You are here: Homeঅনেক কিছুপ্রেস-রিলিজপ্রধানমন্ত্রী নর্মদা নদের উৎসস্থলে স্থাপিত মন্দিরে প্রার্থনা করেন নর্মদা সেবা যাত্রার সমাপ্তিতে জনসাধারণের উদ্দেশ্যে ভাষন দেন।
Tuesday, 16 May 2017 18:27

প্রধানমন্ত্রী নর্মদা নদের উৎসস্থলে স্থাপিত মন্দিরে প্রার্থনা করেন নর্মদা সেবা যাত্রার সমাপ্তিতে জনসাধারণের উদ্দেশ্যে ভাষন দেন।

Written by 

ডেস্কঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ নর্মদা উদগম স্থল, অর্থাৎ নর্মদা নদের উৎসস্থলে স্থাপিত মন্দিরে প্রার্থনা করেন। মধ্যপ্রদেশের অমরকন্টকে নমামি নর্মদে – নর্মদা সেবা যাত্রার সমাপ্তি উপলক্ষে এক বিপুল জনসমাবেশে তিনি ভাষণ দেন। 

এই উপলক্ষে ভাষণকালে স্বামী অবধেশানন্দজি প্রধানমন্ত্রীকে ‘বিকাশ অবতার’ হিসেবে অভিহিত করেন এবং বলেন যে প্রধানমন্ত্রী জল সংরক্ষণের লক্ষ্যে প্রভূত জনসচেতনতার প্রসার ঘটিয়েছেন।  জনসমাবেশে ভাষণ প্রসঙ্গে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী শিবরাজ সিং চৌহান বলেন যে জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমে নর্মদাকে বিশ্বের অন্যতম পরিচ্ছন্ন নদী হিসেবে প্রতিষ্ঠা করা হবে। তিনি বলেন, মধ্যপ্রদেশের নর্মদা তীরবর্তী ১৮টি নগরের সবক’টিতেই জলশোধন প্রকল্প গড়ে তোলা হবে। এই আন্দোলন এখানেই শেষ হবে না বলে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন যে এটিকে অন্যান্য নদীর ক্ষেত্রেও প্রসারিত করা হবে।  প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে তিনি আস্থা প্রকাশ করে বলেন যে এর ফলে ভারত ‘বিশ্ব গুরু’ হয়ে উঠবে। কেন্দ্রীয় সরকারের তৃতীয় বর্ষ পূর্তি উপলক্ষে তিনি প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।  প্রধানমন্ত্রী এই উপলক্ষে ‘নর্মদা প্রবাহ – মিশন কর্মপরিকল্পনা’ প্রকাশ করেন। জনসমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন যে তিনি নর্মদা সেবা যাত্রার ভ্রমণার্থীদের প্রণাম জানাচ্ছেন এবং এই প্রচেষ্টার সুফল যাতে দেশের দরিদ্র থেকে দরিদ্রতম মানুষের কাছে পৌঁছয় সেই আশাই প্রকাশ করছেন।  নর্মদা নদ শতাব্দীর পর শতাব্দী ধরে জীবনদায়ী ভূমিকা পালন করে চলেছে বলে উল্লেখ করে তিনি বলেন, সাম্প্রতিককালে নর্মদাকে অত্যন্ত নির্মমভাবে শোষণ করা হচ্ছে আর তার ফলেই আজ নর্মদা সেবা যাত্রার প্রয়োজন দেখা দিয়েছে। তিনি বলেন যে, আমরা যদি আমাদের নদীগুলিকে সুরক্ষা না দিই আর লালন-পালন না করি তাহলে মানুষই ক্ষতিগ্রস্ত হবে।প্রধানমন্ত্রী বলেন, প্রায় ১৫০ দিনের এই নর্মদা সেবা যাত্রা বিশ্বমানের দিক থেকেও অসাধারণ। নর্মদা নদের উৎপত্তি বরফগলা জল থেকে নয়, বরং বৃক্ষ থেকে বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন মধ্যপ্রদেশ সরকারের বিরাট এক বনায়ন প্রকল্প আছে যেটা মানবতার পক্ষে এক বড় সেবা হয়ে দাঁড়াবে।  নর্মদা সেবা যাত্রার জন্য প্রধানমন্ত্রী গুজরাট ও মহারাষ্টের কৃষকদের হয়ে মধ্যপ্রদেশ সরকার ও তার জনসাধারণকে ধন্যবাদ জানান।  স্বচ্ছ ভারত মিশনে রাজ্যের ভূমিকার জন্য মধ্যপ্রদেশ সরকারকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।  প্রধানমন্ত্রী বলেন, নর্মদা সেবা মিশন উপলক্ষে রাজ্য সরকারের পেশ করার দলিলটি ভবিষ্যৎমুখি এবং প্রাকৃতিক সম্পদ রক্ষায় যথোপযুক্ত স্বপ্ন নিয়ে তৈরি।  শ্রী মোদী বলেন, কেন্দ্রীয় সরকার কৃষকদের আয় দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে এবং এই ক্ষেত্রেও মধ্যপ্রদেশ সরকার একটি উত্তম ‘ভিশন ডক্যুমেন্ট’ প্রস্তুত করেছেন। তিনি স্বামী অবধেশানন্দজিকেও ধন্যবাদ জানান।

সবশেষে, প্রধানমন্ত্রী জনসাধারণকে নর্মদার জন্য অবদান রাখতে ও আত্মোৎত্যাগের আহ্বান জানান এবং বলেন যে যাত্রা শেষ হতে পারে কিন্তু যোগ্য সবে শুরু হল।

Read 424 times Last modified on Tuesday, 16 May 2017 18:44
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« January 2018 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
1 2 3 4 5 6 7
8 9 10 11 12 13 14
15 16 17 18 19 20 21
22 23 24 25 26 27 28
29 30 31        

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604