You are here: Homeদেশসারা দেশভারত জল সপ্তাহ-২০১৭-র আনুষ্ঠানিক সূচনা, আগামী বছর নতুন ২৮৫টি সেচ প্রকল্প হাতে নেবে কেন্দ্রীয় সরকার :
Wednesday, 11 October 2017 18:48

ভারত জল সপ্তাহ-২০১৭-র আনুষ্ঠানিক সূচনা, আগামী বছর নতুন ২৮৫টি সেচ প্রকল্প হাতে নেবে কেন্দ্রীয় সরকার :

Written by 
ভারত জলসপ্তাহ উদ্বোধনে রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ ভারত জলসপ্তাহ উদ্বোধনে রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ

ডেস্ক, ১১ই অক্টোবর ঃ ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ মঙ্গলবার নয়াদিল্লিতে ভারত জল সপ্তাহ-২০১৭-র আনুষ্ঠানিক সূচনা করেন। এই উপলক্ষে কেন্দ্রীয় জল সম্পদ, নদী বিকাশ ও গঙ্গা পুনরুজ্জীবন, সড়ক পরিবহন ও মহাসড়ক এবং জাহাজ চলাচল মন্ত্রী শ্রী নিতিন গড়করি বলেন, চলতি বছরে প্রধানমন্ত্রী কৃষি সেচ যোজনার আওতায় ২৭টি প্রকল্প সম্পন্ন করা হবে। আগামী বছরে ১ কোটি ৮৮ লক্ষ হেক্টর জমিকে আওতাভুক্ত করে ২৮৫টি নতুন সেচ প্রকল্প হাতে নেওয়া হবে বলেও তিনি জানান। এক্ষেত্রে ফোঁটায় ফোঁটায় জলসেচ বা ড্রিপ ইরিগেশন ও নলবাহিত জল সেচকে অগ্রাধিকার দিয়ে জলের সাশ্রয় ও জমির মূল্য সাশ্রয়ের বিষয় সরকারের বিবেচনায় থাকবে। শ্রী গড়করি আরও বলেন, জল, বিদ্যুৎশক্তি, পরিবহন এবং যোগাযোগ হচ্ছে বিকাশ প্রক্রিয়ার চারটে গুরুত্বপূর্ণ স্তম্ভ। সরকার প্রতি ঘরে নিরাপদ পানীয় জল ও প্রতিটি কৃষি জমিতে সেচের জল পৌঁছাতে বদ্ধপরিকর। এই লক্ষ্যেই প্রধানমন্ত্রী সরদার সরোবর প্রকল্প উদ্বোধন করেছেন বলে কেন্দ্রীয় মন্ত্রী মন্তব্য করেন। এর মাধ্যমে চার কোটিরও বেশি মানুষ যেমন নিরাপদ পানীয় জলের সুবিধা পাবেন, একই সঙ্গে সেচ সুবিধার আওতায় আসবে ৮ লক্ষ হেক্টরেরও বেশি কৃষি জমি। তিনি বন্যা ও খরার কবল থেকে মানুষকে বাঁচাতে বিভিন্ন নদীর মধ্যে আন্ত:সংযোগের ওপরও গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে কেন্দ্রীয় পানীয় জল ও স্বাস্থ্য বিধান মন্ত্রী সুশ্রী উমা ভারতীও ২০২২-এর মধ্যে নিরাপদ পানীয় জল ও সেচ সুবিধা সর্বাত্মক করায় সরকারের আন্তরিকতার কথা তুলে ধরেন। তিনি ভূ-পৃষ্ঠের জলস্তর ক্রমাগত নেমে যাওয়ার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জলের অপচয় ও অবৈধ ব্যবহার বন্ধ করার বিষয়ে জোর দেন।

এই উপলক্ষে কেন্দ্রীয় জল সম্পদ, নদী বিকাশ ও গঙ্গা পুনরুজ্জীবন প্রতিমন্ত্রী শ্রী অর্জুন রাম মেঘওয়াল দেশের বিকাশে জল ও শক্তিক্ষেত্রের মতো গুরুত্বপূর্ণ দুই সম্পদকে সংরক্ষণ ও যথাযথ উপযোগিতার আবশ্যকতার ওপর জোর দেন। তিনি জল সঙ্কট ও বন্যা ব্যবস্থাপনার সমস্যা মোকাবিলায় জাতীয় ভূ-জল ব্যবস্থাপনার মানোন্নতি প্রকল্পের সহায়তার বিষয়ে উল্লেখ করেন। অনুষ্ঠানে মন্ত্রকের অপর প্রতিমন্ত্রী ড. সত্যপাল সিংহ এই আয়োজনে অংশগ্রহণকারি সবাইকে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত পাঁচদিনের এই আন্তর্জাতিক আয়োজনে দেশের ১৫০০-র মতো প্রতিনিধি ছাড়াও অন্য ১৩টি দেশের প্রতিনিধিও অংশগ্রহণ করেছেন। ভারত জল সপ্তাহ উদযাপনের এই ৫ম আয়োজনে সুস্থায়ী শক্তির বিকাশ, জল, খাদ্য ও শক্তি নিরাপত্তাসহ সার্বিক সামাজিক বিকাশে জলের গুরুত্বপূর্ণ ভূমিকার নানাদিক আলোচনায় উঠে আসবে। একই সঙ্গে ‘ইন্ডিয়া ওয়াটার এক্সপো-২০১৭’ শীর্ষক এক প্রদর্শনী ও আলোচনার পর্ব বুধবার থেকে আয়োজিত হবে বলে জানা গেছে। আগামী ১৪ই অক্টোবর এই এক্সপোর সমাপ্তি হবে।  এবছরের আয়োজনে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিদের পাশাপাশি সমস্ত রাজ্য সরকারের প্রতিনিধিরাও অংশ গ্রহণ করছেন।   

 

Read 32 times
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« December 2017 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
        1 2 3
4 5 6 7 8 9 10
11 12 13 14 15 16 17
18 19 20 21 22 23 24
25 26 27 28 29 30 31

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604