You are here: Homeসাইন্সমোবাইলItems filtered by date: Thursday, 01 February 2018

ডেস্ক , ১ ফেব্রুয়ারি ::  এই বছর সহ আগামী বছরের শুরুতেই লোকসভার ভোট । তাই অর্থমন্ত্রী অরুন জেটলি এবছরের বাজেটে কৃষি নির্ভর মানুষ ও দারিদ্র শ্রেণির জন্যে বিশেষ ঘোষণা করলেন।  আজকের বাজেটে ১০ কোটি দরিদ্রের জন্য স্বাস্থ্য বিমার ঘোষণা হয়েছে। পরিবার পিছু বছরে ৫ লক্ষ টাকা খরচের সীমা। এই প্রকল্পে উপকৃত হবেন প্রায় ৫০ কোটি মানুষ।যদিও আজকের বাজেট ঘোষণায় মধ্যবিত্তের কপালে বিশেষভাবে ভাজ পড়েছে । কারণ, অপরিবর্তিত থেকেছে আয়কর। চাপ বাড়িয়ে ১ শতাংশ বেড়েছে শিক্ষা-স্বাস্থ্য সেস। বাড়ছে সব বিলের খরচ।

প্রতি লিটারে পেট্রোল-ডিজেলের দাম ২ টাকা করে কমেছে। মহার্ঘ হয়েছে ভোজ্য তেল, মোবাইল, ঘড়ি, টিভি, পারফিউম, খেলনা, সিল্কের জামা, জুতো। সস্তা হয়েছে সোলার প্যানেল। একনজরে দেখে নেওয়া  যাক  আজকের বাজেট পেশের পর কোন কোন জিনিষএর  দাম বাড়বে আর কোন কোন , দাম কমল-  একাধিক জিনিষ যা আমদানি করা হয়, তার দাম বেড়েছে। এই সমস্ত জিনিষের দাম সাধারণ মধ্যবিত্তের জীবনে প্রভাব ফেলবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারমধ্যে রয়েছে

মোবাইল হ্যান্ডসেট,গাড়ি,মোটরসাইকেল ,ফলের রস ,জুতো,পারফিউম,সোনা,রুপো ,শাক-সবজি,কমলা লেবু,ক্র্যানবেরি,সানগ্লাস,খাবার তৈরিতে ব্যবহৃত হয়ে এমন জিনিষ, (শুধুমাত্র ছাড় রয়েছে সোয়া প্রোটিনে), সানস্ক্রিন লোশান,সানট্যান সরানোর প্রসাধনী দ্রব্য,ম্যানিকিওর, পেডিকিওর করা যায় সেই সমস্ত দ্রব্যের,দাঁতের পরিচ্ছন্নতা বজায় রাখে এমন জিনিষ, মাজন , দাড়ি কামানোর শেভিং ক্রিম, আফটার-শেভ লোশন সহ একাধিক জিনিষের , ডিওডোরেন্ট, শাওয়ার জেল, টয়লেট স্প্রে সহ একাধিক জিনিষ ,ট্রাক এবং বাসের রেডিয়াল চাকা, সিল্কের জামা-কাপড়, জুতো, বিভিন্ন ধরনের পাথর, হীরে, ইমিটেশ গয়না,স্মার্ট ওয়াচ,এলসিডি, এলইডি টিভি প্যানেল,ফার্নিচার ,মাদুর,ল্যাম্প,হাত ঘড়ি, পকেট ঘড়ি, দেওয়াল ঘড়ি, তিন চাকার সাইকেল, স্কুটার, প্যাডেল কার, চাকা লাগানো খেলনা গাড়ি, পুতুল সহ বাচ্চাদের খেলার পাজেল ,ভিডিও গেম ,খেলার বিভিন্ন সরঞ্জাম ,সিগারেট, লাইটার এবং দাম বাড়ল মোমবাতির, দাম বেড়েছে ভোজ্য তেল। তারমধ্যে রয়েছে অলিভ অয়েল, বাদাম তেল।

 দাম কমলকাজু বাদাম ও সোলার প্যানেল বা সোলার মডিউল সহ বিশেষ কিছু ক্যাপিটল গুডসের দাম কমেছে। তারমধ্যে রয়েছে বল স্ক্রিউ-লিনিয়ার মোশন গাইড

 

 

 

 

