You are here: Homeঅনেক কিছুপ্রেস-রিলিজ“প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনা” সুলভমূল্যে ঔষধ সরবরাহ স্বাস্থ্য নিরাপত্তা বিধানের লক্ষ্যে নীরব বিপ্লব এনেছে।
Friday, 12 May 2017 14:56

“প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনা” সুলভমূল্যে ঔষধ সরবরাহ স্বাস্থ্য নিরাপত্তা বিধানের লক্ষ্যে নীরব বিপ্লব এনেছে।

Written by 

নয়াদিল্লী, ১২ই মেঃ  "প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনার" সাফল্যগুলি তুলে ধরে কেন্দ্রীয় রাসায়নিক সার ও সংসদীয় দপ্তরের মন্ত্রী শ্রী অনন্ত কুমার আজ এক সাংবাদিক সম্মেলনে বলেন যে, এই প্রকল্প সবার জন্য সুলভমূল্যে উচ্চ মানের ওষুধপত্র সরবরাহের মধ্য দিয়ে স্বাস্থ্য নিরাপত্তা বিধানের লক্ষ্যে এক নীরব বিপ্লব এনেছে। ভারত সারা পৃথিবীর এক ফার্মেসি’তে পরিণত হয়েছে এবং আমাদের ফার্মা ক্ষেত্র ২০-২১ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের ২১৫টি দেশে উচ্চ মানের জেনেরিক ওষুধ রপ্তানি করছে ভারত।

শ্রী অনন্ত কুমার বলেন, সবার জন্য সুলভে উচ্চ মানের ওষুধপত্র সরবরাহের যে স্বপ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেখেন, তা সফল করতে সরকার সমস্ত নাগরিকের স্বাস্থ্য নিরাপত্তা বিধানকে অগ্রাধিকার দিয়েছে। এই লক্ষ্য জনঔষধি পরিযোজনার রূপায়ণের মধ্য দিয়ে পূরণ করা সম্ভব হবে। সারা দেশে ১৩২০টি জনঔষধি কেন্দ্র (পিএমবিজেপি) ইতিমধ্যেই কাজ করতে শুরু করেছে  এ বছরের শেষ নাগাদ ৩,০০০-এর বেশি এই ধরণের কেন্দ্র খোলা হবে; ইতিমধ্যেই ৩০,০০০-এরও বেশি আবেদনে নীতিগত অনুমোদন  করা হয়েছে। এ থেকেই এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবকদের স্ব-নিযুক্তির এক বিরাট সুযোগের প্রমাণ পাওয়া যায়।  দেশের ৩০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪২৬টি জেলায় এই কেন্দ্রগুলি কাজ করছে। ২০০৮ থেকে ২০১৪’র মধ্যে গোটা দেশে এই ধরণের কেন্দ্রের সংখ্যা ছিল মাত্র ৮০টি। 

ওষুধপত্রের দাম কমার প্রসঙ্গে শ্রী কুমার বলেন, এইসব কেন্দ্রগুলি থেকে সরকারিভাবে সংগৃহীত জেনেরিক ওষুধপত্র, যা খোলা বাজারে ব্র্যান্ডেড ওষুধপত্রের তুলনায় ৫০% থেকে ৯০%-এরও কম দামে বিক্রি করা হয়। যেমন – ৫ মিলিগ্রাম অ্যাম্লোডিপিন ১০টি ট্যাবলেট খোলা বাজারে ব্র্যান্ডের দাম ২০ টাকা, যেখানে এই ওষুধটি জেনেরিক নামে ৩ টাকা ২৫ পয়সা দরে পাওয়া যায়। এছাড়াও, এইসব কেন্দ্রগুলি থেকে ৬০০-রও বেশি ধরণের ওষুধপত্র, ১৫৪টি সার্জিক্যাল, সংক্রমণ নিরোধক, ডায়াবেটিক প্রতিরোধক, কার্ডিও-ভাসকুলার, ক্যান্সার প্রতিরোধী এবং আন্ত্রিক রোগের ওষুধপত্র পাওয়া যায়।

সবচেয়ে যা গুরুত্বপূর্ণ, তা হল – এইসব ওষুধপত্রের গুণমান বিষয়ে মানুষের উদ্বেগ। জনঔষধি কেন্দ্রগুলি থেকে বিক্রিত প্রত্যেক ব্যাচের ওষুধপত্র এনএবিএল-এর গবেষণাগারে গুণমান পরীক্ষার পর দেওয়া হয়। এছাড়া, ওষুধগুলির বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘মান্য উৎপাদন প্রক্রিয়া’ সংক্রান্ত শংসাপত্র রয়েছে। ভারতে ১০ হাজার ওষুধ কোম্পানির মধ্যে ১৪০০টির এই ধরণের বিশ্ব স্বাস্থ্য সংস্থার শংসাপত্র রয়েছে। জনঔষধি কেন্দ্রগুলির ওষুধপত্র কেবলমাত্র এই ধরণের ১৪০০ কোম্পানির কাছ থেকেই সংগ্রহ করা হয় বলে শ্রী কুমার জানান।

ভারতের মেডিকেল কাউন্সিলের নীতি-নির্দেশিকা অনুসারে সমস্ত চিকিৎসকদের ব্যবস্থাপত্রে ওষুধের ব্র্যান্ডের সঙ্গে সঙ্গে পরিস্কারভাবে জেনেরিক নাম লেখা বাধ্যতামূলক করা হয়েছে। চিকিৎসকরা যাতে তাঁদের ব্যবস্থাপত্রে জেনেরিক নাম লেখায় উৎসাহিত হন, তার জন্য ভারতের মেডিকেল কাউন্সিল ২০১৬’র ৮ অক্টোবর ‘দ্য ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল (প্রফেশনাল কন্ডাক্ট, এটিকেট অ্যান্ড এথিক্স) রেগুলেশনস্‌, ২০০২ সংশোধন করেছে।

প্রধানমন্ত্রী জনঔষধি কেন্দ্রগুলিকে সারা দেশে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে সরকারের উদ্যোগের অঙ্গ হিসাবে রেল মন্ত্রক দেশের ১০০০-এর বেশি রেল স্টেশনে এই ধরণের কেন্দ্র খুলতে রাজি হয়েছে। এছাড়া, রাসায়নিক ও সার মন্ত্রকের পক্ষ থেকে সমস্ত রাজ্য সরকারকে জেলা সদর, তহশিল/ব্লক পর্যায়ে, বাসস্ট্যান্ডে এই ধরণের কেন্দ্র খোলার জন্য চিঠি দেওয়া হয়েছে।

আজকের সাংবাদিক সম্মেলনে ফার্মাসিউটিক্যাল দপ্তরের সচিব জেপি প্রকাশ, যুগ্মসচিব শ্রী রজনীশ টিঙ্গাল, ব্যুরো অফ ফার্মা পিএসইউ-এর সিইও শ্রী বিপ্লব চ্যাটার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Read 70 times Last modified on Friday, 12 May 2017 15:52
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« January 2018 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
1 2 3 4 5 6 7
8 9 10 11 12 13 14
15 16 17 18 19 20 21
22 23 24 25 26 27 28
29 30 31        

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604