You are here: Homeরাজ্যমালদা -দিনাজপুরটানা বৃষ্টিতে জেরবার নাজেহাল মালদাবাসী।
Saturday, 12 August 2017 15:16

টানা বৃষ্টিতে জেরবার নাজেহাল মালদাবাসী।

Written by 

মালদা,১২ই আগস্টঃ নিন্মচাপের জেরে টানা বৃষ্টি। সকাল থেকে রাত, কখন ভারী তো কখনও মাঝারি বৃষ্টি। বৃষ্টির জলে থই থই শহরের রাজপথ। টানা বৃষ্টির জেরে শহরতলি ও গ্রামগঞ্জের দশা এক। জল মগ্ন মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। সাধারণ ওয়ার্ড, এমনকী অপারেশন থিয়েটারও। জল বাড়তে শুরু করেছে মহানন্দারও। ফলে দুশ্চিন্তা বাড়ছে মহানন্দা লাগোয়া জনবসতি এলাকার মানুষদের মধ্যেও।  
উল্লেখ্য, শুক্রবার মধ্যরাত থেকে হঠাৎ আবহাওয়ার পরিবর্তনে উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলির পাশাপাশি মালদা জেলাতেও শুরু হয় প্রবল বৃষ্টি। শনিবার সকালেও একই ভাবে চলতে থাকে বৃষ্টি। কখনও ভারী তো কখনও হালকা বৃষ্টি। দিনভর চলে বৃষ্টির ভ্রুকুটি । ত্রদিকে এই দিনও দেখা মিলেনি সূর্য মামার। আগামী ২৪ ঘন্টা আবহাওয়ার কোন পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ত্রদিকে গরমের হাত থেকে জেলা বাসি স্বস্তি পেলেও, ঝিরঝির বৃষ্টির জেরে বিভিন্ন কাজে রাস্তায় বেড়িয়ে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষদের।

মহানন্দার জলস্তর এক রাতে অনেকটা বেড়ে যাওয়ায় শহরের জল নদীতে ফেলা যাচ্ছে না। শহর এলাকার নিচু জায়গাগুলি থেকে ইংরেজবাজার পৌর কর্তৃপক্ষ আপৎকালীন ভিত্তিতে পাম্প ব্যবহার করে জল বের করার চেষ্টা করা হলেও তা কতটা কার্যকর হবে তা নিয়ে সন্দিহান পৌরসভার ভাইস চেয়ারম্যান। সব মিলিয়ে ব্যাপক সংকটে জেলাবাসী। 

অন্যদিকে টানা বৃষ্টির জেরে শহরের একাধিক পথ জলমগ্ন। মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল আসার একাধিক রাস্তা দখল করে নিয়েছে বৃষ্টির জমা জল। সব রাস্তাই যেন পুকুরে পরিনত হয়েছে। তবে শুধু হাসপাতালে আসার রাস্তা নয়, মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ভেতরেও জল ঢুকে পড়েছে। হাসপাতালের প্রথম তলা প্রায়ই জলমগ্ন। ফলে সমস্যায় পড়ছেন রোগীর আত্নীয়রা। এই ঘটনার জন্য বর্তমান পুরসভা কর্তৃপক্ষকেই দায়ি করেছেন স্থানীয় এবং রোগীর আত্নীয়রা। বেহাল নিকাশি ব্যবস্থার জন্যই আজ জলমগ্ন হাসপাতাল বলে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।
ত্রদিকে টানা বৃষ্টির জেরে হু হু করে জল বাড়তে শুরু করেছে মহানন্দা নদীরও। অসংরক্ষিত এলাকার বেশির ভাগ বাড়ি এখন জলের তলায়। বৃষ্টি এইভাবে তার ব্যাটিং চালিয়ে গেলে মহানন্দা আরো ফুলে ফেপে উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, টানা বৃষ্টির জেরে শহরের একাধিক মার্কেট জলমগ্ন। শুক্রবার রাত থেকে শনিবার দিনভর বৃষ্টির জেরে হেঁটু জল নেতাজী পুর মার্কেটে। ফলে লাঠে উঠেছে ব্যবসা। মার্কেটের বহু দোকানদার এদিন দোকানই খুলতে পারেন নি। আবার কেউ কেউ দোকান খুললেও জল পেড়িয়ে ক্রেতাদের দেখা মিলেনি। এই নিয়ে ইংরেজবাজার পুরসভার বেহাল নিকাশি ব্যবস্থা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন ব্যবসায়ীরা।

ভাইস চেয়ারম্যান দুলাল সরকার বলেন, “প্রবল বৃষ্টিতে গোটা মালদা শহরই বিপর্যস্ত হয়ে পড়েছে। টানা বৃষ্টিতে শহরের প্রতিটি নিচু ওয়ার্ড, প্রতিটি বস্তিতে জল জমে গেছে। মহানন্দার জলস্তরও অনেকটা বেড়ে গেছে। মালদা শহরের জল মূলত মহানন্দায় নিষ্কাষিত হয়। কিন্তু, নদী ফুলেফেঁপে যাওয়ায় স্লুইস গেটগুলি বন্ধ করে দিতে বাধ্য হয়েছি। শুধু তাই নয়, শহরের পুকুর, খাল-বিলগুলিও জলে টইটুম্বুর। সেখানেও জল ফেলা যাচ্ছে না। তবুও আমরা পাম্প লাগিয়ে জমা জল বের করার চেষ্টা করছি। প্রায় ২৫টি পাম্প ব্যবহার করা হচ্ছে। এছাড়াও যাঁদের কাছে পাম্প রয়েছে, তাঁদের কাছে আমরা আবেদন করেছি, তাঁরা যেন নিজেদের পাম্প শহরবাসীর স্বার্থে ব্যবহার করেন। এক্ষেত্রে পৌরসভা তাঁদের খরচ বহন করবে। কিন্তু, এভাবে শহরকে জলমুক্ত করা যাবে কি না তা আমার জানা নেই।”

Read 20 times
Login to post comments

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« December 2017 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
        1 2 3
4 5 6 7 8 9 10
11 12 13 14 15 16 17
18 19 20 21 22 23 24
25 26 27 28 29 30 31

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604