিন জঙ্গি। নিরাপত্তারক্ষী বাহিনী সূত্রে জানা যায় এরা সকলেই পাকিস্তানের  নাগরিক। জঙ্গী  তিনজনকে খতম করার পাশাপাশি প্রচুর পরিমাণ  অস্ত্র উদ্ধার হয়েছে তাতে সেনাবাহিনীর সন্দেহ  ভারতে যুদ্ধ বাঁধানোর প্রস্তুতি নিচ্ছে পাক জঙ্গিরা। কাশ্মীরের আখনূরে আন্তর্জাতিক সীমান্তের কাছে এক পাক জঙ্গি এবং  বাকী দুই জঙ্গিকে কূপওয়াড়ার কেরেন সেক্টরের কাছে  খতম  করা হয়েছে। তারপর কেরেন সেক্টরে পুরোদমে সেনা তল্লাশি চালানো হয়েছে । সেনা সূত্রে খবর, পাঁচটি পিস্তল, দশটি পিস্তল ম্যাগাজিন, ৬০টি বুলেট পিস্তল একটি একে অ্যাসল্ট রাইফেল, দুটি একে রাইফেল ম্যাগাজিন, ২৩৪ রাউন্ড গুলি ও ১৫টি হ্যান্ড গ্রেনেড উদ্ধার হয়েছে। এছাড়া ল্যান্ডমাইন বিস্ফোরণে ব্যবহার হওয়া আইইডি-র ফিউজও উদ্ধার হয়েছে।  এত বেশি অস্ত্র পাওয়ায় সেনা বাহিনী হতবাক ।

  • প্রধানমন্ত্রী বারাণসীতে গঙ্গা নদীর ওপর নির্মিত মাল্টি-মোডাল টার্মিনাল জাতির উদ্দেশে উৎসর্গ করবেন আগামী সোমবার

    Newsbazar24, ডেস্ক,৯ নভেম্বরঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামী সোমবার (১২ই নভেম্বর) বারাণসীতে গঙ্গা নদীর ওপর নব-নির্মিত মাল্টি-মোডাল টার্মিনাল জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। গঙ্গা নদীতে যে তিনটি টার্মিনাল তৈরি হচ্ছে, এটি তার প্রথম। কেন্দ্রীয় সরকারের জলমার্গ বিকাশ প্রকল্পের অঙ্গ হিসাবে এই টার্মিনালগুলি তৈরি করা হচ্ছে। উদ্দেশ্য, বারাণসী থেকে হলদিয়া পর্যন্ত ১ নম্বর জাতীয় জলপথে পণ্যবাহী বৃহদায়তন জলযান চলাচলে সুবিধা প্রদান করা। সেইসঙ্গে, ১ নম্বর জাতীয় জলপথের বারাণসী থেকে হলদিয়া পর্যন্ত অংশে জলের গভীরতা দুই-তিন মিটার পর্যন্ত বজায় রাখা। নতুন এই সুবিধার দরুণ, গঙ্গা নদীর এই অংশে ১,৫০০ থেকে ২,০০০ টন ওজনবিশিষ্ট জলযান চলাচল সম্ভব হবে। এর ফলে, পণ্য পরিবহণের ক্ষেত্রে স্বল্প খরচে অভ্যন্তরীণ জলপথের ব্যবহার বৃদ্ধি পাবে। একইভাবে, পণ্য পরিবহণের ক্ষেত্রে এ ধরণের মাধ্যম অনেক বেশি পরিবেশ-বান্ধব হয়ে উঠবে। ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ, জলমার্গ বিকাশ প্রকল্পের আওতায় টার্মিনাল গড়ে তোলার কর্মসূচি রূপায়ণ করছে। বিশ্বব্যাঙ্কের কারিগরি ও আর্থিক সহায়তায় হলদিয়া থেকে বারাণসী পর্যন্ত ১ নম্বর জাতীয় জলপথ প্রকল্পটি রূপায়িত হচ্ছে। প্রকল্প রূপায়ণের আনুমানিক খরচ ধরা হয়েছে ৫,৩৬৯ কোটি ১৮ লক্ষ টাকা। এই খরচের অর্ধেক পাওয়া যাবে বিশ্বব্যাঙ্কের কাছ থেকে। প্রকল্পের বাকি অর্ধেক ব্যয় বহন করবে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের আওতায় বারাণসী, সাহেবগঞ্জ এবং হলদিয়ায় তিনটি মাল্টি-মোডাল টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। বারাণসীতে নির্মীয়মান মাল্টি-মোডাল টার্মিনালটির কয়েকটি বৈশিষ্ট্য হল – ১ নম্বর জাতীয় জলপথে এটি প্রথম টার্মিনাল, টার্মিনালটি ৩৩.৩৪ হেক্টর জমির ওপর গড়ে তোলা হচ্ছে, প্রথম পর্যায়ের খরচ ২০৬ কোটি ৮৪ লক্ষ টাকা, টার্মিনালটির পণ্য পরিবহণ ক্ষমতা বার্ষিক ১.২৬ মেট্রিক টন, প্রকল্পের সূচনা হয়েছিল ২০১৬-র জুনে এবং প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হচ্ছে চলতি বছরের নভেম্বরে। নির্মীয়মান এই মাল্টি-মোডাল টার্মিনালটির পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নমূলক কাজ সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে করার প্রস্তাব রয়েছে। এজন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলছে। সমগ্র প্রক্রিয়াটি আগামী ডিসেম্বর নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পটিতে পাঁচশো জন মানুষের প্রত্যক্ষ এবং দু’হাজারের বেশি মানুষের পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ রয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কলকাতা থেকে গত ৩০শে অক্টোবর রওনা দেওয়া পেপসিকো সংস্থার পণ্যবাহী জলযানটিকে আগামী সোমবার (১২ই নভেম্বর) বারাণসীতে স্বাগত জানাবেন। এটি ভারতের প্রথম পণ্যবাহী কন্টেনার জলযান। ফেরার সময় এই জলযানটি রাষ্ট্রায়ত্ত ইফকো সংস্থার উৎপাদিত সার নিয়ে কলকাতায় ফিরবে। ঐদিন অন্য এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী, দুটি জাতীয় মহাসড়ক - বাবতপুর-বারাণসী বিমানবন্দর সড়ক এবং বারাণসী রিং রোড প্রকল্পের উদ্বোধন করবেন। এছাড়াও তিনি বারাণসীতে নিকাশি প্রকল্পের সূচনা এবং জাতীয় পরিচ্ছন্ন গঙ্গা মিশনের ‘নমামী গঙ্গে’ কর্মসূচির আওতায় একটি প্রকল্পের শিলান্যাস করবেন।