ম�রশিদাবাদ -নদীয়া

  • মুর্শিদাবাদে সরকারী বাস থেকে উদ্ধার হল বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র।

     বহরমপুর, ২৪ ফেব্রুয়ারি : মুর্শিদাবাদের বড়ঞা থানার করালিতলা মোড়ের কাছে  সরকারী বাস থেকে  উদ্ধার হল বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র। গ্রেপ্তার হুমায়ুন শেখ নামে এক অস্ত্র পাচারকারী।  সূত্রের খবরের  ভিত্তিতে মুর্শিদাবাদ জেলা পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপ ও বড়ঞা থানার পুলিশ যৌথভাবে অভিযান চালান  হাওড়া থেকে মালদাগামী  উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের একটি বাসে। ড্রাইভারের সীটের পিছন  থেকে উদ্ধার করা হয় একটি ব্যাগ সেই  ব্যাগে রাখা ছিল  হয়েছে ২৪টি আগ্নেয়াস্ত্র, ৮টি ম্যাগজিনসহ ১০ রাউন্ড গুলি। মুর্শিদাবাদের জেলা পুলিশ সুপার মুকেশ কুমার জানান , গত  ৩০ জানুয়ারি আমরা জুমরাতি শেখ ও টোফেল শেখ নামে দু'জনকে গ্রেপ্তার করেছিলাম। । তাদের কাছ থেকে খবরের ভিত্তিতে আজকের এই অপারেশান।  আমাদের কাছে খবর ছিল এই আগ্নেয়াস্ত্রগুলি মুঙ্গের থেকে প্রথমে হাওড়া স্টেশনে নিয়ে আসা হয়েছিল। তারপর হাওড়া স্টেশন চত্বরে  সেগুলো হাতবদল হয়। হাওড়া থেকেই পুলিশের নজরবন্দীতে ছিল এই  হুমায়ুন শেখ । হাওড়া থেকে মালদা যাওয়ার পথে বড়ঞা থানার করালিতলা মোড়ের কাছে বাস থামিয়ে গ্রেপ্তার করা হয় হুমায়ুন শেখ কে। বাসে তল্লাশি চালিয়ে চালকের সিটের পিছন থেকে একটি ব্যাগ পাওয়া যায়। সেই ব্যাগেই অস্ত্রগুলি রাখা ছিল। ধৃত হুমায়ুন শেখ কে আগামীকাল  কান্দি আদালতে তোলা হবে।  

  • মুর্শিদাবাদ জেলার কুতুবপুর প্রাথমিক বিদ্যালয়ে কচিকাঁচারা পালন করল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

    ডেস্ক, ২২শে ফেব্রুয়ারীঃ মুর্শিদাবাদ জেলার মুর্শিদাবাদ চক্রের অন্তর্গত ১২ নং কুতুবপুর প্রাথমিক বিদ্যালয়ে সাড়ম্বরে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। "মাতৃভাষার লড়াই হয়েছে, একুশে ফেব্রুয়ারী।          সন্তান হারা মায়ের অশ্রু বাতাস করেছে ভারী"।  প্রথম ভাষা শহীদ আবুল বরকতের প্রতিকৃতি,  ফেস্টুন,বিভিন্ন স্লোগান লেখা  প্ল্যাকার্ড সহযোগে বর্ণাঢ্য পদযাত্রার মধ্য দিয়ে সূচনা হয় আজকের মাতৃভাষা দিবসের অনুষ্ঠান। এটি কুতুবপুর, বাঁশগোলা সংলগ্ন এলাকা ঘুরে বিদ্যালয়ে ফিরে এসে সুন্দর সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু বিদ্যালয়ের সামনের উঠোনে। মোদের গরব মোদের আশা-এই গানটি গেয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভারম্ভ হয়।এরপর মাতৃভাষার প্রতি শ্রদ্ধা নিবেদনে এক এক করে আবৃতি,নাচ, গান প্রভৃতি পরিবেশিত হয়।যা দেখতে পথচলতি বহু  মানুষও ভীড় করেন।বিদ্যালয়ের শিশু সংসদের প্রধানমন্ত্রী নন্দিনী বালা বলে," বাংলাভাষা আমাদের পরিচয় দান করে,তাই আরো শ্রদ্ধাশীল হতে হবে।" প্রধান শিক্ষক মাহামুদাল হাসান বলপেন যে, "আন্তর্জাতিক মাতৃভাষা দিবস"-এ শুধু নয়, প্রতি স্পন্দনে মায়ের ভাষায় কথা বলে যে প্রাণের আস্বাদ খুঁজে পাই তা পৃথিবীর অন্য কোথাও নেই,তাই তো মাতৃভাষা আমাদের অহংকার।আর এই একুশের চেতনা থেকেই শুরু হয় বাংলার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা।"

