উত্তর ও দক্ষিণ দিনাজপুর

  • দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে সবলা মেলা র শুভ উদ্বোধন হল

    newsbazar24: অজয় সরকার, বালুরঘাট, ৯ ডিসেম্বরঃ এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে রবিবার থেকে বালুরঘাট হাইস্কুল ময়দানে শুরু হল সবলা মেলা। এদিন দুপুরে ফিতে কেটে মেলার উদ্বোধন করেন দক্ষিণ দিনাজপুর জেলা শাসক দীপাপ প্রিয়া পি। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী বাচ্চু হাঁসদা, উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের ভাইস চেয়ারম্যান বিপ্লব মিত্র, বালুরঘাট লোকসভার সাংসদ অর্পিতা ঘোষ, দক্ষিণ দিনাজপুর পুলিস সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী সহ একাধিক ব্যক্তিত্ব। দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে তৈরী বিভিন্ন জিনিষ ও তাদের উৎপাদিত খাদ্য ও হস্তশিল্প নিয়ে শুরু হয়েছে এই মেলা। প্রতিদিন দুপুর থেকে রাত পর্যন্ত চলবে এই মেলা। মেলায় মোট ৫০ টি স্টল এসেছে। মেলায় উপস্থিত দর্শকদের বিনোদনের জন্য থাকছে স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠানে জেলা শাসক দীপাপ প্রিয়া পি জানান, জেলার বিভিন্ন ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হস্তশিল্প ও উৎপাদিত দ্রব্য প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা করা হয়েছে এই মেলায়। এরফলে জেলায় গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত দ্রব্যের ও হস্তশিল্প বিক্রয়ের এক দিক খুলে যাবে।

  • দক্ষিণ দিনাজপুরের পতিরাম নাগরিক ও যুব সমাজের তরফ থেকে দুস্থদের শীতবস্ত্র প্রদান

    অজয় সরকার, বালুরঘাট, ৯ ডিসেম্বরঃ দক্ষিণ দিনাজপুর জেলার পতিরাম নাগরিক ও যুব সমাজের তরফ থেকে রবিবার পতিরাম এলাকার বর্ষাপাড়া, তুরিপাড়া, ফরিদপুর, চৌরঙ্গী সহ বিভিন্ন এলাকার প্রায় ৫০০ লোকের মধ্যে শীতবস্ত্র বিলি করা হল। এদিন সকাল থেকে পতিরামের ওই নাগরিক সমাজের তরফে ওই সব গ্রামগুলিতে ঘুরে ঘুরে সংগঠনের সদস্যরা শীতবস্ত্র বিলি করেন। আগেও সংগঠনের তরফে দু’‌দফায় মোট ৮০ টি পরিবারকে শীতবস্ত্র বিলি করা হয়েছিল। পতিরাম নাগরিক ও যুব সমাজের সম্পাদক বিশ্বজিৎ প্রামাণিক জানান, শীত পড়তেই এলাকার দুঃস্থদের শীতের হাত থেকে রক্ষার জন্য শীতবস্ত্র তুলে দেওয়া হল। বছরের অন্যান্য সময়ে নানাবিধ সামাজিক কাজ করা হয় সংগঠনের তরফে। শীতবস্ত্র বিলির এই উদ্যোগে পতিরাম এলাকার বহু মানুষ সামিল হয়েছেন।

  • দক্ষিণ দিনাজপুরের তপন ব্লকের রামপুর এলাকার কাদামাখা এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার

    অজয় সরকার, বালুরঘাট, ৯ ডিসেম্বরঃ পুকুর থেকে কাদামাখা এক ব্যক্তির মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। দক্ষিণ দিনাজপুর জেলার  তপন ব্লকের রামপুর এলাকার ঘটনা। পুলিশ সূত্রে জানা যায়, রবিবার সকালে তপন থানার মালাহারের বাসিন্দা চৈতন্য টুডু (‌৪৫)‌ নামে ওই ব্যক্তির মৃতদেহ রামপুরের একটি পুকুর থেকে উদ্ধার হয়। মৃত ওই ব্যক্তির দেহ কাদামাখা অবস্থায় পড়ে ছিল বলে জানা যায়। সকালে মৃতদেহটি উদ্ধারের পরে তা ময়নাতদন্তের জন্য তপন থানার পুলিস সেখান থেকে নিয়ে যায়। মৃগী রোগে আক্রান্ত ওই ব্যক্তি শনিবারেও বাড়িতে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছিল। কিন্তু পরে খানিকটা সুস্থ্য হয়ে পুকুরে মাছ ধরার জন্য বাড়ি থেকে জাল নিয়ে বেরিয়েছিল। কিন্তু পরে আর বাড়ি ফিরে না আসায় শনিবার সন্ধ্যে বেলা পরিবারের লোকেরা এলাকায় অনেক খোঁজাখুজি করেন। সকালে বাড়ি থেকে খানিকটা দুরে নির্জন এলাকার একটি পুকুরের সামান্য জলে তার মৃতদেহ দেখতে পান। প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, মৃগী রোগের কারণেই পুকুরে তার মৃত্যু হয়েছে। তবে এর সঙ্গে অন্য কোনো ঘটনাও জড়িত থাকতে পারে বলে এলাকার লোকেদের অনুমান।

  • দক্ষিণ দিনাজপুর জেলার হিলিতে এক তৃণমূল কর্মীর বাড়ির পাশ থেকে দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধার

    অজয় সরকার, বালুরঘাট, ৬ ডিসেম্বর— এক তৃণমূল কর্মীর বাড়ির পাশ থেকে দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লকের পাঞ্জুল গ্রাম পঞ্চায়েতের চকুরপাই এলাকায়। বুধবার রাতেই এই ঘটনায় জড়িত সন্দেহে নিপেশ সরকার নামে এক তৃণমূল কর্মীকে আটক করেছিল পুলিস। জিজ্ঞাসাবাদের পরে রাতেই তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। এভাবে জঙ্গলে বিহারের মুঙ্গেরে তৈরী দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধারের ঘটনায় আন্তর্জাতিক পাচারচক্রের সঙ্গে যুক্ত কিনা তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিস। জানা যায়, গোপন সুত্রে খবর পেয়ে রাতে হিলি থানার পুলিস চকুরপাই এলাকায় বিশেষ অভিযানে নামে। সে সময়ে ওই তৃণমূল কর্মীর বাড়ির পাশের জঙ্গল থেকে বিহারের মুঙ্গেরে তৈরী দুটি রিভলভার ও দুই রাউন্ড কার্তুজ উদ্ধার করে পুলিস। হিলি থানার ওসি তাসি সেরিং শেরপা জানান, কিভাবে বাংলাদেশ লাগোয়া সীমান্ত গ্রামে এই পিস্তলগুলি এল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান,সামনেই বাংলাদেশের নির্বাচন। সেই উপলক্ষ্যে আন্তর্জাতিক পাচারচক্রের মাধ্যমে সেগুলি বাংলাদেশে যাচ্ছিল কিনা তা খোঁজ করে দেখছে পুলিস। তবে এই ঘটনায় কাউকেই গ্রেপ্তার করতে পারেনি পুলিস। ‌

