You are here: Homeরাজ্যকোলকাতা বালুরঘাট ফেসবুককাণ্ডে পুলিশ অসাংবিধানিক আচরণ করেছে, হাইকোর্ট।
Thursday, 23 November 2017 19:00

বালুরঘাট ফেসবুককাণ্ডে পুলিশ অসাংবিধানিক আচরণ করেছে, হাইকোর্ট।

Written by 
বালুরঘাট ফেসবুক কান্ডে দুই মামলাকারী অনুপম তরফদার ও দেবজিৎ রায় ও অন্যান্যরা। বালুরঘাট ফেসবুক কান্ডে দুই মামলাকারী অনুপম তরফদার ও দেবজিৎ রায় ও অন্যান্যরা।

ডেস্ক, ২৩শে নভেম্বরঃ আবার কলকাতা হাইকোর্টএ বালুরঘাট ফেসবুকাণ্ডে মুখ পুড়ল রাজ্য পুলিশের। পুজোর সময় বালুরঘাট পুলিশের যান নিয়ন্ত্রণের সমালোচনা ফেসবুকে করেন  দুই প্রতিবাদী অনুপম তরফদার ও দেবজিৎ রায়। এরপর পুলিশ  তাঁদের গ্রেফতার করে। জামিন পেয়ে প্রায় মাসখানেকের মাথায় ১৫ নভেম্বরে নতুন করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন অনুপমরা।

বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে কলকাতা হাইকোর্ট পুলিশের এই অতি সক্রিয়তাকে নিন্দা করে। এমনকী,  বালুরঘাট ফেসবুককাণ্ডে যে ভাবে কিছু মানুষকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, থানায় ডেকে জেরা করা হয়েছে এবং গ্রেফতার করা হয়েছে তারও সমালোচনা করেন বিচারপতি দেবাংশু বসাক। গোটা বিষয়টিকে অসাংবিধানিক বলেও মন্তব্য করেন তিনি। এদিন এই বিষয়ে অবশ্য কোনও রায় দেননি আদালত। বালুরঘাট পুলিশকে তিন সপ্তাহের মধ্যে   এফিডেভিট জমা করতে নির্দেশ দেওয়া হয়েছে।  ফেসবুককাণ্ডে দুই প্রতিবাদী অনুপম তরফদার ও দেবজিৎ রায়-এর হয়ে মামলা লড়া আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এই ক্তহা জানান। ফেসবুককাণ্ডে আইনি  লড়াইয়ে প্রথম থেকেই রয়েছেন হাইকোর্টের আইনজীবী শতদ্রু শাস্ত্রী। বিকাশ ভট্টাচার্যের সঙ্গে সঙ্গে শতদ্রু এই  মামলায় অনুপম, দেবজিৎ-দের আইনজীবী। শতদ্রু জানিয়েছেন, 'এফিডেভিট জমা পড়ার এক সপ্তাহের মধ্যে মামলাকারীরা তাঁদের বক্তব্য পেশ করার সময় পাবেন। এর পরেই বালুরঘাট ফেসবুককাণ্ডের রায় ঘোষণার সম্ভাবনা প্রবল। বলতে গেলে নতুন বছরের শুরুতেই বালুরঘাট ফেসবুককাণ্ডে রায় শোনাতে পারে কলকাতা হাইকোর্ট।' বৃহস্পতিবার মামলার শুনানিতে কলকাতা হাইকোর্ট আরও একটি বিষয় পরিষ্কার করে দেয়। বিচারপতি জানান, হাইকোর্টের অনুমতি ছাড়া কোনওভাবেই পুলিশ ফেসবুককাণ্ডে চার্জশিট জমা দিতে পারবে না। তবে, তদন্ত চলতে কোনও অসুবিধা নেই।
এদিন কলকাতা হাইকোর্টের শুনানিতে নিজেদের নৈতিক জয় হয়েছে বলেই মনে করছেন বালুরঘাট ফেসবুক কাণ্ডের অন্যতম মামলাকারী অনুপম তরফদার। এক  সাক্ষাৎকারে তিনি জানান, 'মহামান্য আদালত যেভাবে আমাদের অবস্থানকে মান্যতা দিয়েছে তাতে এটা বড় জয়। গণতন্ত্রের জয়। এই প্রতিবাদে যেভাবে আমাদের সঙ্গে সাধারণ মানুষ সামিল হয়েছিল তাতে কলকাতা হাইকোর্টের এদিনের বক্তব্য তাঁদেরকে শক্তি জোগাবে। বলতে গেলে এটা গণতন্ত্রের পক্ষে শুভ।'

আর এক  মামলাকারী দেবজিৎ রায় জানান, 'আইনকে চিরকালীন বিশ্বাস করে এসেছি। কিছু মানুষ ক্ষমতার শীর্ষে বসে তার অপব্যবহার করেছিলেন। আদালতের এদিনের অবস্থান তাঁদেকে সঠিক রাস্তায় ফিরিয়ে আনবে।' এই মামলায় আলাদাভাবে রাজ্যের পক্ষের আইনজীবী ছাড়াও  অভিযুক্ত দক্ষিণ দিনাজপুরের পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায়, আইসি সঞ্জয় ঘোষ, এসআই সমীর মণ্ডলরাও আলাদা করে আইনজীবী দিয়েছেন। আগামীতে হাইকোর্ট এই মামলায় কি রায় দেয় সেদিকে গণতন্ত্রপ্রিয় মানুষ উৎসুক হয়ে আছে।  

Read 33 times
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« January 2018 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
1 2 3 4 5 6 7
8 9 10 11 12 13 14
15 16 17 18 19 20 21
22 23 24 25 26 27 28
29 30 31        

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604