  • পুকুরের জলে মৃত শিশুর দেহ

    নিজস্ব সংবাদদাতা, নদিয়া, ২৫শে জানুয়ারীঃ বুধবার সকালে পুকুরে জামা কাপড় কাচতে গিয়ে স্থানীয় মহিলারা দেখেন প্লাস্টিকের মোড়কে একটি মৃত শিশুর দেহ ভাসতে। তা দেখে এলাকার মানুষ কে খবর দেয় তাঁরা। ঘটনাটি ঘটে নদিয়ার চাকদহ থানার শিমুরালি গ্রাম পঞ্চায়েতের সুতারগাছি গ্রামের পানের বরজের মধ্যে একটি জলাশয়ে।শুনশান জায়গা।কে বা কারা মৃত শিশু টিকে ফেলে গেছে কেউ বলতে পারছে না।চাকদহ থানার পুলিশ মৃত শিশুটির দেহ টি উদ্ধার করে নিয়ে যায়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।

  • মুর্শিদাবাদের হরিহরপাড়ায় যাত্রী বোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে নয়নজুলিতে উলটে আহত ২০।

    ডেস্ক , ৫ জানুয়ারি : আজ বিকেলে সাড়ে চারটে নাগাদ  বহরমপুর-আমতলা রাজ্য সড়কে যাত্রী বোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে নয়নজুলিতে পড়ে উলটে যায় । আর এই  দুর্ঘটনায় আহত হয়েছেন ২০ জন যাত্রী।   প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা যায়  বাসটি বহরমপুর থেকে করিমপুর যাচ্ছিল। বাসটিতে ভীড় ছিল।মুর্শিদাবাদের হরিহরপাড়া থানার মামদালিপুর গ্রামের কাছে বহরমপুর-আমতলা রাজ্য সড়কে বাসটি রাস্তার পাশে নয়নজুলিতে পড়ে উলটে যায়। তাদের কাছ থেকে আরও জানা যায় , বাসটি উলটো দিক থেকে আসা একটি লরিকে পাশ কাটাতে গিয়ে রাস্তার ধারে নয়নজুলিতে উলটে যায়। স্থানীয় মানুষজন উদ্বারকার্যে হাত লাগান। হরিহরপুর থানায় খবর পাঠানো হয়।পুলিশ এসে আহতদের  চিকিৎসার জন্য হরিহরপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠিয়ে দেয়।

  • বিবাদের জেরে গুলিবিদ্ধ নবম শ্রেণির স্কুলপড়ুয়া

    newsbazar24: বিবাদের জেরে গুলিবিদ্ধ নবম শ্রেণির স্কুলপড়ুয়া।আজ সকালে এমনই ঘটনা ঘটার অভিযোগ উঠল মুর্শিদাবাদের ভরতপুরে। গুলিবিদ্ধ পলাশ পালকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিত্সকরা এখনই এ নিয়ে কিছু বলতে নারাজ। ঘটনার তদন্ত শুরু করেছে ভরতপুর থানার পুলিশ। স্থানীয় সূত্রে খবর, ভরতপুরের ওই এলাকায় কাটা ধান রাখা নিয়ে বিবাদ চলছিল দুই পরিবারের মধ্যে। শনিবার সকালে সেই বিবাদ চরমে পৌঁছায়। প্রথমে বচসা, তার পর হাতাহাতি, সেই সময় গুলি চলার শব্দ শোনেন স্থানীয় বাসিন্দারা। কে গুলি চালিয়েছে, তা নিশ্চিত করে বলতে পারছেন না স্থানীয় বাসিন্দারা। ঘটনাস্থলে পলাশের বাবা ও কাকা উপস্থিত ছিল। তাঁদের মধ্যে কেউ গুলি চালিয়েছে কি না, সে বিষয়ে কিছু বলতেই পারছেন না স্থানীয়রা।তাঁদের বক্তব্য, গুলির চলার শব্দ শোনার কিছুক্ষণ পর তাঁরা দেখেন গ্রামের রাস্তায় পড়ে যন্ত্রণায় কাতরাচ্ছে পলাশ। তার শরীরে গুলি লেগেছে।স্থানীয়রাই প্রাথমিকভাবে পলাশকে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন।

