You are here: Homeদেশসারা দেশItems filtered by date: Friday, 10 November 2017

ডেস্ক, ১০ নভেম্বর : তৃনমূলের গোষ্ঠীকোন্দলে বালুরঘাট পৌরসভার খিদিরপুর এলাকায় তৈরি হওয়া বৈদ্যুতিক চুল্লি উদ্বোধন পিছিয়ে গেল।

প্রসঙ্গত উল্লেখযোগ্য  মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বালুরঘাট পৌরসভার খিদিরপুর এলাকায় তৈরি হওয়া  বৈদ্যুতিক চুল্লি উদ্বোধন করেছিলেন ছয় মাস আগে  । বৈদ্যুতিক চুল্লির উদ্বোধন হলেও আজও তা ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়নি। বেশ কয়েকবার নতুন করে উদ্বোধন করে চালু করার কথা থাকলেও শেষপর্যন্ত তা বাতিল হয়। আগের মতো আজও বালুরঘাট পৌরসভার পক্ষ থেকে বৈদ্যুতিক চুল্লির উদ্বোধনের দিনক্ষণ ঠিক করা হয়েছিল। সেই মতো আমন্ত্রণপত্রও দেওয়া হয়েছিল আধিকারিক থেকে বিশিষ্টজনদের। তবে, গতকাল রাতে শহরে হঠাৎ করে মাইকিং করা হয়। মাইকিংয়ে বলা হয়, অজ্ঞাতকারণে আজকের বৈদ্যুতিক চুল্লির উদ্বোধন স্থগিত রাখা হয়েছে। পরে জানা যায়, বৈদ্যুতিক চুল্লির জন্য জেলার একমাত্র মন্ত্রী বাচ্চু হাঁসদাকেই আমন্ত্রণ জানানো হয়নি। অথচ বাচ্চুবাবুর দপ্তরের টাকায় বৈদ্যুতিক চুল্লিটি তৈরি হয়েছে। এরপরই বৈদ্যুতিক চুল্লি উদ্বোধনের অনুষ্ঠান বন্ধ রাখে বালুরঘাট পৌরসভা। যদিও পৌরসভার চেয়ারম্যান রাজেন শীলের বক্তব্য, সংশ্লিষ্ট দপ্তরের এক্সপার্ট না আসায় আজ বৈদ্যুতিক চুল্লির উদ্বোধন করা সম্ভব হয়নি। আগামী দিনে তারিখ ঠিক করে ফের জানিয়ে দেওয়া হবে।

যদিও জেলার রাজনৈতিক মহলের ধারণা মন্ত্রীকে আমন্ত্রণ না করার পিছনে গোষ্ঠীকোন্দল রয়েছে।

Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ১০ই নভেম্বরঃ জাতীয় গ্রামীণ পানীয় জল প্রকল্পটিকে চালু রাখার পাশাপাশি সেটিকে ঢেলে সাজানোর এক প্রস্তাব আজ অনুমোদিত হল প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভারবৈঠকে। গ্রামীণ জনসাধারণের কাছে উন্নতমানের পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যেই প্রকল্পটির পুনর্বিন্যাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চতুর্দশ অর্থ কমিশনের কার্যকালে ২০১৭-১৮ থেকে ২০১৯-২০ অর্থ বছরের জন্য এই কর্মসূচি খাতে মোট সংস্থান রাখা হয়েছে ২৩,০৫০ কোটি টাকা। দেশের সবক’টি অঞ্চলের গ্রামীণ মানুষকেই এই কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। প্রকল্পটিকে ঢেলে সাজানো হলে তা একদিকে যেমন লক্ষ্য পূরণের কাজে সহায়ক হবে, অন্যদিকে তেমনই কর্মসূচি রূপায়ণের ক্ষেত্রে যথেষ্ট নমনীয়তা এবং প্রতিযোগিতামুখিনতারও প্রসার ঘটবে।

 

 

 

ডেস্ক, ১০ইনভেম্বরঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আজ উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রবেশিকা পরীক্ষা পরিচালনার জন্য একটি এজেন্সি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  ভারতীয় সমিতি নথিভুক্তি আইন, ১৮৬০-এর আওতায়একটি নথিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) গঠনের অনুমতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।  একটি স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে এই এজেন্সিটি কাজ করে যাবে বলে আজ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা।

মন্ত্রিসভার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, ন্যাশনাল টেস্টিং এজেন্সির নেতৃত্বে থাকবেন কেন্দ্রীয় মানবসম্পদ বিকাশ মন্ত্রণালয় নিযুক্ত একজন বিশিষ্ট শিক্ষাবিদ। প্রতিষ্ঠানের সিইও-র দায়িত্ব পালন করবেন কেন্দ্রীয় সরকার নিযুক্ত একজন মহানির্দেশক। বিভিন্ন প্রতিষ্ঠানের পদাধিকারিদের নিয়ে গঠিত হবে এনটিএ-র পরিচালন পর্ষদ। আবার, মহানির্দেশককে তাঁর কাজকর্মে সাহায্য করবেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং বিশেষজ্ঞদের নিয়ে গঠিত কয়েকটি গোষ্ঠী।

বর্তমানে, সিবিএসই-র পক্ষ থেকে যে সমস্ত প্রবেশিকা বা ভর্তির পরীক্ষা পরিচালনা করা হয়, সূচনায় সেই দায়িত্ব বর্তাবে এনটিএ-র ওপর। পর্যায়ক্রমে এনটিএ পুরোপুরি চালু হয়ে গেলে অন্যান্য পরীক্ষা পরিচালনার দায়িত্বও পালন করবে এই স্বশাসিত প্রতিষ্ঠানটি। পল্লী অঞ্চলের ছাত্রছাত্রীদের জন্য জেলা কিংবা মহকুমা পর্যায়ে পরীক্ষা কেন্দ্র স্থাপনের জন্য সম্ভাব্য সকলরকম চেষ্টা চালানো হবে।

