ফুট বল

  • আবার ২০১৮-র বিশ্বকাপে অঘটন,পোল্যান্ড সেনেগালের কাছে ২-১ গোলে পরাজিত হল।

    Newsbazar24:, ডেস্ক, ১৯ জুনঃ আবার ২০১৮-র বিশ্বকাপে  অঘটন! আজ  বিশ্বকাপে দুইবারের সেমিফাইনালিস্ট পোল্যান্ড দল  প্রথম ম্যাচেই হেরে গেল  আফ্রিকার দল সেনেগালের কাছে ২-১ গোলে। সেনেগাল এর আগে ২০০২ বিশ্বকাপে  প্রথম আবির্ভাবেই কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিল।  সকলের আশা ছিল এই ম্যাচে পোল্যান্ডই যোগ্য দল হিসাবে জয়ী হবে।  কিন্তু সেনেগাল মাঠে নেমে প্রমান করে দিল তারাও কম শক্তিশালী দল নয়।  লিভারপুলের ফরওয়ার্ড সাদিও মানের নেতৃত্বে এদিন শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে  থাকে সেনেগাল। খেলা শুরুর প্রথম দশ মিনিট পোল্যান্ড একাধিক আক্রমণ তুলে আনলেও, ম্যাচের রাশ নিজেদের হাতে তুলে নিতে বেশি সময় লাগেনি সেনেগালের। প্রথম দশ মিনিটের পর থেকেই মুহুর্মুহু আক্রমণ তুলে আনতে থাকে সেনেগাল। আর এরই সুবাদে ম্যাচের ৩৭ মিনিটে গোল পেয়ে যায় সেনেগাল। যদিও গোলটি  আত্মঘাতী গোল। প্রথমার্ধ শেষে সেনেগালের পক্ষে খেলার ফল ছিল ১-০। আশা ছিল পোল্যান্ড দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণে গিয়ে খেলার রাশ নিজেদের হাতে নেবে । কিন্তু  উল্টে  সেনেগালই একের পর এক আক্রমণ  সংঘটিত করতে থাকে। প্রথমার্ধের মতোই দ্বিতীয়ার্ধেও আক্রমণের ঝাঁঝ  বজায় রাখে তারা। এরই সুফল হিসেবে ম্যাচের  ৬০ মিনিটে দ্বিতীয় গোল করে সেনেগালকে এগিয়ে দেন নিয়াং। ২ গোলের লিড পেলেও আক্রমণ থামায়নি সেনেগাল। কারণ ডিফেন্সের উপর চাপ না বাড়তে দেওয়ার আরেক উপায়ই যে আক্রমণ তা ভালো মতোই জানাতেন সেনেগালের কোচ।  কিন্তু শেষ রক্ষা করতে পারেনি সেনেগাল। ম্যাচের ৮৭ মিনিটে পোল্যান্ডের হয়ে একটি গোল শোধ করেন ক্রিচোবিয়াক। শেষ পর্যন্ত সেনেগালে  ২-১ ব্যবধানেই জয়ী হয় । এদিন গোটা ম্যাচের নিয়ন্ত্রন হাতে রাখলেও শেষ পর্যন্ত ম্যাচ জিততে পারল না পোল্যান্ড।                                                                (উপরের চিত্রটিতে গোলের পর সেনেগালের খেলোয়াড়দের উল্লাস)

  • এবার বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ব্রাজিল সুইজারল্যান্ডের সাথে ড্র করল।