  • পুলিশ ও আবগারি দপ্তর মিলে বহরমপুর ও ফরাক্কা থেকে প্রায় ৯ হাজার লিটার চোলাই মদ বাজেয়াপ্ত করল

    ডেস্ক ♦ বহরমপুর, ৩ডিসেম্বরঃ গত শুক্রবার পুলিশ ও আবগারি দপ্তরের যৌথ অভিযানে  বহরমপুর ও ফরাক্কা থেকে প্রায় ৯ হাজার লিটার চোলাই মদ বাজেয়াপ্ত করা হল। ভেঙে দেওয়া হয়েছে মদের ভাটি। বাজেয়াপ্ত করা হয়েছে  চোলাই মদ তৈরির বিভিন্ন কাঁচামাল। অভিযুক্তরা সব পলাতক ।পুলিস অভিযুক্তদের খোজে তল্লাসি চালাচ্ছে। সম্প্রতি নদিয়ায় বিষমদ খেয়ে ১১ জন মৃত্যুর পর মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের বিভিন্ন এলাকায় চোলাই মদের বিরুদ্বে অভিযান শুরু করেছে পুলিশ ও আবগারি দপ্তরের আধিকারিকরা। এই অভিযানের অঙ্গ হিসাবে বহরমপুর থানার অন্তর্গত দলুইপাড়ায় হানা দেয় পুলিশ ও আবগারি দপ্তরের আধিকারিকরা। সেখান থেকে প্রায় ৮ হাজার লিটার চোলাই মদ বাজেয়াপ্ত করে নষ্ট করে দেওয়া হয়। পাশাপাশি ফরাক্কা থানার অন্তর্গত ঢোলা পাহাড়ি গ্রামে হানা দিয়ে ফরাক্কা থানার পুলিশ প্রায়  হাজার লিটার মদ বাজেয়াপ্ত করে পুলিশ। জেলাজুড়ে প্রায় ২৭টি এলাকায় অভিযান চালানো হয়। পুলিশ সূত্রে জানা যায় , ঢোলা পাহাড়ি গ্রামের  তৈরি মদ  ঝাড়খণ্ডে  পাচার করা হত। আশ্চযের খবর এত চোলাই মদ উদ্বার হল ঠিকই কিন্তু পুলিশ একজনকে গ্রেপ্তার করতে পারল না। বহরমপুর থানার  আই সি  সনৎ দাস জানান, "পুলিশের গাড়ি আসতে দেখে  নদীপথে এলাকা ছেড়ে পালিয়ে যায় বেআইনি কারবারীরা। পুলিশের এই বক্তব্য স্থানীয় সাধারন মানুষেরা কিছুতেই বিশ্বাস করতে চাইছেন  না। তাঁদের অভিযোগ, পুলিশের প্রত্যক্ষ মদতেই জেলাতে চোলাই মদের কারবার  বেড়ে চলেছে ।

  • বিশ্ব শৌচাগার দিবসে মুর্শিদাবাদ জেলাকে নির্মল জেলা হিসাবে পরিণত করার জন্য রাস্তায় কচি কাচা শিক্ষার্থীরা।