  • বালুরঘাটের হিলিতে ছাত্রীর ব্যাঙ্ক একাউন্ট থেকে ১০হাজার টাকা গায়েব

    অজয় সরকার, বালুরঘাট, ৬ ডিসেম্বর— ব্যাঙ্ক কর্মী পরিচয় দিয়ে ভূয়ো ফোন করে  এক কলেজ ছাত্রীর মার কাছ থেকে ওই ছাত্রীর একাউন্ট নম্বর জেনে কয়েক দফায় মোট ১০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে হিলি এলাকায়। জানা যায়, বৃহস্পতিবার দুপুরে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানার বাবুপাড়া এলাকায় এই ঘটনা ঘটে। বিএসসি প্রথম বর্ষের ছাত্রী মানসি মন্ডল এদিন দুপুরে তাঁর মার কাছে মোবাইল রেখে বাইরে গিয়েছিলেন। সেই সময়ে একটি অজানা নম্বর থেকে ফোন করে এক ব্যক্তি নিজেকে ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দেন। এরপরে তিনি ওই ছাত্রীর বেশ কিছু তথ্য তুলে দিয়ে তার এটিএমের তথ্য জেনে নেন। এমনকি ওই ছাত্রীর মোবাইলে ওটিপি আসার পরে সেটি জেনে নেবার পরেই তার মোবাইল থেকে কয়েক দফায় মোট ১০ হাজার টাকা তুলে নেন ওই প্রতারক। টাকা তোলার মোবাইলে ম্যাসেজ আসার পরেই তিনি হিলি থানা ও ব্যাঙ্কের ওই শাখায় যোগাযোগ করেন। ওই ছাত্রীর মা নবনীতা মন্ডল জানান, প্রথমে ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিলেও তিনি তা বিশ্বাস করেন নি। এরপরেই তাঁকে তাঁর মেয়ে মানসির বেশ কিছু তথ্য তুলে ধরেন। সে সব সঠিক বলার পরেই তাঁর বিশ্বাস হয়। এরপরেই মোবাইলে ওটিপি আসতে থাকে। বিশ্বাসের কারণে তা বলতেই পরপর টাকা তোলার ম্যাসেজ আসতে থাকে। কয়েক দফায় মোট ১০ হাজার টাকা তুলে নিয়েছে বলে তিনি জানান। হিলি থানার ওসি  টাসি সেরিং শেরপা জানান, ব্যাঙ্কের একাউন্ট থেকে এক মহিলার টাকা হাতিয়ে নেবার অভিযোগ এসেছে। ঘটনা জেলা সাইবার ক্রাইমকে জানানো হচ্ছে।

  • রায়গঞ্জের রূপাহারের মহিষবাতান এলাকায় ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য

    newsbazar24: উত্তর দিনাজপুরের রায়গঞ্জের রূপাহারের মহিষবাতান এলাকায় এক অজ্ঞাত ব্যক্তির ক্ষতবিক্ষত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। একাধিক ধারালো অস্ত্রের আঘাত রয়েছে মৃতদেহের শরীরে। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, কোনও ব্যক্তিগত শত্রুতার কারণেই খুন করা হয়েছে ওই ব্যক্তিকে। খুনের পর প্রমাণ লোপাটের জন্য ক্ষতবিক্ষত করে দেওয়া হয় দেহ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এদিন সকালে বাড়ি থেকে কাজের জন্য বের হবার সময় মহিষবাতান এলাকায় চাষ জমিতে রক্তাক্ত অবস্থায় দেহটি পড়ে থাকতে দেখেন তাঁরা।সঙ্গে সঙ্গেই পুলিশকে খবর দেওয়া হলে রায়গঞ্জ থানার পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করে। দেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য রায়গঞ্জ জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। এই ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিস।

  • উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের অর্থানুকূল্যে হিলি সীমান্তে নতুন ট্রাক টার্মিনাস তৈরী হচ্ছে।