ডেস্ক , ১ ফেব্রুয়ারি  : মালদার বৈষ্ণবনগর এলাকার এক মাদকপাচারকারীকে পুলিশ আজ গ্রেপ্তার করল।  প্রায় তিনবছর ধরে পালিয়ে বেড়ালেও শেষ পর্যন্ত পুলিশের হাতে ধরা পড়ল ঐ  মাদক পাচারকারী।  অভিযুক্তর নাম  জামাল শেখ।  আজ নারকোটিক কন্ট্রোল বুরোর আধিকারিকরা তাকে গ্রেপ্তার করে  মালদা জেলা আদালতে তোলে।
জামাল শেখের বাড়ি বৈষ্ণবনগর থানার নয়নঘাটা গ্রামে। ২০১৫ সালে বৈষ্ণবনগর থানার দেওনাপুর সংলগ্ন চৌধুরিপাড়ায় কয়েক বিঘা জমিতে সে পোস্ত চাষ করেছিল। শুধু চাষ নয়, আফিম পাচারের অভিযোগও ওঠে তার বিরুদ্ধে। সন্ধান পেয়ে পুলিশ ও নারকোটিক বিভাগ বেআইনি পোস্ত নষ্ট করে দেয়। পালিয়ে যায় জামাল। তারপর থেকে জামালের আর কোনও সন্ধান পাওয়া যায়নি। গোপন সূত্রে নারকোটিক কন্ট্রোল বুরোর কর্তারা জানতে পারেন, সম্প্রতি বাড়ি ফিরেছে জামাল। আজ ভোরে তার বাড়িতে হানা দেওয়া হয়। ধরা পড়ে জামাল। আজ তাকে জেলা আদালতে পেশ করা হলে ১৪ দিনের জেল হেপাজতের নির্দেশ দিয়েছে আদালত।

Published in Malda-Dinajpur-2

ডেস্ক,  ১ ফেব্রুয়ারি : কাজ়িগ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকার  নাবালিকাকে ধর্ষণের  ৭২ ঘণ্টা অতিক্রান্ত হয়ে যাওয়ার পরেও মূল অভিযুক্ত কেন গ্রেপ্তার হয়নি  এই দাবীতে  আজ ইংরেজবাজার থানায় বিক্ষোভ দেখালেন কাজ়িগ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষজন।
বিকেলে তাঁরা একসাথে  ইংরেজবাজার থানায় এসে বিক্ষোভ দেখান। তাঁদের হাতে ছিল পোস্টার। পরে পুলিশ অভিযুক্তকে দ্রুত গ্রেপ্তারের আশ্বাস দিলে তাঁরা ফিরে যান। যদিও যাওয়ার আগে জানিয়ে দেন, অভিযুক্ত দ্রুত গ্রেপ্তার করা না হলে আগামীদিনে তাঁরা থানা ঘেরাও করবেন।        
 প্রসঙ্গত সোমবার বিকেলে ন’বছর বয়সী ক্লাস থ্রি-র ওই ছাত্রীকে ধর্ষণ করার অভিযোগ ওঠে  এলাকার এক  ছাত্রের বিরুদ্ধে। পরে নির্যাতিতাকে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার পর সে এখন বাড়িতেই আছে। এদিকে ঘটনার পর থেকেই এলাকা থেকে পলাতক অভিযুক্ত ছাত্র। গোটা ঘটনায় ইংরেজবাজার মহিলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন ওই ছাত্রীর মা। কিন্তু, অভিযুক্ত ছাত্রটিকে এখনও গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। কিন্তু, ঘটনার ৭২ ঘণ্টা পরেও অভিযুক্তকে পুলিশ গ্রেপ্তার না করায় আজ বিকেলে ওই এলাকার মানুষ ইংরেজবাজার থানায় বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ, অভিযুক্ত এলাকায় ঘুরে বেড়ালেও পুলিশ তাকে গ্রেপ্তার করছে না। এমনকী এই ঘটনার পরেও পুলিশ গ্রামে তদন্ত করতে যায়নি। তাই তাঁরা আজ থানায় বিক্ষোভ দেখাতে বাধ্য হয়েছেন। তবে পুলিশ আশ্বাস দিয়েছে, দ্রুত অভিযুক্তকে গ্রেপ্তার করা হবে। কিন্তু এরপরেও কাজ না হলে তাঁরা থানা ঘেরাও করতে বাধ্য হবেন।

