দেশ


  • ইভিএম কারচুপি নিয়ে মতামত প্রকাশ করলেন সিনিয়র ইলেক্টোরাল অফিসার রণবীর সিং

    newsbazar24: লোকসভা ভোটের ফলাফল প্রকাশের সময় সামনে আসতেই বিরোধীরা সরব হতে শুরু করেছে ইভিএম কারচুপি নিয়ে। বিরোধীদের একাংশের দাবি, ইভিএমে কারচুপি করে বিজেপি ভোটে জিতে সরকারে আসার চেষ্টা চালাচ্ছে। তাই বারবার করে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে বিরোধী রাজনৈতিক দলের জোট। ইভিএম ম্যানিপুলেশন বা ইভিএম কারচুপি প্রসঙ্গে সিনিয়র ইলেক্টোরাল অফিসার রণবীর সিং তাঁর মতামত ব্যক্ত করেছেন। দিল্লির এই নির্বাচন আধিকারিক জানিয়েছেন, ইভিএম একেবারেই স্বচ্ছ একটি ব্যবস্থা। ফলে ইভিএম কারচুপির কোনও সুযোগ নেই। পুরো ব্যবস্থাটাই একেবারে নিখুঁত। তার কথায়, কোনওভাবেই ইভিএম মেশিন কারচুপি করা যায় না। ম্যানিপুলেশন বা হ্যাকিং করাও এটিকে সম্ভব নয়। কারণ এটির সঙ্গে বহির্বিশ্বের কোনও সম্পর্ক নেই। ইভিএমের মধ্যে ইন্টারনেট, ওয়াইফাই, ব্লুটুথ সংযোগ থাকে না। যার অর্থ আপনি কোনওভাবে বাইরে থেকে যন্ত্রের সঙ্গে সম্পর্ক তৈরি করতে পারবেন না। তিনি বলছেন, ইভিএমের মধ্যে রয়েছে ওয়ান টাইম প্রোগ্রামেবল চিপ। যদি কেউ ইভিএম-এর সঙ্গে কারচুপি করার চেষ্টা করে, তাহলে মেশিন খুব জোরে কাঁপতে থাকে এবং এর সুইচ বন্ধ হয়ে যায়। ফলে এটি অত্যন্ত নিরাপদ একটি মাধ্যম। এটির সঙ্গে কোনওভাবেই কারচুপি করা সম্ভব নয়। ইসিআইএল ও ভারত ইলেকট্রনিক্স লিমিটেড ইভিএম তৈরি করে এবং এগুলি সর্বোচ্চ সরকারি নিরাপত্তা প্রোটোকল মেনে তৈরি হয়। ফলে গোলমাল করার সুযোগ প্রায় নেই। অত্যন্ত নিরাপদ একটি মাধ্যম।

  • স্বামীকে পিটিয়ে মেরে ফেলার ঘটনায় উত্তেজনা ছড়াল উত্তরপ্রদেশের খেদি কেমরু গ্রামে

    newsbazar24: স্বামীকে পিটিয়ে মেরে ফেলার ঘটনায় উত্তেজনা ছড়াল উত্তরপ্রদেশের খেদি কেমরু গ্রামে,এই ঘটনায় সোমবারএক মহিলা ও তাঁর প্রেমিককে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ। প্রেমিকের সঙ্গে হাত মিলিয়ে স্বামীকে খুন করার এই ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের খেদি কেমরু গ্রামে।গত ১৫ মে হরিশ সোনুর দেহ নর্দমায় পড়ে থাকতে দেখা যায়। হরিশের এই অস্বাভাবিক মৃত্যুর পর থানায় অভিযোগ করে হরিশের মা। তখন পুলিশ হরিশের শ্যালক ও অন্যান্য আত্মীয়দের গ্রেফতার করে। কিন্তু তদন্ত শুরু করে সত্যিটা সামনে আসে পুলিশের কাছে। পুলিশ জানতে পারে শিবু নামের এক ব্যক্তির সঙ্গে হরিশের স্ত্রী শিবাণীর বিবাহবহির্ভূত সম্পর্ক রয়েছে। তা নিয়ে হরিশের সঙ্গে ঝামেলাও হত শিবাণীর। সেই কারণেই প্রেমিকের সহায়তায় নিজের স্বামীকে খুন করার চক্রান্ত করে শিবাণী।হরিশকে সরিয়ে দিতে শিবু জোগাড় করেছিল হিমাংশু ও লাখমির নামের দুই ব্যক্তিকে। তাঁদের সহায়তাতেই খুন করা হয় হরিশকে। পুলিশি জেরার সামনে এই অপরাধের কথা কবুল করেছে শিবাণী। তারপরই গ্রেফতার করা হয়েছে শিবাণীর প্রেমিক শিবু ও অন্য দুই ব্যক্তিকে।কাল তাদের জেলা আদালতে পেশ করা হবে। 

