You are here: Homeরাজ্যদারজিলিং-জলপাইগুরি-কোচবিহারItems filtered by date: Thursday, 04 January 2018

ডেস্ক , ৪ জানুয়ারি আজ জমি আন্দোলনকারীদের সমাবেশে  ভাঙড়ে অশান্তির জন্য সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই দায়ী করলেন  সিপিএম নেতা তথা যাদবপুরের বিধায়ক  সুজন চক্রবর্তী।   তিনি আরও অভিযোগ করেন , ভাঙড়ের মানুষের রুটি-রোজগার কেড়ে নিচ্ছে সরকার। ভাঙড়ের মানুষকে অর্থনৈতিকভাবে অবরুদ্ধ করে রেখেছে মা মাটি মানুষের সরকার। একইসঙ্গে মুখ্যমন্ত্রী  বন্দ্যোপাধ্যায় ভাঙড়ের মানুষকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করছেন বলেও তোপ দাগেন সুজন চক্রবর্তী।

প্রসঙ্গত মাস কয়েক আগে ভাঙড়ে অশান্তি ছড়ালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ভাঙড়ের মানুষ না-চাইলে ভাঙড়ে পাওয়া গ্রিড হবে না। পাওয়ার গ্রিড অন্যত্র সরিয়ে নেওয়া হবে। সেই মন্তব্যকে হাতিয়ার করেই সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে আক্রমণ করেন সুজন চক্রবর্তী। বলেন, মুখ্যমন্ত্রী তাঁর দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করলেই শান্তি ফিরবে ভাঙড়ে।

এদিকে 'ভাঙড়ে পাওয়ার গ্রিড হবেই' বলে বৃহস্পতিবার ফের একবার সাফ জানালেন তৃণমূল নেতা আরাবুল ইসলাম। ভাঙড়ের পরিস্থিতি পর্যালোচনায় কাশীপুর এলাকায়  বৈঠকে বসে তৃণমূল নেতৃত্ব। বৈঠকে উপস্থিত ছিলেন আরাবুল ইসলাম, কাইজার আহমেদ, নান্নু হোসেন প্রমুখ। বৈঠক থেকে বিরোধীদের বিরুদ্ধে ভাঙড়ে উসকানি দেওয়ার অভিযোগ করেন কাইজার আহমেদ। পাশাপাশি, জমি আন্দোলনকারীদের উপর জোর জুলম-সন্ত্রাস চালানোর অভিযোগ খারিজ করে দেন আরাবুল ইসলাম।

অন্যদিকে, আজ ভাঙড়ে জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটির মিছিলের আগেই সকালে বেলঘরিয়া থেকে গ্রেফতার করা হয় সিপিআইএমএল নেতা রাজু সিংকে। মিছিলে যোগ দেওয়ার পথে বাগুইআটির চিনারপার্ক থেকে গ্রেফতার করা হয় ৭০-৮০ জনকে। আটকদের মধ্যে রয়েছেন যাদবপুর-প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও।

Published in State

ডেস্ক , ৪ জানুয়ারি : ইংরেজবাজার পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও মালদা জেলা তৃনমূল কংগ্রেসের নেতা  কৃষ্ণেন্দু নারায়ন চৌধুরী দুর্ঘটনার কবলে পড়েছিলেন।  

বৃহস্পতিবার সন্ধায় বৈষ্ণবনগর এলাকা থেকে কাজ সেরে ইংরেজবাজারে ফিরছিলেন কৃষ্ণেন্দুবাবু। ৩৪ নম্বর জাতীয় সড়কের ওপর হঠাত্ই উল্টো দিক থেকে আসা একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে তাঁর গাড়িতে ধাক্কা মারে। তবে, অল্পের জন্য বেঁচে যান তিনি , চালকের তত্পরতায় বড় ধরনের ঘটনা থেকে বেঁচে যান এই তৃণমূল নেতা।

খবর পেয়ে পুলিস সেখানে গিয়ে লরি ও চালককে আটক করে। পরে চালকে গ্রেফতার করা হয়। অন্যদিকে কৃষ্ণেন্দুবাবু জানিয়েছেন যে তিনি নিরাপদেই আছেন। ।

 