এনটিএ-র প্রথম বছরের কাজকর্ম শুরু করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এককালীন ২৫ কোটি টাকার আর্থিক সহায়তা দেওয়া হবে। পরবর্তীকালে সংস্থাটিকে আর্থিক দিক থেকে স্বনির্ভর করে তোলা হবে। এনটিএ গঠিত হলে উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে উপকৃত হবেন ৪০ লক্ষের মতো ছাত্রছাত্রী।

 

 ডেস্ক, ১০ নভেম্বর : বিয়ের  দাবী নিয়ে প্রেমিকের বাড়ির সামনে ধরনায় বসেছেন  এলাকার এক  যুবতি।  অভিযোগ বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘ দু’বছর ধরে  তার সাথে সহবাস করেছেন। তারপরও নাকি তাঁকে বিয়ে করতে রাজি হননি প্রেমিক। এই ব্যাপারে  মানিকচক থানায় অভিযোগ দায়ের করেছেন যুবতির মা।

ঘটনাটি ঘটেছে মানিকচক থানার মথুরাপুর গ্রামের পাঠানপাড়ায়। ওই যুবতির সাথে এলাকার বেকার যুবক আতাউর রহমান খানের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। অভিযোগ, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে গত দু’বছর ধরে আতাউর তাঁর সঙ্গে নিয়মিত সহবাসও করেন। সেই সময় কর্মহীন ছিলেন আতাউর। কিন্তু সম্প্রতি আতাউর  সেনাবাহিনীতে  চাকরি পাওয়ার পর থেকেই  তাঁর সঙ্গে সম্পর্ক ভেঙে দেওয়ার চেষ্টা করতে থাকে।  ঘটনাটি জানিয়ে ওই যুবতি ও তাঁর বাড়ির লোকজন  একাধিকবার যুবকের পরিবারের সঙ্গে কথা বলেন। বিয়ের কথাও বলেন। অভিযোগ, আতাউরের পরিবারের লোকজন তাঁদের আবাদনে কর্ণপাত করেননি। তাই বাধ্য হয়ে বিয়ে করার  দাবীতে আতাউরের  বাড়ির সামনে ধরনায় বসেছেন ওই যুবতি। তাঁর দাবি, যতক্ষণ না তাঁকে স্ত্রী হিসাবে মেনে নিচ্ছেন , ততক্ষণ ধরনা চলবে।

অন্যদিকে আতাউরের পরিবারের দাবি করছেন যে তাদের ছেলেকে ঐ যুবতির  ফাঁসিয়েছে । সেনাবাহিনীতে কর্মরত আতাউরের সঙ্গে বিয়ে করতেই পরিবারের মদতে এই নাটক শুরু করেছেন ওই যুবতি। এই ঘটনায় মানিকচক থানায় আতাউর সহ তাঁর পরিবারের আটজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন যুবতির মা।

Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ১০ নভেম্বর : আবার আক্রান্ত কৃষক, এবার বেগুন চুরির প্রতিবাদ করতে গিয়ে আক্রান্ত হলেন ।  ইংরেজবাজার থানার সরস্বতী পল্লি এলাকার ঘটনা। আক্রান্তকে মালদা মেডিক্যাল কলেজ  ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। আক্রান্ত কৃষক এলাকার দুই বাসিন্দার বিরুদ্ধে এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ইংরেজবাজার থানায় অভিযোগ জানিয়েছেন । তদন্ত শুরু করেছে পুলিশ। 
আহত কৃষকের নাম ডুবাই মণ্ডল ।জানা গেছে  সরস্বতী পল্লি এলাকায় তাঁর বাড়ির পাশে দু’বিঘা  জমি রয়েছে। সেই জমিতে বেগুন চাষ করেছেন তিনি। গাছে বেগুন ফলতেও শুরু করেছে। কিন্তু গত  কয়েকদিন ধরেই জমি থেকে বেগুন চুরি হচ্ছিল। আজ ভোরেও  তিনি বেড়া ভাঙার আওয়াজ পান। সেই আওয়াজ পেয়েই তিনি  জমিতে ছুটে যান। দেখেন, কয়েকজন যুবক তাঁর জমির বেড়া ভাঙছে।  বাধা দিতে গেলে ওই যুবকদের সঙ্গে তাঁর বচসা বাধে। বচসা চলাকালীনই তারা ধারালো অস্ত্র দিয়ে ডুবাই মণ্ডলের উপর হামলা চালায়। চিৎকার শুনে তার বাড়ির লোকজন  জমির দিকে  ছুটে যান। তাঁদের দেখেই সেখান থেকে পালিয়ে যায় ওই যুবকরা। দুজনকে চিনতে পেরেছেন তাঁরা। তারা হল গ্রামের বাসিন্দা প্রদীপ মণ্ডল ও পিন্টু মণ্ডল। রক্তাক্ত অবস্থায় ডুবাই মণ্ডলকে মালদা মেডিক্যালে ভর্তি করা হয়েছে।পলাতক দুই অভিযুক্ত। পুলিশ তাদের খোঁজে তল্লাশি শুরু করেছে।

Published in Malda-Dinajpur-2

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« November 2017 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
    1 2 3 4 5
6 7 8 9 10 11 12
13 14 15 16 17 18 19
20 21 22 23 24 25 26
27 28 29 30      

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604