    Newsbazar, ১৮ই জুনঃ রাশিয়া বিশ্বকাপ-২০১৮র  চতুর্থ দিনে আবার অঘটন  ঘটল। প্রথম অঘটন ছিল গত বিশ্বকাপের  চ্যাম্পিয়ন জার্মানির হার মেক্সিকোর কাছে এবং দ্বিতীয় অঘটন  এবার বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল  ব্রাজিলের  সাথে সুইজারল্যান্ডের ড্র। বিশ্বের ফুটবলপ্রেমীরা আক্রমণাত্মক ফুটবল দেখার আশায় বুক বেধে ছিলেন। কিন্তু আবার ইউরোপিয়ান দেশের গতির কাছে লাতিন আমেরিকার ফুটবল শৈলী চাপা পড়ে গেল। ম্যাচ শেষ হল অমিমাংসিত ভাবে। ব্রাজিল খেলার শুরুতেই ঝড় তুলে  ২০ মিনিটে দুর্দান্ত গোল করেন ফিলিপে কুটিনহো।    এরপর আক্রমণ-প্রতি আক্রমণে জমে উঠে  ম্যাচ। সুইজারল্যান্ড সমানে লড়াই চালিয়ে  যায়।  যদিও সেই সময় নেইমারদের খেলা দেখে মনে হচ্ছিল, তাঁরা সহজেই জিতে যাবেন।প্রথমার্ধের শেষে  এক  গোলেই এগিয়েছিল ব্রাজিল।   দ্বিতীয়ার্ধের শুরুতেই সুইজারল্যান্ড-র আক্রমণ  ব্রাজিলের গোলে  আছড়ে পড়তে থাকে। ৫০ মিনিটের মাথায় শাকিরির বাড়ানো বলে মাথা ছুঁইয়ে গোল পেয়ে যান জুবের। খেলার ফল দাঁড়ায় ১-১। এরপর বারেবারে  আক্রমণ শানাতে থাকে ব্রাজিল। কিন্তু গোলের কাছে পৌঁছেও কাঙ্খিত লক্ষে  ব্যর্থ হন ব্রাজিলিয়ারা ।  প্রতি আক্রমণেই জোর দেয় সুইজারল্যান্ড। সুইজারল্যান্ড ডিপ ডিফেন্স লোক বাড়িয়ে  ব্রাজিলের সাথে খেলা অমীমাংসিত রাখার কাজে সফল । নেইমারকে বারবার বিপক্ষ ডিফেন্ডারদের শরীরি ফুটবলের ফাঁদে আটকে পড়তে হয়েছে । এই ম্যাচে রেফারিং নিয়ে বিতর্ক কিন্তু থেকেই গেল । জুবের  হেডে গোল করার ঠিক আগে মার্কার মিরান্ডাকে ধাক্কা মেরে সরিয়ে দেন। ব্রাজিলের ফুটবলাররা ফাউলের আবেদন জানালেও, রেফারি কর্ণপাত করেননি। এরপর ৭৪ মিনিটে গ্যাব্রিয়েল জেসাসকে বক্সের মধ্যে জাপটে ধরে ফেলে দেন সুইৎজারল্যান্ডের ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জি। এক্ষেত্রেও পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি। নেইমারকে প্রথম থেকেই ফাউল করতে থাকেন বিপক্ষ ডিফেন্ডাররা। সেক্ষেত্রেও রেফারির তেমন কড়া মনোভাব দেখা যায়নি।

  • ২০১৮ বিশ্বকাপে প্রথম অঘটন, জার্মানিকে প্রথম ম্যাচেই ১-০ তে হারিয়ে দিল মেক্সিকো

    Newsbazar, ডেস্ক,  ১৭ জুন :  ২০১৮ বিশ্বকাপে প্রথম অঘটন।।২০১৪-র বিশ্ব চ্যাম্পিয়ান  জার্মানিকে প্রথম ম্যাচেই হারিয়ে দিল মেক্সিকো। ম্যাচের আগে অনেকেই ভেবেছিলেন মেক্সিকোকে হেলায় হারিয়ে নিজস্ব ঢঙেই এবারের বিশ্বকাপ অভিযান শুরু করবে ২০১৪ বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বের ফুটবলপ্রেমীর ভেবেছিলেন ২০১৮ রাশিয়া বিশ্বকাপে  মেক্সিকোকে হেলায় হারিয়ে নিজেদের অভিযান শুরু করল গতবারের চ্যাম্পিয়ন জার্মানি।  এদিন লুজনিকি স্টেডিয়ামের প্রায় ৭০ হাজার দর্শকের সামনে  যেভাবে  মেক্সিকানরা তেড়েফুড়ে শুরু করল তাতে প্রথমার্ধে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের ফিকে লাগছিল। ম্যাচের ৩৫ মিনিটের মাথায়  একমাত্র গোল করেন মেক্সিকোর হার্ভিং লোজানো। এদিন  মেক্সিকোর অসাধারন  গতির কাছে হার মানতে হল জার্মান দলকে। তবে গোল খাওয়ার পর  বারবার আক্রমণ তৈরী করতে থাকে জার্মানরা।  ম্যাচে সমতা ফেরার জন্য একের পর এক আক্রমণের ঝড় তুলতে থাকে। কিন্তু, জালের সামনে দুর্ভেদ্য প্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিলেন ওচোয়া।  ১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ হারল জার্মানি। প্রথম ম্যাচ হেরে বেশ চাপে পড়ে গেল জার্মানরা। তাদের পরবর্তী দুটি ম্যাচ জিততেই হবে নাহলে এবারের মত বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যাবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ।  