  • প্রধানমন্ত্রী পাঁচ বছরে প্রথম সাংবাদিক সম্মেলন করে বললেন আবার আমরা একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসব।

    ডেস্ক, ১৭ মেঃ সপ্তম দফা ভোটের আগে  প্রচার শেষ হওয়ার মুখে সাংবাদিক সম্মেলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ বছরে এই প্রথম সাংবাদিক সম্মেলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কীভাবে কাজ করেছেন তা নিয়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরলেন তিনি। পাশেই বসেছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। সাংবাদিক সম্মেলন করে দেশের মানুষদের ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী। তিনি বলেন   আমি দলের অনুগত সৈনিক। দলের সভাপতি আমার কাছে সব।  আমি আপনাদের কাছে এসেছি। আপনারা আমাকে দেশ সেবার সুযোগ দিয়েছেন তাই আপনাদের ধন্যবাদ।  সরকারে এসে যত তাড়াতাড়ি সম্ভব নিজেদের প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করে দেব।  আমাদের সরকার ক্ষমতায় ফিরে যত তাড়াতাড়ি সম্ভব উন্নয়নের কাজ হাতে দেবে। আমাদের সরকারের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হচ্ছে তাড়াতাড়ি কাজ করতে পারা।   আমাদের দেশে একই সরকার পরপর দুবার সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরছে এমনটা খুব বেশি বার হয়নি।  আমি দেশবাসীকে বলতে চাই আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ নানা রকম উত্থান-পতন হয়েছে তবুও আপনারা আমাদের পাশে থেকেছেন। আর তাই এই প্রচার-অভিযানের মাধ্যমে আমি দেশবাসীকে ধন্যবাদ জানানোর কাজ করেছি।  আজও সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আমি দেশের মানুষকে ধন্যবাদ জানাতে চাই।  আমি গর্ব করে বলতে চাই আমাদের গণতন্ত্র বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র আর এর মাধ্যমেই আমরা গোটা বিশ্বের কাছে নিজেদের ক্ষমতা দেখাতে পারব।