Published in Malda-Dinajpur-2

ডেস্ক, ১লা ফেব্রুয়ারীঃ  বেহাল রাস্তা, মরণ ফাঁদ, খানাখন্দ সব বৈশিষ্ট্যই অর্জন করে ফেলেছে মালদা - চাঁচল ১০ নম্বর রাজ্য সড়ক। বেহাল রাজ্য সড়কের হাল ফেরাতে বার বার আন্দোলন সংগঠিত করেছে বিভিন্ন ব্যাবসায়ী সংগঠন থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক সংগঠনগুলি। কিন্ত কোন ফল হয়নি বলে অভিযোগ। তাই প্রাণ সংশয় জেনেও নিরুপায় হয়ে রাজ্য সড়ক দিয়ে যাতায়ত করছেন যাত্রীরা। এই নিয়ে একরাশ ক্ষোভ উগরে দিলেন বাস যাত্রী থেকে শুরু করে যাত্রীবাহি বাসের চালকরাও।
বেহাল দর্শায় পরিণত হয়েছে মালদা - চাঁচল রাজ্য সড়ক। বড় বড় খনাখন্দে ছেয়ে গোটা সড়ক। রাজ্যের সব থেকে ব্যস্ততম রাস্তা এটি। অথচ রাস্তার হাল ফেরাতে উদ্যোগী নয় প্রশাসন বলে অভিযোগ। জানা গেছে, মালদহ পলিটেকনিক কলেজ থেকে শুরু করে একবারে রতুয়া পর্যন্ত বেহাল দশায় পরিণত হয়েছে ১০ নম্বর এই রাজ্য সড়ক। তার মধ্যে মিল্কি, শোভানগর, আটগ্রামা, নিয়ামতপুর এবং মোহনপুরের কাছে সব থেকে ভয়ঙ্কর রুপ ধারণ করেছে রাজ্য সড়ক। এই সব এলাকায় রাস্তার পীচ তো নেয়, বরং রাস্তার উপর সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। ফলে প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা। বাড়ছে যানজটও। অথচ জাতীয় সড়ক সংস্কারের ব্যাপারে কোন হেলদোল নেয় প্রশাসনের। এখানেই শেষ নয়, এবার আসে মানিকচকের চন্ডিপুর ব্রীজের উপর দিয়ে বয়ে যাওয়া এই ১০ নম্বর জাতীয় সড়কের কথায়। এখানে তো রাস্তার অস্তিত্ব-ই নেই। যাত্রীবাহি বাস কিংবা পণ্যবাহি লড়ি ৫ মিনিটের এই রাস্তা অতিক্রম করতে সময় নেই ৩০ মিনিট থেকে প্রায় ১ ঘন্টা। চমকে উঠলেন, অবশ্যই চমকে উঠার ঘটনা এটি। তবে আমরা বলবো না, নিজের চোখেই দেখুন রাস্তার চিত্রটা। এবার বুঝলেন কেন আমরা এই রাস্তা চাক্ষুস করার পর চমকে উঠার কথা বলেছিলাম। যাত্রীবাহি বাসের চাকা আটকে পড়ে এই সব বড় বড় গর্তে। আর এই রাস্তায় দূর্ঘটনা প্রতিদিনের সাথী। তাহলে ভাবুন এই রাস্তা দিয়ে যাতায়ত করলে আপনিও কেন বা, শিউরে উঠবেন না ?  অথচ এই ভয়ঙ্কর রাস্তা মেরামেতি করতে কোন উদ্যোগ নিচ্ছে না প্রশাসন। এই নিয়ে ছোট,বড় সমস্ত গাড়ির চালকদের পাশাপাশি ত্রকরাশ ক্ষোভ উগরে দিয়েছেন,নিত্য যাত্রীরাও।
জানিনা প্রশাসনের ঘুম ভাঙবে কবে? হয়ত দুর্ঘটনায় কিছু প্রানহানি হবার পর প্রশাসন নড়েচড়ে বসবে।

Published in Malda-Dinajpur-2

ফটো গ্যালারী

Market Data

সম্পাদকের কথা

ফ্যান ছবিতে দেখা যাবে ১৭ বছরের শাহরুখকে

ফ্যান ছবিতে দেখ...

ডেস্ক: ছবির নাম যখন ফ্যান, আর অভিনয়ে যখন...

ধর্মীয় মৌলবাদীদের হামলায় খুন লেখক অভিজিৎ রায়

ধর্মীয় মৌলবাদীদ...

ঢাকা: একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা ...

উদাসী হাওয়ায় গা ভাসিয়ে বলতেই পারেন, ""হোলি হ্যায়''!!!

উদাসী হাওয়ায় গা...

শান্তিনিকেতনে বসন্ত উত্সবের সূচনা হয় প্র...

বিবাহ বন্ধনে আবব্ধ হতে চলেছেন খ্যাতনামা অফ-স্পিনার হরভজন সিংহ

বিবাহ বন্ধনে আব...

কার্ত্তিক চন্দ্র পাল : ভারতের খ্যাতনামা ...

আপগ্রেড করুন

« February 2018 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28        

MC News

Contact Us

Email: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Face Book: /newsbazar24 

Helpline No- 09434219594/9126173604