You are here: Homeরাজ্যমালদা -দিনাজপুরItems filtered by date: Thursday, 02 November 2017

ডেস্ক, ২ নভেম্বর : বেশ কিছুদিন ধরে রাজ্য জুড়ে জাঠা-পদযাত্রার পর শুক্রবার শহরে মহামিছিল। এই মহামিছিলের জেরে সহর অচল হওয়ার সম্ভাবনা। মিছিল হবে শহরের একাধিক রাস্তায়।

গত কয়েকদিন ধরে রাজ্য জুড়ে মাঠে ময়দানে বামেদের কর্মী ,নেতা ও  সর্বোপরি শীর্ষ নেতৃত্ব। বেঙ্গল প্ল্যাটফরম অফ মাস অর্গানাইজেশন বা বিপিএমও-র ব্যানারে জেলায় জেলায় হয়েছে মিছিল। সামনেই পঞ্চায়েত নির্বাচন। সেখানে অস্তিত্ব রক্ষার লড়াই। তাই সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, সুজন চক্রবর্তী, মহম্মদ সেলিম বিভিন্ন জেলায় গিয়ে মিছিলের নেতৃত্ব দিয়েছেন।  

 বেশ কিছু জেলার বিভিন্ন জায়গায় এই মিছিলে  অপ্রত্যাশিত ভাবে  ভালো লোক সমাগম হয়েছে , তা দেখে বামফ্রন্টের নেতা, কর্মী এমনকি শীর্ষ নেতৃত্ব ও উৎসাহিত।  তবে কিছু কিছু জায়গায় লোকের অভাবও ছিল। সবচেয়ে উল্লেখযোগ্য বামেরা মিছিল করতে পেরেছে খেজুরি, নন্দীগ্রাম, গড়বেতা, খানাকুলের মতো জায়গাতেও। আর এতেই উৎসাহিত বাম নেতৃত্ব। দলের কর্মীদের মাটি কামড়ে পড়ে থাকার ডাক দিয়েছেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। জেলায় জেলায় মিছিলে থাকা বামেদের শীর্ষ নেতৃত্বের প্রায় সবাইকেই দেখা যাবে কলকাতার মিছিলে।
বেঙ্গল প্ল্যাটফ্রম অফ মাস অর্গানাইজেশন বা বিপিএমও-র আহ্বায় শ্যামল চক্রবর্তী জানিয়েছেন, তাঁদের প্রাথমিক লক্ষ্য ২৫ হাজার মানুষের মিছিল করা। মিছিলে লোক আসবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ থেকে।

Published in Kolkata

ডেস্কঃ ‘সাগরমালা’ প্রকল্পের আওতায় দক্ষিণ-পূর্ব রেলের দুর্গাচক থেকে হলদিয়া ডক কমপ্লেক্স পর্যন্ত কার্গো রেল লাইনটিকে ডাব্‌ল করে তোলার কাজ বর্তমানে রূপায়িত হচ্ছে ৭৮ কোটি ৮৪ লক্ষ টাকা বিনিয়োগে। আগামী দেড় বছরের মধ্যে এই নির্মাণ কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

আজ কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে একথা জানান কলকাতা পোর্ট ট্রাস্টের নতুন চেয়ারম্যান শ্রী বিনীত কুমার। তিনি আরও বলেন যে কলকাতা বন্দর কর্তৃপক্ষ এলাকায় বেশ কিছু প্রকল্প রূপায়ণের জন্য এক বিনিয়োগ কর্মসূচির কাজ ছকে ফেলা হয়েছে। বন্দরের কাজকর্মে সার্বিকভাবে ক্ষমতা ও দক্ষতা প্রসারের লক্ষ্যে এই বিশেষ উদ্যোগ বলে তিনি ঘোষণা করেন। এছাড়াও, রেল ও সড়ক সংযোগ এবং মাল মজুত করার ব্যবস্থার মতো পরিকাঠামোগত সুযোগ-সুবিধার প্রসারও এই কর্মসূচির অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। হলদিয়া ডক কমপ্লেক্সের বাইরের দিকেনদীতে একটি টার্মিনাল এবং ভাসমান বার্জ-জেটি নির্মাণের কাজও বর্তমানে চলছে বলে তিনি উল্লেখ করেন।