  • হলদিরামের খাবারে মিলল মরা টিকটিকি। বন্ধ করে দেওয়া হলো হলদিরামের শাখাটি

    News Bazar24:এবার নামি কোম্পানির খবরে টিকটিকি । হলদিরামের খাবারে মিলল মরা টিকটিকি। ঘটনার পর বন্ধ করে দেওয়া হয় মহারাষ্ট্রের নাগপুরে হলদিরামের ওই রেস্তোরাঁ। ঘটনার পর রেস্তোরাঁর হেঁশেলে হানা দেয় FDA. রেস্তোরাঁ কর্তৃপক্ষকে ইতিমধ্যে নোটিস পাঠিয়েছে তারা। ওদিকে ঘটনা প্রকাশ্যে আসার পর বুধবার থেকে বন্ধ রয়েছে ওই রেস্তোরাঁ। নাগপুরের ব্যস্ত এলাকা আজনি স্কোয়্যারের হলদিরামের রেস্তোরাঁ থেকে খাবার কেনেন জনৈক ব্যক্তি। তখনই সাম্বারের মধ্যে মরা টিকটিকি দেখতে পান তিনি। সেই ছবি গোটা নাগপুর শহরে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়। ঘটনাটি নিয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে ফুড অ্যান্ড ড্রাগস অথরিটি। স্থানীয় FDA আধিকারিক জানিয়েছেন, বিষয়টি জানতে পেরে আমরা নিজে থেকেই পদক্ষেপ করি। মঙ্গলবার ওই রেস্তোরাঁয় হানা দেন আমাদের আধিকারিকরা। সেখানে পরিচ্ছন্নতাজনিত একাধিক খামতি আমাদের নজরে আসে। সেসব মেটাতে নির্দেশ দিয়ে রেস্তোরাঁটি আমরা সিল করে দিয়েছি। তবে যে গ্রাহক পাতে টিকটিকি পেয়েছিলেন তিনি কোনও অভিযোগ দায়ের করতে রাজি হননি। নোটিস পৌঁছেছে বলে স্বীকার করেছেন রেস্তোরাঁর ম্যানেজার।তবে যে যাই বলুন না কেন ! মহারাষ্ট্রের পর এই রাজ্যের হলদিরামের সব শাখাগুলোতে যে কেউ টিকটিকি খায়নি বা আগামীতে খাবে না সেই গ্যারান্টী কেও দিতে পারবে না!

  • ভিন জাতে বিয়ে,অশান্তির জেরে মেয়ের মাথায় পাথর মেরে খুন

    newsbazar24: ভিন জাতে বিয়ে,অশান্তির জেরে মেয়ের মাথায় পাথর মেরে খুন,পারিবারিক অশান্তির জেরে ১৯ বছরের মেয়ের মাথায় পাথর মেরে খুন করার অভিযোগ উঠল তাঁর মায়ের বিরুদ্ধে! পুলিশ জানিয়েছে, স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পুণের প্রগতিনগর এলাকার বাসিন্দা, ১৯ বছরের রুতুজা গত বছর এক যুবকের সঙ্গে বাড়ি থেকে পালায়। প্রেমের সম্পর্ক ছিল তাঁদের মধ্যে। সেই যুবক অন্য জাতের হওয়ায়, রুতুজার বাড়ি থেকে মেনে নেওয়া হয়নি তাঁকে। তাই বাড়ির অমতেই পালিয়ে গিয়ে বিয়ে করেন তাঁরা। বিয়ের পরে আর্থিক অবস্থা খুব একটা ভাল ছিল না তাঁদের।ক্রমাগত সাংসারিক অশান্তির জেরে কয়েক মাসের মধ্যে বাড়ি ফিরে আসেন রুতুজা। তার পরে তাঁকে ফের বুঝিয়েসুঝিয়ে সংসারে ফেরত পাঠানোর চেষ্টাও করেন তাঁর বাবা-মা। কিন্তু রুতুজার স্বামী রাজি হননি তাঁকে বাড়ি ফেরাতে। তাঁকেও রাজি করানোর চেষ্টা করেন রুতুজার বাবা-মা। কিন্তু লাভ হয়নি।এই নিয়েই বাবা-মায়ের সঙ্গে প্রায় রোজই ঝগড়াঝাঁটি লেগে থাকত রুতুজার। বাড়ছিল সাংসারিক অশান্তিও। পারিবারিক সূত্রের খবর, রুতুজা তাঁর মা-বাবাকে দায়ী করতেন, তাঁরা তাঁকে ফেরানোর যথেষ্ট উদ্যোগ নিচ্ছেন না বলে। অন্য দিকে রুতুজার বাবা-মায়ের ক্ষোভ ছিলই, তাঁদের অমতে পালিয়ে গিয়ে বিয়ে করা নিয়ে।পুলিশ জানিয়েছে, মঙ্গলবারও সকাল থেকে এমনই অশান্তি চলছিল। মায়ের সঙ্গে তুমুল তর্ক করছিলেন রুতুজা। এমন সময়েই আচমকা মেয়ের মাথায় একটি ভারী পাথর দিয়ে আঘাত করে বসেন তাঁর মা। লুটিয়ে পড়েন রুতুজা। রক্তে ভেসে যায় চার পাশ। সঙ্গে সঙ্গে রক্তাক্ত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে, মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা।মঙ্গলবার পুণের এই ঘটনায় অভিযুক্ত মা, ৩৪ বছরের সঞ্জীবনী বোভাতে-কে গ্রেফতার করা হয়েছে।

  • লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফাতে কোন রাজ্যে ভোটের হার কত তা দেখে নিন এক নজরে।

    Newsbazar 24, ডেস্ক, ১২ মেঃ লোকসভা নির্বাচনে নির্বাচন কমিশনের এত ব্যবস্থা  বাড়ল না ভোটের হার ।   সর্ব শেষ খবর পাওয়া পর্যন্ত  ভোটের হার  ৬২ শতাংশের নীচে। কেন এত কম ভোট? উত্তরপ্রদেশ ও বিহার ষষ্ঠ দফাতেও উত্তরপ্রদেশ ও বিহারে ভোটদানের হার ৬০ শতাংশের নীচে। এই দুই রাজ্যে প্রদত্ত ভোটের হার কম হওয়ায় বিজেপির উদ্বেগ বাড়ছে। এবার উত্তরপ্রদেশে ভোট পড়েছে আরও কম, মাত্র ৫৩.৩৭ শতাংশ। আর বিহারে ভোট পড়েছে আগের থেকে একটু বেশি, ৫৯.২৯ শতাংশ। পশ্চিমবঙ্গে কিন্তু এবারও অনেক বেশি ভোট পড়েছে। পশ্চিমবঙ্গে ভোট পড়েছে সবথেকে বেশি ৮০.১৬ শতাংশ। অন্যান্য রাজ্যের তুলনায় তা অনেকটাই বেশি। অন্য রাজ্যের ভোট  যেখানে ৬০শতাংশ-এর কাছাকাছি , সেখানে এই  রাজ্যে ভোট ৮০.১৬ শতাংশ। দিল্লিতেও ভোটদানের হার উল্লেখযোগ্যভাবে কম। দিল্লিতে ভোট পড়েছে মাত্র ৫৬.১১ শতাংশ। আর  হরিয়ানায় ভোট পড়েছে ৬২.৯৭ শতাংশ। দিল্লিতে কম ভোটদান যেমন আপকে চিন্তায় রাখবে, তেমনই হরিয়ানায় চিন্তা বিজেপির। ঝাড়খন্ড ও মধ্যপ্রাদেশ এই দুই রাজ্যেও ভোট দানের হর ৬০-এর একটু উপরে। ঝাড়খণ্ডে ভোট পড়েছে ৬৪.৪৬ শতাংশ। আর মধ্যপ্রদেশে ভোট পড়েছে ৬০.৪০ শতাংশ। গোটা  দেশে এই ভোট শতাংশের হারেই উদ্বেগে রাখল শাসকদলকে ।