Published in Malda-Dinajpur-2

ডেস্ক , ৪ জানুয়ারি : গত ডিসেম্বরে রাজস্থানে কর্মরত মালদার শ্রমিক আফরাজুল খুন হওয়ার পর মুখ্যমন্ত্রী অন্যরাজ্যে কাজ করা  শ্রমিকদের নিজের রাজ্যে ফিরে আসার আবেদন জানিয়েছিলেন। আশ্বাস দিয়েছিলেন, রাজ্য সরকার ওই পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যাবস্থা করবে  এবং আর্থিক সাহায্য করবে।  মালদা জেলা প্রশাসন ইতিমধ্যে অন্য রাজ্যে যাওয়া শ্রমিকদের নাম নথিভুক্ত করার কাজ শুরু করে দিয়েছে। আজ জেলা প্রশাসনিক ভবনে নিজেদের নাম নথিভূক্ত করতে প্রয়োজনীয় নথি  নিয়ে হাজির হয়েছেন বেশকিছু শ্রমিক। 
শ্রমিকরা বলেন,  গত ১২ ডিসেম্বর মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, অন্যরাজ্যে যে শ্রমিকরা গিয়েছেন, তাঁদেরকে  ১০০ দিন কাজের প্রকল্পে কাজ  ও এককালীন  টাকা দেওয়া হবে। মালদা জেলা প্রশাসনের তরফে এনিয়ে সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আজ আমরা তাই সাহায্য পেতে জেলা প্রশাসনের কাছে প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়েছি। রাজ্য সরকার আমাদের কাজের ব্যবস্থা করলে  আমরা অন্য রাজ্যে যাব না।”

যদিও জেলাশাসক জানান, এব্যাপারে রাজ্য সরকারের তরফে কোনও আদেশ  এখনও জেলায়  আসেনি। তবে প্রশাসন জেলার পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যাবস্থা করার য়ে চিন্তাভাবনা করছে। সেজন্য পরিযায়ী শ্রমিকদের নথিপত্র জমা দিতে বলা হয়েছিল।”

মালদা জেলার প্রচুর শ্রমিক ভিনরাজ্যে কর্মরত। তাঁদের সঠিক সংখ্যা কত, তা জানা নেই কারও।  এ ব্যাপারে বিজেপি কয়েকদিন আগেই দাবী করেছে যে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা নিয়ে রাজ্য সরকার  শ্বেতপত্র প্রকাশ করুক। 

Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ৪ঠা জানুয়ারীঃ গাজোলে সারা ভারতের ক্রান্তিকারী কৃষান সভার ডেপুটেশন, মিছিল ও পথ সভা অনুষ্ঠিত হল ৩রা জানুয়ারী।

জানা যায়, সারা ভারতের ক্রান্তিকারী কৃষান সভা গাজোলের বিডিওকে ডেপুটেশন দেন। তারা গাজোলে মিছিল করে ও পথ সভা করে। তারা গাজোলের কদুবাড়ি থেকে মিছিল করে গাজোল শহর দিয়ে গাজোল ব্লকে যান। সেখানে ডেপুটেশন জমা দিয়ে গাজোল বাস স্ট্যান্ডে পথ সভা করেন মঙ্গলবার ।তাদের দাবী আদিবাসীদের জমি রক্ষা করতে হবে ।আদিবাসীদের জমি বেদখল হয়ে যাচ্ছে। এ সভার সদস্য বীরেন সরকার বলেন কৃষকদের জমি নিয়ে আমরা সরব হচ্ছি। বেআইনি ভাবে জমি দখল হচ্ছে গাজোলের আকালপুরের ভঙ্গড়ে। কৃষক উচ্ছেদ করে পরিবেশ ধ্বংস করে প্রমোদকানন তৈরী হবে ।কৃষি জমিতে খোড়াখুড়ি চালাচ্ছে গত এক বছর ধরে। ক্ষতি গ্রস্থ হচ্ছেন কয়েকশ কৃষক ।এই সমস্যা নিয়ে আমরা এই অঞ্চলের কৃষিজীবি ও অন্যান্য সাধারন মানুষ ঐক্যবদ্ধ হয়ে গড়ে তুলেছি কৃষিজমি বাচাও কমিটি ।আমরা বহু জায়গায় গিয়েছি এ বিষয় নিয়ে, কিন্তু কাজের কাজ কিছু হয়নি তাই আমরা বাধ্য হয়ে গাজোলের বিডিওকে ডেপুটেশন দিচ্ছি।


Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ৪ঠা জানুয়ারীঃ ১০০ দিনের কাজে স্বচ্ছতা, ডিজিটাল রেশন কার্ড প্রদান, বেহাল রাস্তা সংস্কার সহ ৯ দফা দাবিতে আন্দোলনে নামলো পুরাতন মালদা ব্লক ভাবুক অঞ্চল বিজেপি। বৃহস্পতিবার এই মর্মে সংগঠনের শতাধিক কর্মী মিছিল করে ভাকুল অঞ্চলে এসে জমায়েত  হন। এরপর তৃণমূল প্রধান দিপালী মণ্ডলের হাতে সংগঠনের পক্ষ থেকে এই দাবি সনদটি পেশ করা হয়।