    ডেস্ক,বালুরঘাট, ২৮ নভেম্বর,অজয় সরকারঃ  হিলি সীমান্ত দিয়ে আন্তর্জাতিক  বহির্বানিজ্য বৃদ্ধির লক্ষ্যে হিলি ট্রাক টার্মিনাস নতুন করে তৈরীর উদ্যোগ নিল উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। বেহাল এই ট্রাক টার্মিনাস উন্নতির লক্ষ্যে ওই ট্রাক টার্মিনাস পরিদর্শন করেন উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি বরুন কুমার রায়। প্রাথমিকভাবে আট কোটি টাকা ব্যায়ে ট্রাক টার্মিনাসকে নতুনভাবে সাজানো হবে। প্রিন্সিপ্যাল সেক্রেটারির পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলা শাসক দীপাপ প্রিয়া পি ও হিলি ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক সঞ্জয় সুব্বা সহ জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকরা উপস্থিত উপস্থিত ছিলেন। জেলা প্রশাসনের পাঠানো রিপোর্টের ভিত্তিতেই প্রিন্সিপ্যাল সেক্রেটারি বেহাল ওই ট্রাক টার্মিনাস দেখতে যান। বর্তমানে ট্রাক টার্মিনাসে তিনশটি ট্রাক রাখার ব্যবস্থা ছিল। নতুন করে টার্মিনাস তৈরীর পর আরও ১৫০ টি ট্রাক বেশী রাখার ব্যবস্থা হবে। পাশাপাশি নতুন করে ড্রাইভারদের থাকার ব্যবস্থা, স্টোরেজ বিল্ডিং, পার্কিং শেড, ওয়ে-ব্রীজ, সোলার লাইট সিস্টেম সহ অত্যাধুনিক মানের পার্কিং তৈরী করা হবে বলে প্রশাসন সূত্রে জানা যায়। দক্ষিণ দিনাজপুর জেলা শাসক দীপাপ প্রিয়া পি জানান, হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশ-ভারত বহির্বানিজ্য বৃদ্ধির জন্য পার্কিং ব্যবস্থার উন্নয়ন দরকার। এর আগে পার্কিং-এর উন্নয়নের জন্য উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে রিপোর্ট পাঠানো হয়েছিল। এদিন প্রিন্সিপ্যাল সেক্রেটারি টার্মিনাস পরিদর্শন করে। এরপরই তিনি একথা ঘোষণা করেন। আগামী এক মাসের মধ্যেই কাজ শুরু হবে বলে আশা করা যায়। (ছবিতে হিলি সীমান্তে  অস্থায়ী ট্রাক টার্মিনাস)

  • প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের অশ্লীলতার দায়ে শিক্ষক গ্রেপ্তার

    অজয় সরকার, বালুরঘাট, ২০ নভেম্বরঃ প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের দিয়ে অশ্লীল   কাজ করানোর দায়ে এক শিক্ষককে গ্রেপ্তার করল কুমারগঞ্জ থানার পুলিস। দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জের ঝারা প্রাথমিক বিদ্যালয়ের ঘটনা। অভিযুক্ত ওই শিক্ষকের নাম মিন্টু সেন। বাড়ি বালুরঘাট শহরের চকভৃগু এলাকায়। সোমবার ওই শিক্ষককে হাতেনাতে ধরে পুলিসের হাতে তুলে দেয় বিদ্যালয়ের অভিভাবকরা। জানা যায়, দীর্ঘদিন ধরেই ওই শিক্ষক ছাত্রীদের দিয়ে অশ্লীল কাজ করিয়ে নিচ্ছিল। কয়েকমাস আগে বিষয়টি জানতে পেরে অভিভাবকরা ওই কীর্তিমান শিক্ষককে সাবধান করে দিয়েছিল। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। গত বুধবার ছাত্রীরা বাড়িতে গিয়ে তাদের সঙ্গে ফের ওই শিক্ষকের দুর্ব্যহারের কথা জানালে অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। সোমবার ওই শিক্ষক বিদ্যালয়ে এসে ফের কূকর্ম শুরু করলে তাঁকে হাতেনাতে ধরে ফেলে অভিভাবকরা। এরপরেই কুমারগঞ্জ থানায় খবর দিলে পুলিস এসে অভিযুক্ত ওই শিক্ষককে গ্রেপ্তার করে। বিদ্যালয়ের অভিভাবক মদন টিগ্গা জানান, বালুরঘাটের বাসিন্দা ওই শিক্ষক আগেও ছাত্রীদের নিয়ে কুকর্ম করিয়ে নিত।  বিষয়টি জানার পরেই তাঁকে সাবধান করা হয়েছিল। কিন্তু কয়েকমাস পরে ফের এসব অশ্লীল কাজ শুরু করলে এদিন তাঁকে হাতেনাতে ধরা হয়। পরে তাঁকে কুমারগঞ্জ থানার পুলিসের হাতে তুলে দেওয়া হয়।  ধৃত ওই শিক্ষককে গ্রেপ্তারের পরে বালুরঘাট আদালতে পাঠানো হয়েছে। কুমারগঞ্জ থানার ওসি সুদীপ্ত দাস জানান, নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এক স্কুল শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনার তদন্ত করে ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