  • শক্তি বাড়াতে ভারতীয় বায়ুসেনার হাতে এল অ্যাপাচে গার্ডিয়ান কপ্টার

    newsbazar24: ভারতীয় বায়ুসেনার হাতে এল নতুন অ্যাটাক হেলিকপ্টার।শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনার। মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। শুক্রবার ভারতীয় বায়ুসেনার হাতে আনুষ্ঠানিকভাবে প্রথম কপ্টারটি তুলে দিল এটির নির্মাতা সংস্থা বোয়িং। আমেরিকার আরিজোনার মেসাতে আনুষ্ঠানিক ভাবে প্রথম হেলিকপ্টারটি ভারতীয় বায়ুসেনার এয়ার মার্শাল বাটোলার হাতে তুলে দেওয়া হয়। বোয়িংয়ের তৈরি ওই কপ্টারটি যে কোনও আবহাওয়ায় কাজ করতে পারে। আকাশ এবং ভূমি -দুই জায়াগাতেই যে কোনও টার্গেটে আঘাত হানতে পারে এই এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান কপ্টার। মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেয়িংয়ের সঙ্গে সম্প্রতি একটি চুক্তি করেছে ভারতীয় বায়ুসেনা। ২২টি অ্যাপাচে কপ্টার কেনার লক্ষ্যে গত সেপ্টেম্বরে ওই চুক্তি সাক্ষরিত হয়েছে।

  • নীরব মোদীর জামিনের আবেদন খারিজ করল ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার আদালত

    newsbazar24: ব্রিটিশ আদালতে নীরব মোদীর জামিনের আবেদন ফের খারিজ,এর আগেও দুবার নীরব মোদীর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে আদালত, এই নিয়ে তিনবার। ব্যাঙ্ক প্রতারণা মামলায় নীরব মোদীর জামিন না মঞ্জুর করল ব্রিটিশ আদালত। ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার আদালতে নীরব মোদীর জামিন না মঞ্জুর হল আবার। পরবর্তী শুনানি আগামী ৩০ মে। গত ১৯ মার্চ নীরব মোদীকে স্কটল্যান্ড ইয়ার্ড থেকে গ্রেফতার করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে ভারতের পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক থেকে ১৩ হাজার কোটি টাকা নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে।নীরব মোদীর যাতে জামিন না হয়, তা নিশ্চিত করতে লন্ডনে যায় ইডি-র আধিকারিক দল। এইবার নীরব মোদীর জামিনের আবেদন নিয়ে শুনানির আগে ব্রিটিশ সরকারের আইন মন্ত্রকের কর্তাদের সঙ্গে তাঁরা বৈঠকে বসেন। সূত্রের খবর, ব্রিটিশ আধিকারিকদের কাছে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য এসেছে।

  • প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ খারিজ করল সুপ্রিম কোর্টের প্যানেল।

    news bazar24: আজ শীর্ষ আদালতের অভ্যন্তরীণ তদন্ত কমিটি জানিয়ে দিল, প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন। এক বিবৃতিতে আদালত জানায়, সুপ্রিম কোর্টের প্রাক্তন মহিলা কর্মী যে শ্লীলতাহানির অভিযোগ করেছিলেন, তা সম্পূর্ণ ভিত্তিহীন। উল্লেখ্য, গত ১৯ এপ্রিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনে সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিদের হলফনামা দেন ওই মহিলা। সুপ্রিম কোর্টেরই জুনিয়র কর্মী ছিলেন। ঘুষ নেওয়ার অভিযোগে বরখাস্ত করা হয় তাঁকে। এমনকি জেলেও কাটান বেশ কিছুদিন। প্রধান বিচারপতির বিরুদ্ধে ওই মহিলা আরও অভিযোগ আনেন, তাঁর পরিবারের সদস্যের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। তাঁর স্বামীর দিল্লি পুলিস থেকে চাকরি যায় বলে দাবি ওই মহিলার। তবে, মহিলার শ্লীলতাহানির অভিযোগ সরাসরি খারিজ করে দেন প্রধান বিচারপতি গগৈ। তিনি বলেছিলেন, সঙ্কটের মুখে দেশের বিচারব্যবস্থা। যিনি শ্লীলতাহানির অভিযোগ এনেছেন, তাঁর পিছনে বড় শক্তি কাছ করছে বলে অভিযোগ করেন প্রধান বিচারপতি। তাঁর পাশে দাঁড়িয়ে বিচারবিভাগীয় তদন্তের আর্জি জানান আইনজীবী উত্সব বেইনস। উত্সবের কথায়, “সঙ্কটে দেশের বিচারব্যবস্থা। এর আগে দেখেছি, সিবিআই-কে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করা হয়েছে।” পুলিসের দ্বারস্থ না হওয়ার পিছনে উত্সব যুক্তি দেন, রাজ্যের অধীনে কাজ করে পুলিস। যে রাজ্য শাসক দলের দ্বারা নিয়ন্ত্রিত হয়। পাশাপাশি, প্রশ্ন তোলেন শীর্ষ আদালতের বার কাউন্সিলের ভূমিকা নিয়ে।  উল্লেখ্য, উত্সব ফেসবুকে অভিযোগ করেছিলেন, প্রধান বিচারপতির পদ থেকে রঞ্জন গগৈকে সরাতে বড় ষড়যন্ত্র করা হয়েছে। যার পিছনে একাংশ বিচারপতি, ব্যবসায়ী, দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদরা রয়েছেন বলে দাবি উত্সবের। এ দিন বিচারপতি এসএ বোবদের নেতৃত্বে বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, বিচারপতি এন ভি রামান্নাকে নিয়ে একটি প্যানেল তৈরি করা হয়। ওই প্যানেলের অধীনে তদন্ত খতিয়ে দেখা হবে। এ দিন সিট গঠনের আর্জি জানান সলিসিটর জেনারেল তুষার মেহতা। আইনজীবী উত্সব বেইনসকে পুলিসি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দেওয়া হয় সুপ্রিম কোর্টের বেঞ্চের তরফে।