শ্রী কুমার সাংবাদিকদের জানান, কলকাতা বন্দর কর্তৃপক্ষ এলাকায় কলকাতা ডক সিস্টেম (কেডিএস)-এর উন্নয়ন ও আধুনিকীকরণে ৩৭ কোটি ১৬ লক্ষ টাকা ব্যয় করা হবে। এর মাধ্যমে ‘সাগরমালা’ প্রকল্পের আওতায় কলকাতা বন্দর কর্তৃপক্ষের কেডিএস রেল নেটওয়ার্কেরও প্রসার ঘটবে। এছাড়াও, কলকাতা বন্দর এলাকার কাজকর্মকে সার্বিকভাবে উন্নত ও আধুনিক করে তুলতে আরও বেশ কিছু কর্মসূচির কথা চিন্তা করা হয়েছে।

হলদিয়া ডক কমপ্লেক্সের ডেপুটি চেয়ারম্যান শ্রী জি সেন্থিভেল এবং কলকাতা বন্দর কর্তৃপক্ষের ডেপুটি চেয়ারম্যান শ্রী এস বালাজি অরুণ কুমারও উপস্থিত ছিলেন এই সাংবাদিক বৈঠকে।

 ডেস্ক, ২রা নভেম্বরঃ শহরের পর এবার গ্রামীণ এলাকাতেও ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। সামসী ও রতুয়ার একাধিক গ্রামে জ্বরে আক্রান্তের রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

ডেঙ্গু আতঙ্ক মালদহের রতুয়া এক নম্বর ব্লক এবং গোটা সামসী জুড়ে। এই সব এলাকায় হু হু করে বাড়ছে অজানা জ্বর এবং ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। প্রায় প্রত্যেক দিন জ্বরে আক্রান্ত প্রচুর মানুষ ভিড় করছে আউটডোরে। এমন অবস্থায় গ্রামবাসিরা কি করবেন বুঝতে পারছেন না। তাদের অভিযোগ স্থানীয় প্রশাসন কোন ভাবে তাদের সাহায্য করছে না। দিন দিন বাড়ছে অজানা জ্বর এবং ডেঙ্গু আক্রান্তের সংখ্যা।
অন্যদিকে এই বিষয়ে রতুয়া এক নম্বর ব্লকের বিডিও অর্জুন পাল দাবি করেন, প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েত গুলিকে মশা মারার তেল ও ব্লিচিং পাউডার দেওয়া হয়েছে। প্রশাসন শক্ত হাতে অজানা জ্বর এবং ডেঙ্গু মোকাবিলায় ময়দানে নেমে পড়েছে।
অন্যদিকে এই বিষয়ে রতুয়া এক নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান অলেদা বিবি দাবি করলেন, এখনও প্রশাসনের পক্ষ থেকে তাদের কে ব্লিচিং পাউডার বা মশা মারার তেল কিছুই দেওয়া হয়নি।


Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ২রা নভেম্বরঃ মোষ চরানোর লাঠি দিয়ে বাবাকে পিটিয়ে খুন করলো ছেলো। মোষ চরানোকে কেন্দ্র করে বাবা-ছেলের গন্ডোগোলের জেরে এই ঘটনা বলে স্থানীয়রা জানিয়েছেন। অভিযুক্ত ছেলেকে গ্রেফতার করেছে পুলিশ। মালদহের পুরাতন মালদার হাতি ডুবি এলাকার ঘটনা।

জানা গেছে, মৃত ওই ব্যাক্তির নাম জিতু কোলে। বাড়ি ওই এলাকাতেই। বুধবার বিকালে স্থানীয় মাঠে মোষ চরানো নিয়ে বাবা জিতু কোলের সাথে ছেলে রাংলাল কোলের গন্ডগোল বাধে। অভিযোগ ঠিক সেই সময় রাংলাল কোলে মোষ চরানো লাঠি দিয়ে বাবাকে পিঠিয়ে খুন করে। পরে রক্তাত্ত অবস্থায় স্থানীয়রা জিতু কোলেকে উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করে। এই ঘটনায় গোটা এলাকা জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। জানা যায় পরে মৃতের মেয়ে সুুনিতা হাঁসদা মালদা থানায় বাবাকে খুন করার অভিযোগ দায়ের করেন ভাইয়ের নামে। সেই ভিত্তিতে বৃহস্পতিবার সকালে মালদা থানার পুলিশ জিতু কোলেকে গ্রেফতার করে।


Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ২ নভেম্বর : আবার অজানা জ্বরে আক্রান্ত হয়ে এক মহিলার মৃত্যুর ঘটনা ঘটল মালদায়। মৃতের নাম ফুলমণি ঘোষ। বয়স ৫০। বাড়ি পুরাতন মালদা ব্লকের পোপড়া গ্রাম পঞ্চায়েতের ফুলডাঙা গ্রামে। আজ সকাল সাড়ে ৯টা নাগাদ জ্বর গায়ে ফুলমণিদেবীকে মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে আসা হয়। পরীক্ষার পর তাঁকে মৃত বলে ঘোষণা করেন মেডিক্যালের চিকিৎসকরা।

ফুলমণিদেবীর পরিবারের লোকজন জানিয়েছেন, গত তিনদিন ধরে জ্বরে ভুগছিলেন তিনি। সঙ্গে সারা শরীরে অসহ্য ব্যথা। প্রথমে স্থানীয় চিকিৎসকের কাছে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু চিকিৎসায় সাড়া না দেওয়ায় আজ সকালে তাঁকে মালদা মেডিক্যালে নিয়ে আসা হয়। চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। কী কারণে ফুলমণিদেবীর মৃত্যু, তা জানতে তাঁর মৃতদেহের ময়নাতদন্তের জন্য পরামর্শ দিয়েছেন মেডিক্যালের চিকিৎসকরা। 


আমরা জানিয়েছিলাম , গতকাল ইংরেজবাজারের বিনোদপুর গ্রাম পঞ্চায়েতের মোবারকপুরের রাজেশ মণ্ডল নামে ১৯ বছর বয়সী এক যুবক জ্বরে আক্রান্ত হয়েছিল । মালদা মেডিক্যালে নিয়ে  আসার পথে তার মৃত্যু হয়েছিল ।চিকিৎসকদের একাংশ স্বীকার করেছেন, ডেঙ্গুর পাশাপাশি চিকুনগুনিয়া ও ম্যালেরিয়া রোগীরও সন্ধান মিলেছে মালদায়।

ডেঙ্গি ও অজানা জ্বরে মালদা জেলায় এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।  সূত্রের খবর,  জ্বরে আক্রান্ত  প্রায় ২০ থেকে ২৫ জনের মৃত্যু হয়েছে । যদিও সেই তথ্য মানতে নারাজ জেলা স্বাস্থ্য দপ্তর কিংবা মালদা মেডিক্যাল কর্তৃপক্ষ। মেডিক্যালের তরফে এখনও পর্যন্ত মাত্র একজন রোগীকে ডেঙ্গিতে মৃত বলে ঘোষণা করা হয়েছে। বাকি মৃত্যুগুলিতে কখনও সেপসিস, কখনও সেপটিসিমিয়া, কখনও বা  অন্যকিছু উল্লেখ করা হচ্ছে। এতেই জ্বরে আক্রান্তদের মৃত্যুতে তথ্য গোপন করার অভিযোগ উঠছে প্রশাসনের বিরুদ্ধে। প্রতিদিনই জ্বরে আক্রান্ত হয়ে হাজারেরও বেশি রোগী মালদা মেডিক্যালে উপস্থিত হচ্ছেন। তাঁদের অনেককে হাসপাতালে ভর্তি নিয়ে নেওয়া হচ্ছে। বেসরকারি নার্সিং হোমগুলিতেও একই ছবি। রক্ত পরীক্ষার জন্য সকাল থেকে রাত পর্যন্ত ভিড় বাড়ছে শহরের প্রতিটি নার্সিং হোমে। বেডের অভাবে জ্বরে আক্রান্তদের সবাইকে নার্সিংহোমগুলিতেও ভর্তি করা যাচ্ছে না। পরিস্থিতি বুঝে অনেকেই কলকাতা কিংবা অন্য রাজ্যে চিকিৎসার জন্য চলে যাচ্ছেন। ।

Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ২রা নভেম্বরঃ পুলিশি জুলুম এবং বিজেপি কর্মীদের হেনস্থা করার প্রতিবাদে আবারো রাস্তায় নেমে আন্দোলন সংগঠিত করলো মালদা জেলা বিজেপি নেতৃত্ব।
জানা যায় ত্রদিন বামনগোলা ব্লকের পাকুয়াহাট আম্বেদকর মোড়ে এই মর্মে বিজেপির পক্ষ থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়। বেলা ১১টা থেকে শুরু হয় অবরোধ। এক ঘন্টা অবরোধ চলার পর পাকুয়াহাট ফাঁড়ির আই,সি মৃণাল মুখার্জীর আশ্বাসে  উঠে অবরোধ।



