You are here: Homeরাজ্যমালদা -দিনাজপুরগতকালের পর আজ আবার ছাত্র বিক্ষোভে উত্তাল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
Tuesday, 14 November 2017 18:17

গতকালের পর আজ আবার ছাত্র বিক্ষোভে উত্তাল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

Written by 
ছাত্র ছাত্রীদের দ্বারা ঘেরাও গৌড়বংগ বিশ্ববিদ্যালয়এর রেজিস্টার ও অডিট অফিসার। ছাত্র ছাত্রীদের দ্বারা ঘেরাও গৌড়বংগ বিশ্ববিদ্যালয়এর রেজিস্টার ও অডিট অফিসার।

ডেস্ক , ১৪ নভেম্বর : গতকালের পর আজ আবার  ছাত্র বিক্ষোভে উত্তাল  গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় এবং ছাত্রদের দ্বারা ঘেরাও বিশ্ববিদ্যালয়ের দুই আধিকারিক । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশ্ববিদ্যালয়ে যায় পুলিশ।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায় কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিযুক্ত তিনটি বেসরকারি সংস্থার বকেয়া বিল পাশ করানোর জন্য বিশ্ববিদ্যালয়ের এক কর্মী কলকাতায়  ছুটিতে থাকা উপাচার্যের কাছে নিয়ে যান ।  উপাচার্য সেই বিলগুলির মধ্যে একটি কনসালটেন্সি সংস্থার পাঁচটি বিল পাশ করে দেন। সেই বিলের পরিমাণ ৬৫ লাখ ৮৫ হাজার ৪৫০ টাকা। আজ এই খবর জানতে পেরে ক্ষোভে ফেটে পড়ে ছাত্রছাত্রীরা । উপাচার্যের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিকেল থেকে বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার তথা রেজিস্ট্রারের অস্থায়ী দায়িত্বপ্রাপ্ত রাজীব পুততুণ্ডি এবং অডিট অফিসার তথা ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার বিনয়কৃষ্ণ হালদারকে ঘেরাও করে রাখেন। 

 ছাত্রদেরআরও অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতিতে তাঁদের বছর নষ্ট হতে চলেছে। এখনও পরীক্ষার ফলপ্রকাশ হয়নি। উপাচার্য তাঁদের ভবিষ্যত অন্ধকারে রেখে কলকাতায় ছুটি কাটাচ্ছেন। পড়ুয়াদের সমস্যা সমাধানে তাঁর কোনও উদ্যোগই নেই। অথচ বেসরকারি এজেন্সির বিল পাশ করানোর বিষয়ে তিনি তৎপর। অস্থায়ী দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার রাজীব পুততুণ্ডি   জানান, যেহেতু উপাচার্য বিল পাস করে দিয়েছেন তাই তাঁর  কিছু করার নেই । তিনি ছাত্রছাত্রীদের  দাবি উপাচার্যের কাছে পাঠিয়ে দিতে পারেন বলে  বিক্ষোভরত ছাত্রদের  জানিয়ে দিয়েছেন। তবু পড়ুয়ারা তাঁদের ঘেরাও করে রেখেছেন। 

প্রসঙ্গত উল্লেখযোগ্য  গতকাল  অচলাবস্থার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় চত্বরে পোস্টার লাগাচ্ছিলেন বিক্ষোভরত  সাধারন ছাত্রাছাত্রীরা। এই নিয়ে তাঁদের সঙ্গে তুমুল ঝামেলা হল তৃণমূল কংগ্রেসের  কর্মী-সমর্থকদের। ফলে ফের সরগরম হয়ে উঠল বিশ্ববিদ্যালয় চত্বর। যদিও পড়ুয়াদের একাংশের উদ্যোগে এখন পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।
বিক্ষোভরত পড়ুয়াদের অভিযোগ, গত ৬ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বন্ধ হয়ে যাওয়ার জন্য   স্নাতক শ্রেণিতে রেজিস্ট্রেশনের কাজ ও অনলাইন কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ । গত অগাস্ট মাসে স্নাতক শ্রেণির প্রথম ও দ্বিতীয় বর্ষের ফল প্রকাশ হওয়ার কথা থাকলেও এখনও তা হয়নি। যদিও গত মে মাসে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ফল প্রকাশিত হয়েছে। এই অচলাবস্থার মধ্যে গত ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ে না এসে ছুটি নিয়ে কলকাতায় বসে রয়েছেন উপাচার্য। নেই রেজিস্ট্রার ও কন্ট্রোলার অফ এগজা়মিনেশনও। তাই পড়ুয়ারা ভবিষ্যতের কথা ভেবে, আজ তাঁদের দাবি সম্বলিত পোস্টার বিশ্ববিদ্যালয় চত্বরে লাগানোর কর্মসূচি নেন। কিন্তু, তাঁদের এই কাজে বাধা দেন তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা।


এমনিতে একের পর এক বিতর্কে জেরবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিয়ম বহির্ভূতভাবে বিশ্ববিদ্যালয়ে বেসরকারি কনফিডেন্সিয়াল সংস্থাকে নিয়োগ, সেই সংস্থাগুলিকে প্রচুর পরিমাণে অর্থ পাইয়ে দেওয়া, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে স্বজনপোষণ, রাষ্ট্রীয় উচ্চতর  শিক্ষা অভিযানের অর্থ নয়ছয় সহ একাধিক অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। শুধু তাই নয়, অর্থ নয়ছয়ের অভিযোগ পেয়েই তা নিয়ে জেলাশাসক তদন্তের নির্দেশ দিয়েছেন । সেই তদন্তের কাজ শুরু হয়েছে। অবশ্য সেই তদন্ত শুরু হওয়ার আগেই ছুটি নিয়ে কলকাতা চলে গেছেন উপাচার্য গোপালচন্দ্র মিশ্র। এখনও তিনি কাজে যোগ দেননি বলে জানা গেছে।
পড়ুয়াদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই রকম কাজকর্মে তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিয়তার মধ্যে পড়েছে। সময় গড়িয়ে যাচ্ছে। অথচ ফলপ্রকাশ করা হচ্ছে না। পড়ুয়াদের একাংশ এই নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে যাওয়ারও হুমকি দিয়েছেন।

 

Read 7 times
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« November 2017 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
    1 2 3 4 5
6 7 8 9 10 11 12
13 14 15 16 17 18 19
20 21 22 23 24 25 26
27 28 29 30      

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604