  • ঘূর্ণিঝড় ফণীতে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিকে আগাম ১০০০ কোটি টাকার সাহায্য, জানালেন প্রধানমন্ত্রী

    Newsbazar,24, ডেস্ক, ৩ মেঃ দুর্যোগের সময় পাশে থাকার বার্তা দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । ওড়িশা , অন্ধ্রপ্রদেশ    পশ্চিমবঙ্গ , তামিলনাড়ু ও পণ্ডিচেরিতে  ঘূর্ণিঝড় ফণীর  প্রভাব পড়েছে ইতিমধ্যেই কয়েকজনের মৃত্যুর খবর এসে পৌঁছেছে। রাজস্থানের সভা থেকে এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘গোটা দেশ এই  রাজ্যেগুলির  মানুষের সঙ্গে আছে। কেন্দ্রীয় সরকার  রাজ্যেগুলির সাথে  প্রতিনিয়ত যোগাযোগ রাখছে। ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্স, ভারতীয় উপকূল রক্ষী বাহিনী, সেনা, নৌ সেনা এবং বায়ুসেনা সবাই এই রাজ্যে বিভিন্ন দায়িত্ব পালন করছে। বিপর্যয় ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন মানুষদের আমি বলছি আপনার নিশ্চিত থাকুন সরকার সবরকম ভাবে আপনাদের পাশে আছে। ঘূর্ণিঝড় ফণী বিধ্বস্ত রাজ্যগুলির জন্য আগাম ১ হাজার কোটি টাকার সাহায্য পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে বৃহস্পতিবার দুপুরে আধিকারিকদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখানেও   রাজ্যেগুলির  পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। পাশাপাশি দুর্যোগ যাতে দ্রুত মোকাবিলা করা যায় তার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এরপর আজ রাজস্থানের সভা থেকে ফের একবার পাশে থাকার বার্তা দিলেন তিনি। এদিকে লোকসভা নির্বাচন প্রচারে আরও একবার এরাজ্যে আসার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। ঠিক ছিল ৫ তারিখ তিনি মেদিনীপুরের তমলুকে জনসভায় বক্তব্য রাখবেন। একই দিনে ঝাড়খণ্ডের চাইবাসায় জনসভা করার কথা তাঁর। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে সভাটি একদিন পিছিয়ে দেওয়া হয়েছে বলে খবর। এখন ঠিক হয়েছে তারিখ সভা হবে ৬ তারিখ।