    Newsbazar 24, ডেস্ক, ২১ নভেম্বরঃ  নির্মলতা হোক আমাদের লক্ষ্য। এই বোধকে কাজে লাগিয়ে নিরলসভাবে মুর্শিদাবাদ জেলাকে নির্মল জেলা হিসাবে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে মুর্শিদাবাদ চক্রের ১২ নং কুতুবপুর প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে ছাত্রছাত্রীরা।গতকাল  বিশ্ব শৌচাগার দিবসে তাই 'প্রকৃতির ডাকে সাড়া' যেন আমাদের সকলকে এই শিক্ষা দেয় যে, উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ না করি।নিরন্তর প্রচারাভিযানের মাধ্যমে এই কর্মসূচীর সফলতা আসবে।এই বিদ্যালয়ে এই দিনটিকে আলোচনা,বক্তব্য , পদযাত্রার মাধ্যমে ফুটিয়ে তোলে কচি কচি শিক্ষার্থীরা। পদযাত্রাটি কুতুবপুর, টিকাটুলিপাড়া, বাঁশগোলা এলাকা ঘুরে স্কুলে আসে।পথচলতি মানুষ ও বিভিন্ন পাড়ায় বাড়ি থেকে বেরিয়ে এসে প্রত্যক্ষ করেন৷প্ল্যাকার্ড, ফেস্টুন,ব্যানার সহযোগে স্লোগান -সাউটিং এর মধ্য দিয়ে পদযাত্রা সংঘটিত হয়।চাইল্ড ক্যাবিনেটের প্রধানমন্ত্রী ঈশিতা বিশ্বাস, স্বাস্থ্যমন্ত্রী মহেশ ভাস্কর জানায় যে, খোলা জায়গায় পায়খানা করলে তার থেকে যে নোংরা জীবানু বিভিন্ন সবজি খাবারের সাথে মিশে যায়, ফলে কলেরা ডায়রিয়া বিভিন্ন রোগ হয়।শুধু তাই নয় মা বোনেদেরও সমস্যা হয়।এর বিরুদ্ধে প্রচার আমরা বরাবর করেই যাব।" বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহামুদাল হাসান সাংবাদিক কে বলেন যে, " বিশ্ব শৌচাগার দিবসে অঙ্গীকার হোক শৌচাগার যুক্ত গৃহ এবং স্বাস্থ্যসম্মত ব্যবহারের মধ্য দিয়ে সমাজকে এগোনো যার ফলে আগামীতে নির্মল মুর্শিদাবাদ, নির্মল বাংলা হয়ে উঠবে।মাঠেঘাটে শৌচকর্ম নয়,শৌচাগারই হোক আমাদের উদ্দেশ্য।"

  • মুর্শিদাবাদের বহরমপুরে যাত্রীবাহী বাস দুর্ঘটনায় গুরুতর জখম ৭ জন

    Newsbazar24, ডেস্ক , ২৩ অক্টোবর : মুর্শিদাবাদের বহরমপুর থানার ঘূর্ণির মোড় সংলগ্ন এলাকায় এক যাত্রীবাহী বাস  উলটে গুরুতর জখম সাত জন যাত্রী। ঘটনায় এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়।  আহতদের মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভরতি করা হয়েছে।     সূত্রে জানা যায় আজ সকালে একটি বেসরকারি বাস ডোমকল থেকে রওনা হয়ে বহরমপুরের দিকে যাচ্ছিল। বহরমপুর থানার ঘূর্ণির মোড়ে  বাসটি আরেকটি বাসকে ওভারটেক করার চেষ্টা করে। বাসটি প্রচন্ড গতিতে ছিল বলে জানা যায় এবং সেই সময় চালক  নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে থাকা একটি গাছে  ধাক্কা মারে  এবং  সাথে সাথে উলটে যায়। আহত হন প্রায় ৩০-৩৫জন বাস যাত্রী। স্থানীয় লোকজন ছুটে এসে বাস থেকে আহত লোকজনদের বের করে এবং সাথে সাথে আহতদের মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। চালক বাসটি ফেলে পালিয়ে যায়। হাসপাতাল সূত্রে জানা যায় এদের মধ্যে ৭ জনের আঘাত   গুরুতর তারা মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি  আছেন। বাকীদের  প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। এই ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা তৈরী হয় এবং রাস্তায় প্রচন্ড যানজটের সৃষ্টি হয় ।খবর পেয়ে   বহরমপুর থানার পুলিশ পুলিশবাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌছায় । বাসটিকে ক্রেনের সাহায্যে তুলে  থানায় আনা হয়। বেশ কিছুক্ষণ পর স্বাভাবিক হয় পরিস্থিতি।

