You are here: Homeদেশসারা দেশসংসদ হল ভারতীয় গণতন্ত্রের মূল স্নায়ুকেন্দ্র। আর তাই, একে চালু রাখতেই হবে, শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু।
Saturday, 30 December 2017 18:29

সংসদ হল ভারতীয় গণতন্ত্রের মূল স্নায়ুকেন্দ্র। আর তাই, একে চালু রাখতেই হবে, শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু।

Written by 

ডেস্ক, ৩০শে নভেম্বরঃ সংসদ হল ভারতীয় গণতন্ত্রের মূল স্নায়ুকেন্দ্র। আর তাই, একে চালু থাকতেই হবে, বলেছেন ভারতের উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু। আজ কলকাতায় দেশের প্রাচীনতম বণিকসভা ক্যালকাটা চেম্বার অফ কর্মাস-এর ১৮৭তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘সংসদীয় গণতন্ত্রকে পুনরায় উজ্জীবিত করা’ শীর্ষক আলোচনাচক্রে ভাষণ দিতে গিয়ে তিনি একথা বলেন। শ্রী নাইডু বলেন, ইদানিং সংসদের কাজকর্মের বিষয়ে চারিদিকে প্রভূত সমালোচনা লক্ষ্য করা যাচ্ছে কেননা, মানুষ আর সেখানে সময়ের অপব্যয় পছন্দ করছেন না। এ প্রসঙ্গে প্রাক্তন রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মন্তব্যের উদ্ধৃতি দিয়ে শ্রী নাইডু বলেন, আমাদের তিনটি ‘ডি’ রয়েছে – ‘ডিসকাস’, ‘ডিবেট’ ও ‘ডিসাইড’, কিন্তু কখনই ডিজরাপ্ট বা অচল করে দেওয়া নয়। গণতন্ত্রের অর্থ অন্যের মতামতকে সম্মান জানানো এবংএকমত হয়ে সকলে দ্বিমত পোষণ করাই হল গণতন্ত্রের সবথেকে সুন্দর পন্থা।

আমাদের গৌরবময় অতীতের উল্লেখ করে উপ-রাষ্ট্রপতি বলেন, এমন এক সময় ছিল যখন বহিঃশত্রুরা ভারতবর্ষ আক্রমণ করেনি, আর সেই সময় বিশ্বের মোট উৎপাদনের ২৭ শতাংশের অবদানই ছিল এ দেশের। বর্তমান সরকারের আমলে দেশের গৌরব বৃদ্ধি ঘটছে বলে জানিয়ে তিনি বলেন যে নানা সংস্কার গৃহীত হওয়ার ফলে বর্তমান সময়ে ভারত বিদেশি বিনিয়োগের অন্যতম সেরা আকর্ষণ স্থল হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও জানান, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে এযাবৎ ৪৩.৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সর্বাধিক বিদেশি বিনিয়োগ নথিভুক্ত হয়েছে ২০১৬-১৭-তে।

আলোচনাচক্রে ভাষণ প্রসঙ্গে উপ-রাষ্ট্রপতি আমাদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সঞ্চারে সংবাদমাধ্যমকে উপযুক্ত ভূমিকা গ্রহণেরও আহ্বান জানান। রামনাথ গোয়েঙ্কা, সি.আর.ইরানি, নিখিল চক্রবর্তী প্রমুখের অসামান্য কৃতিত্বের উল্লেখ করে তিনি সংসদবিদদের ইতিবাচক ও গঠনমূলক ভূমিকাকে তুলে ধরতে সংবাদমাধ্যমকে অনুরোধ করেন। এই প্রসঙ্গে শ্রী নাইডু বলেন, স্বাধীনতার ৬৯ বছর পর এখন সময় হয়েছে আন্তরিক ও গুরুতর মূল্যায়নের। আর, এটা শুধু যে রাজনৈতিক দলগুলির ক্ষেত্রেই প্রযোজ্য তা নয়, সংশ্লিষ্ট সবার জন্যই এটির প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে রাজ্যপাল শ্রী কেশরীনাথ ত্রিপাঠি, রাজ্যের পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী শ্রী ফিরহাদ হাকিম, বণিকসভার সভাপতি শ্রী রাজেশ খান্ডেলওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।

Read 4 times
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« January 2018 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
1 2 3 4 5 6 7
8 9 10 11 12 13 14
15 16 17 18 19 20 21
22 23 24 25 26 27 28
29 30 31        

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604