  • ফ্রান্স গ্রুপ সি-র প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে দিল।

    Newsbazar, ডেস্ক, ১৬ জুনঃ এবারের বিশ্বকাপে আজ প্রথম ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে ফ্রান্সের পক্ষে পেনাল্টি দিলেন রেফারি উরুগুয়ের আন্দ্রেস কুনহা। ভিডিও দেখে ফ্রান্সের পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত নেওয়া হল। সেই পেনাল্টি থেকে গোল করেন  ফরাসি স্ট্রাইকার আঁতোয়া গ্রিজম্যান। এবারের বিশ্বকাপের অন্যতম দাবিদার ফ্রান্স গ্রুপ সি-র প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে দিল। এই ম্যাচের প্রথমার্ধে গোল হয়নি। তবে দ্বিতীয়ার্ধে দুই দলই খেলায় প্রভূত উন্নতি  করে। খেলার  ৫৪ মিনিটের মাথায়  গ্রিজম্যানকে ফাউল করেন অস্ট্রেলিয়ার জোশ রিসডন। তিনি বক্সের মধ্যে ট্যাকল করেছিলেন না বাইরে, সেটা প্রথমে বোঝা যায়নি। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সিদ্ধান্তে জানা যায়, বক্সের মধ্যেই ফাউল হয়েছে।  ফলে ফ্রান্স পেনাল্টি পায় এবং  রিসডনকে হলুদ কার্ড দেখানো হয়।  গ্রিজম্যান গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন।  ৬১ মিনিটে ফ্রান্সের স্যামুয়েল উমটিটি বক্সের মধ্যে হাতে বল লাগানোয় পেনাল্টি পায় অস্ট্রেলিয়া।  সেই পেনাল্টি থেকে অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইল জেডিনাক গোল করে খেলায় সমতা ফেরান । তবে গোল শোধ করার পরেও ফ্রান্সের উপর চাপ সৃষ্টি করতে পারেনি অস্ট্রেলিয়া। উল্টে ফ্রান্স-র পল পোগবা ৮০ মিনিটে গোল করে  ফ্রান্সের পক্ষে  তিন পয়েন্ট নিশ্চিত করেন ।  

  • আর্জেন্তিনা বিশ্বকাপের প্রথম ম্যাচেই আইসল্যান্ডের সঙ্গে ড্র করে চাপে পড়ে গেল।

    Newsbazar, ডেস্ক, ১৬ জুনঃ আর্জেন্তিনা বিশ্বকাপে প্রথম ম্যাচেই আইসল্যান্ডের সঙ্গে ড্র করে চাপে পড়ে গেল। আজ আইসল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে হতাশ করলেন মেসি। তিনি পেনাল্টি মিস করলেন। ম্যাচের শেষমুহূর্তে ফ্রি-কিকও নষ্ট করলেন।  পরিকল্পিত ফুটবল খেলে আর্জেন্তিনাকে আটকে দিল আইসল্যান্ড। শুরুটা মন্দ হয়নি আর্জেন্তিনার। আইসল্যান্ডের উপর চাপ সৃষ্টি করেছিল প্রথম ২০ মিনিট। প্রথমার্ধের ১৮ মিনিটেই আগুয়েরোর দুরন্ত গোলে এগিয়ে গিয়েছিল আর্জেন্তিনা। কিন্তু পাঁচ মিনিটের মধ্যেই অর্থাৎ ম্যাচের ২৩ মিনিটে আইসল্যান্ড পালটা আঘাত করে বসল। আর তারপর থেকে  খেলায় হারিয়ে গেল আর্জেন্তিনা।  ম্যাচের টার্নিং পয়েন্ট খেলার গতির বিরুদ্ধে আইসল্যান্ডের গোল । আইসল্যান্ডকে খেলায় ফিরিয়ে আনেন ফিনবোগাসন। আর্জেন্তিনা রক্ষনের ভুলে গোল শোধ করে যায় আইসল্যান্ড। এরপর সারা ম্যাচে  ভাল খেললেও গোলের মুখ খুলতে পারল না। উপরন্তু  জয়ের সুযোগ  হাতছাড়া করেন মেসি। ৬২ মিনিটে পেনাল্টি নষ্ট করে ফের আর্জেন্টিনা সমর্থকদের চোখে ভিলেন বনে গেলেন। এই সুযোগ খেসারত তাদের দিতে হয় কি না সময়ই বলে দেবে। বিশ্বকাপের স্বাদ পেতে মরিয়া মেসি, প্রথম ম্যাচেই হতাশ করলেন। প্রায় পুরো ম্যাচ নিষ্প্রভ থাকার পর ৬২ মিনিটে পেনাল্টি নষ্ট করে ফের আর্জেন্টিনা সমর্থকদের চোখে ভিলেন বনে গেলেন। এর আগে কোপা আমেরিকার ফাইনালে পেনাল্টি নষ্ট করে মেসি ভিলেন হয়ে গিয়েছিলেন। এবার বিশ্বকাপেও  সেই কাণ্ড ঘটিয়ে বসলেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিও মেসি। প্রথম ম্যাচে পয়েন্ট নষ্ট করে হতাশ হয়েই মাঠ ছাড়তে হল আর্জেন্তিনার ফুটবলারদের।  