  • মুর্শিদাবাদের ফরাক্কার অটো ও একটি লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্ ৩ জন , গুরুতর আহত ১৩ জন।

     Newsbazar 24 ডেস্ক, ১৫ অক্টোবর : আজ ভোর ৪টা নাগাদ মুর্শিদাবাদের ফরাক্কার জিগরির মোড়ে ৩৪ নম্বর জাতীয়  অটো ও  একটি পণ্যবোঝাই লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্ ৩ জন , গুরুতর আহত  ১৩ জন।   আহতদের প্রথমে স্থানীয় তারাপুর হাসপাতালে ভরতি করা হয়। প্রাথমিক চিকিৎসার পর তাঁদের জঙ্গিপুর মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে। দু'জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁদের মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। ফরাক্কা থানার পুলিশ পণ্যবোঝাই লরি ও অটোটি আটক করেছে। তবে লরির চালক পলাতক ৷ মৃতদের নাম বাবর আলি (৩৮), মেসের আলি (৬০) ও আনসারুল শেখ (২১)। মৃত বাবর আলির বাড়ি সামশেরগঞ্জ থানার হিজলতলায়। মেসের আলির বাড়ী  ফরাক্কা থানার মহাদেবনগরে, এরা দুই জনেই মৎস্য ব্যবসায়ী ফরাক্কায় যাচ্ছিলেন মাছ কিনতে। আর আনসারুল শেখের বাড়ী  সামসেরগঞ্জের চাঁদপুরে তিনি ফরাক্কায় কাজে যোগ দিতে যাচ্ছিলেন (উপরের ছবিতে দুর্ঘটনায় মৃত আনসারুল শেখ ও মেসের আলি (৬০) )  

  • মুর্শিদাবাদ চক্রের কুতুবপুর প্রাথমিক বিদ্যালয়ে পালিত হলো জাতীয় পুষ্টি সপ্তাহ।

    News bazar24: মুর্শিদাবাদ চক্রের কুতুবপুর প্রাথমিক বিদ্যালয়ে পালিত হলো জাতীয় পুষ্টি সপ্তাহ। এ উপলক্ষে বিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকায় পদযাত্রা সংগঠিত হয় যা ছিল বেশ বড়।প্রচুর অভিভাবক অভিভাবিকা উপস্থিত ছিলেন সেই পদযাত্রায়।এছাড়া সমস্ত শিক্ষক শিক্ষিকা ও মিড ডে মিলের রান্নার দিদিরাও পা মেলান। কলকাতা থেকে আগত বিশিষ্ট ডায়েটিশিয়ান পূর্ণিমা রায় ও কৃষ্ণেন্দু রায় উপস্থিত ছিলেন ওই পদযাত্রাকে সফল করার জন্য। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহামুদাল হাসান জানান যে, ১ লা থেকে ৭-ই সেপ্টেম্বর জাতীয় পুষ্টি সপ্তাহ, তার আজ শেষ দিন।আমরা এই পদযাত্রার মধ্য দিয়ে ছাত্রছাত্রী, অভিভাবক অভিভাবিকা, পথচলতি মানুষ সকলকে বোঝাতে চাইলাম সঠিক খাদ্যগ্রহনের মধ্য দিয়ে পুষ্টিলাভ সম্ভব। যেমন সকালে অঙ্কুরিত ছোলা, কম চর্বিজাতীয় খাবার, রেডমিট কম খাওয়া, মাছ বেশি খাওয়া যাতে হাড় ভালো থাকে, শাকসবজি, খাবার পাতে দই প্রভৃতি খাদ্যগ্রহন।বিশেষ করে গর্ভবতী মায়েদেরও মেনে চলা দরকার এই পুষ্টি সংক্রান্ত বিষয়।"