You are here: Homeস্বাস্থ্যস্বাস্থ্য খবরমেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ, মরা ওষুধকে জ্যান্ত করার রমরমা কারবার
Thursday, 09 March 2017 17:30

মেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ, মরা ওষুধকে জ্যান্ত করার রমরমা কারবার Featured

Written by 

ডেস্ক :  মরা ওষুধকে জ্যান্ত করার রমরমা কারবার চলছে কলকাতাতেই। এমনই বেআইনি  ছাপাখানার হদিশ মিলল ক্যানিং স্ট্রিটে। গ্রেফতার মালিক পবন ঝুনঝুনওয়ালা ও হোলসেলার রিনেশ সারোগি।কালির ছোঁয়ায় বদলে যাচ্ছে তারিখ।মেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ। তারপর সেই ওষুধ পৌছে যাচ্ছে দোকানে দোকানে।কলকাতা-হাওড়া জুড়ে চলছে রমরমা কারবার। মেয়াদ উত্তীর্ণ ওষুধে নতুন ডেট। স্ট্রিপের ডেট মুছে ছাপা হচ্ছে নতুন ডেট। কলকাতার বুকেই রমরমা কারবার।

ঘটনার, এপিসেন্টার ক্যুরিয়রের দোকান। ক্যানিং স্ট্রিটের গলি তস্য গলির মধ্যে এই দোকানেই হানা দেয় পুলিস। গ্রেফতার করা হয় মালিক পবন ঝুনঝুনওয়ালাকে। চমকে যান প্রতিবেশীরা। ফাঁস হয় মরা ওষুধকে জ্যান্ত করা বড়সড় চক্র।  

কিভাবে চলত ওষুধ ছাপার কাজ?

হোলসেলারদের কাছ থেকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ পৌছত ছাপাখানায়। তারপর নেলপলিশ রিমুভার দিয়ে স্ট্রিপের পুরনো ডেট মুছে ফেলা হত। সেই জায়গায় ছাপিয়ে দেওয়া হত নতুন ডেট। জানুয়ারিতে মেয়াদ উত্তীর্ণ ওষুধের গায়ে নতুন তারিখ বসানো হয়।

গতকালই বুধবারই মালিক পবন ঝুনঝুনওয়ালাকে গ্রেফতার করে পুলিস। পবনকে লাগাতার জেরা করে খোঁজ মেলে হোলসেলার রিনেশ সারোগির। রিনেশ সারোগির হাওড়ার অ্যাপার্টমেন্ট থেকে সাড়ে ৩ লক্ষ টাকার ওষুধ উদ্ধার হয়।  উদ্ধার হওয়া ওষুধের মধ্যে রয়েছে অ্যামোক্সিসিলিন ও মিরেপেনাম ইঞ্জেকশন। মূলত চড়া দামের অ্যান্টিবায়োটিক ও ভিটামিন ট্যাবলেটের ডেট বদলানো হত। পবন ঝুনঝুনওয়ালা ও রিনেশের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ড্রাগ কন্ট্রোল। এদের বিরুদ্ধে, ড্রাগ ও কসমেটিক আইনে মামলা দায়ের করা হয়েছে।

ধৃতদের বিরুদ্ধে প্রতারণা, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ। এছাড়াও ড্রাগ ও কসমেটিক আইনে বেআইনভাবে ওষুধ তৈরি ও মজুত করার অভিযোগ। পবন ঝুনঝুনওয়ালা ও রিনেশের লাইসেন্স বাতিল করা হয়েছে। 

Read 242 times Last modified on Thursday, 09 March 2017 17:43
Login to post comments

ফটো গ্যালারী

আপগ্রেড করুন

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604