Published in Malda-Dinajpur-2

ডেস্ক,৪ঠা জানুয়ারীঃ প্রচণ্ড শীতে কাঁপছে  মালদা জেলা সহ সমগ্র উত্তরবঙ্গ। হাড় কাপানো উত্তরে হাওয়ার পাশাপাশি পশ্চিমী ঝঞ্জার  প্রভাবে ঘূর্ণাবরত তৈরী হওয়ার জন্য এসেছে উত্তরে হাওয়া। মালদা জেলায় তাপমাত্রার পারদ নেমেছে ৯ ডিগ্রিতে। বুধবার রাত থেকে হার কাঁপানো শীত মালদা জেলায়। রাস্তা ঘাট সুনসান । সমস্যায় পরেছেন নিত্যযাত্রীরা।
জাঁকিয়ে ঠান্ডা রাজ্যজুড়ে। দক্ষিণের পাশাপাশি উত্তরেও ঠান্ডার ব্যাটিং প্রায় একই রকম। শীতল হাওয়া তার সঙ্গে হাড়কাঁপুনি ঠান্ডা। হাওয়া দপ্তর সূত্রে জানা যায়,বৃহস্পতিবার মালদা শহরের তাপমাত্রা ছিল প্রায় ৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এককথায় ত্রদিন সারাদিনই হাড়কাঁপুনি ঠান্ডায় কাবু ছিল মালদা। ফলে রাস্তার ধারে যেখানে সেখানে দেখা যায় পথচারীদের কাঠ পুরিয়ে আগুন জ্বালিয়ে তাপের ছোয়া লাগাতে। বেলা বাড়লেও সূর্যের দেখা মেলেনি এদিন। ঘন কুয়াশার কারণে গাড়ি চালকরা ভয় পাচ্ছেন রাস্তায় গাড়ি চালাতে। অনেক শ্রমিকও শীতের কারণে কাজ বন্ধ রেখে বাড়িতেই ছুটি কাটালেন লেপ মুড়ি দিয়ে। 
অন্যদিকে প্রচন্ড শীতের কারণে লেপ তৈরিতে ব্যস্ত লিপ শিল্পীরা। তাই শীতকে উপেক্ষা করেই আপন মনে লিপ তৈরিতে ব্যস্ত লেপ শিল্পীরা।


Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ৪ঠা জানুয়ারীঃ এবছর ছিল মালদার কালিয়াচকের ঐতিহ্যবাহী কালিয়াচক গার্লস হাইস্কুলের ৫০ বছর পূর্তি। এই  উপলক্ষ্যে কালিয়াচক গার্লস হাইস্কুলের মাঠে গত সোমবার সকালে উদ্বোধন করা হইয়েছিল  তিনদিনব্যাপী অনুষ্ঠানের। স্কুলটি স্থাপিত হয় ১৯৬৮ সালে।  গত  সোমবার সকালে ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে কালিয়াচক গার্লস হাইস্কুলের মাঠে উদ্বোধনী সঙ্গীত ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়েছিল। এই অনুষ্ঠানের সূচনা করেছিলেন  হাইকোর্টের প্রাক্তন বিচারক ও ওয়াকফ বোর্ডের সভাপতি আব্দুল গনি। এছাড়া উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষিকা মল্লিকা সরকার, কালিয়াচক কলেজের প্রিন্সিপাল মুজিবর রহমান, ফরহানা খাতুন সহ অন্যান্যরা।  গত তিনদিন  ধরে নাচ গান সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্টান চলেছিল।

 বুধবার অনুষ্ঠানের শেষ দিনে এক মনোজ্ঞ  সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়েছিলো। ত্রদিন অনুষ্ঠানের শেষ দিনে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা শাসক দেবতোষ মণ্ডল, কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও লেখক পার্থ চক্রবর্তী, লেখক সুজিত রায়, জেলা অবর বিদ্যালয় পরিদর্শক তাপস কুমার বিশ্বাস সহ অন্যান্যরা।  এই অনুষ্ঠানকে কেন্দ্র করে স্কুলের ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা  লক্ষ্য করা যায়।

Published in Malda-Dinajpur-2

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« January 2018 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
1 2 3 4 5 6 7
8 9 10 11 12 13 14
15 16 17 18 19 20 21
22 23 24 25 26 27 28
29 30 31        

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604