Published in Malda-Dinajpur-2

ডেস্ক  : আবারও ছাত্র ভর্তি ও নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ  গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিরুধ্বে। জেলা অনগ্রসর সমাজ কল্যাণ সমিতির সদস্যরা  নিয়োগে ১০০ শতাংশ রোস্টার এবং সংরক্ষণের আইন না মানার এবং  টাকার বিনিময়ে ছাত্র ভর্তির  অভিযোগে গতকাল  বিশ্ববিদ্যালয়ের গেটে বিক্ষোভ দেখান  অনগ্রসর সমাজের আরও কয়েকটি সংগঠন। আগাম জানানো সত্ত্বেও উপাচার্য না থাকায় এদিন আন্দোলনকারীরা  ক্ষোভে ফেটে পড়েন পরবর্তীতে  বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের সঙ্গে নিজেদের দাবি নিয়ে আলোচনায় বসেন।
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় গত কয়েকদিন ধরেই রাজ্যের শিক্ষাজগতে  আলোচনার কেন্দ্রবিন্দুতে। প্রথমে কংগ্রেসের আন্দোলনের চাপে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পিছু হঠা এবং তারপর ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগ নিয়ে শিক্ষা মহলে আলোচনা চলছিলই। এবার অনগ্রসর সমাজ কল্যাণ সমিতির বিক্ষেভ আন্দোলন সেই আলোচনায় নতুন মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে।

এই প্রসঙ্গে অনগ্রসর সমাজ কল্যাণ সমিতির এক সদস্য জানান , “২০০৮ সালে বিশ্ববিদ্যালয় চালু হওয়ার পর থেকেই এখানে নিয়োগ নিয়ে অস্বচ্ছতার অভিযোগ উঠেছে বার বার। এই বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ক্ষেত্রে কোনোদিনই ১০০ শতাংশ রোস্টার মানা হয়নি। তাছাড়া নিয়োগের ক্ষেত্রে সংরক্ষিত জাতি ও উপজাতিভুক্তদের জন্য যে সরকারি নিয়ম রয়েছে তাও এখানে মানা হয় না। বিভিন্ন উপায়ে সংরক্ষিত জাতি ও উপজাতিভুক্তদের বঞ্ছিত করে  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ টাকার বিনিময়ে  নিজেদের পছন্দের প্রার্থীকে এখানে নিয়োগ করে।”

ছাত্র ভর্তিতেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে তাঁদের কাছে প্রচুর দুর্নীতির প্রমাণ রয়েছে বলে জানা গেছে। অভিযোগ ভর্তিকে কেন্দ্র করে চলে টাকার খেলা। মূলত এই দুটি ঘটনার প্রতিবাদেই এদিন তাঁরা বিশ্ববিদ্যালয়ের গেটে অবস্থান বিক্ষোভ করেন। উপাচার্য গোপালচন্দ্র মিশ্রের সঙ্গে দেখা করার জন্য তাঁরা আজকের আন্দোলনের কথা জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দুটি চিঠি দিয়েছিলেন। শেষ চিঠিটি দেওয়া হয়েছে ২৪ অক্টোবর। সব কিছু জানা সত্বেও উপাচার্য আজ বিশ্ববিদ্যালয়ে আসেননি বলে জানা যায়। তাঁর অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের ১৩ জন প্রতিনিধিকে আলোচনায় বসার  জন্য আহ্বান করেছেন।

তাদের অভিযোগের তীর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কন্ট্রোলার অফ এগজা়মিনেশনের  অধ্যাপক সনাতন দাসের দিকে । তার আমলেই  এসব অনৈতিক কাজ  বেশী মাত্রায় শুরু হয়েছে বলে তার দাবি করেন।  এ ব্যপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন প্রতিক্রিয়া জানাতে রাজি হননি।

 

 

 

 

Published in Malda-Dinajpur-2

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« November 2017 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
    1 2 3 4 5
6 7 8 9 10 11 12
13 14 15 16 17 18 19
20 21 22 23 24 25 26
27 28 29 30      

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604