  • দক্ষিন দিনাজপুরের বিভিন্ন জায়গায় বিজেপি কর্মীদের পথ অবরোধ, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি উত্তেজনা।

    Newsbazar 24, ডেস্ক, বালুরঘাট, ১৯ নভেম্বর : গতকাল ডানকুনিতে বিজেপির রাজ্য  সভাপতি দিলীপ ঘোষ, জয় বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য নেতৃবৃন্দের  উপর হামলার প্রতিবাদে বিজেপির রাজ্য কমিটির ডাকে আজ সারা রাজ্যে চলেছে  মিছিল ও অবরোধ। তারই অঙ্গ হিসাবে আজ দক্ষিন দিনাজপুরের বিভিন্ন জায়গায়    পথ অবরোধ করেন জেলা বিজেপির-র কর্মী, সমর্থকরা। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন তারা। গঙ্গারামপুরে জাতীয় সড়ক অবরোধ করে জেলা বিজেপির-র কর্মী, সমর্থকরা। বাধা দিলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়। অভিযোগ, পুলিশের ব্যারিকেড ভাঙে বিজেপির কর্মীরা। পরে অবরোধ তুলে দেয় পুলিশ। অবরোধের জেরে আটকে পরে দূরপাল্লার বহু গাড়ি। পরে অবরোধ উঠে গেলে শুরু হয় যান চলাচল। অন্যদিকে আজ দুপুরে হিলি মোড়ে বিজেপির অবরোধ শুরু হয়। আগে থেকেই   ঘটনাস্থলে উপস্থিত ছিলেন  ডিএসপি হেডকোয়ার্টারস ধীমান মিত্রের নেতৃত্বে পুলিশ। অবরোধ তুলতে গেলে শুরু হয় ধস্তাধস্তি। অভিযোগ, পুলিশের ব্যারিকেড ভেঙে রাস্তায় শুয়ে পড়েন দলের জেলা সভাপতি শুভেন্দু সরকার। পুলিশ তাঁকে চ্যাংদোলা করে রাস্তা থেকে তুলে নিয়ে যায়।

  • বালুরঘাট শহরে দুঃসাহসিক চুরির ঘটনা

    অজয় সরকার, বালুরঘাট, ১৭ নভেম্বরঃ বালুরঘাট শহরের নারায়নপুর  বিশ্বভারতী ক্লাব পাড়া এলাকায় দুঃসাহসিক চুরির ঘটনা ঘটল। গতকাল দুপুরে রনজিৎ লালা নামে ওই বাড়ির মালিক ঘরের সমস্ত মালপত্র লন্ডভন্ড অবস্থায় পড়ে থাকতে দেখেন। জানা যায়, রনজিৎ লালা নামে ওই ব্যক্তি ছটপূজা উপলক্ষ্যে দু-‌দিন আগে পরিবার নিয়ে তাঁর এক নিকটাত্মীয়ের বাড়িতে রায়গঞ্জে গিয়েছিলেন। এদিন বিকালে বাড়িতে ফিরে দেখেন বাড়ির জানালা ভেঙ্গে জানায়, ভেতরে ঢুকে ৬ ভরি সোনার গহনা, রুপার গহনা ও নগদ ১০ হাজার টাকা সহ বহু জিনিষ চুরি করে নিয়ে গেছে দুষ্কৃতীরা। বাড়ির সমস্ত মালপত্র ছড়ানো ছিটানো অবস্থায় পড়েছিল। বিকালে খবর দিতেই বালুরঘাট থানার পুলিস সেখানে ছুটে আসে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।