  • ফ্রি কিকে বিশ্বমানের গোল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, খেলার ফল স্পেন-৩পর্তুগাল -৩

    Newsbazar, ডেস্ক, ১৫ জুন: বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় দিনের শেষ খেলায় উত্তেজনাপূর্ণ ম্যাচে স্পেন ও পর্তুগাল ৩-৩ গোলে ড্র করল। বিশ্বকাপের ফুটবলপ্রেমীরা  আজ এক অসধারন ম্যাচ উপভোগ করল। অসাধারণ হ্যাটট্রিক করে রোনাল্ডো খেলায় সমতা ফিরিয়ে আনল।   একদিকে আটবছর আগের  বিশ্বসেরা দল  আর অন্যদিকে   দুই বছর আগে ইউরোপ সেরা হয়ে বিশ্বকাপে হাজির অন্য দল।  গ্রুপ লিগের অন্যতম সেরা ম্যাচে আজ সোচির ফিস্ট অলিম্পিক স্টেডিয়ামে স্পেন ও পর্তুগাল একে অপরের বিরুদ্ধে নামল । দুটোই ইউরোপ তথা বিশ্ব ফুটবলের শক্তিশালী দল। গ্রুপ লিগের প্রেস্টিজ ফাইটে তাই কেউ কাউকে ছেড়ে কথা বলল না। একদিকে ছিল পর্তুগালের পেপে, কার্ভালহো,   রোনাল্ডো, সিলভারা। অন্যদিকে স্পেনের পিকে, বুস্কেতস, ইনিয়েস্তা, কোস্তারা। ফলে  আজ ফুটবলের অসধারন স্কিলের সাক্ষী থাকল ফুটবলপ্রেমী মহল।  ফ্রি কিকে বিশ্বমানের গোল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সমতা ফেরাল পর্তুগাল। ডান পায়ের ইনস্টেপে অসাধারণ গোল সিআর সেভেনের। (উপরের চিত্রটিতে ফ্রি কিকে বিশ্বমানের গোল  করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর উল্লাস)

  • আত্মঘাতী গোলে মরক্কোকে হারিয়ে ইরানের মূল্যবান তিন পয়েন্ট

    Newsbazar, ডেস্ক, ১৫ জুন: বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় দিনের দ্বিতিয় খেলায় ইরান জয়ী হল।  ফুটবল যে  চূড়ান্ত অনিশ্চয়তার খেলা  তা আবার প্রমাণিত হল। একেবারে শেষ মুহূর্তের নাটকীয় গোলে জয় ছিনিয়ে নিল ইরান।  মরক্কোর লড়াই শেষ হয়ে গেল সেখানেই।  একেবারে শেষ মুহূর্তের নাটকীয় গোলে জয় ছিনিয়ে নিল ইরান। শেষ মিনিটে একটি মাত্র ভুল তাদের লড়াই শেষ হয়ে গেল। বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের গোলেই বল দিলেন  মরক্কোর ফুটবলার বউহাদুজ। মরক্কো পুরো খেলায় প্রাধান্য নিয়ে খেলেও তাই শেষ রক্ষ করতে পারল না। পুরো তিন পয়েন্ট মাঠে ছেড়ে আসতে হল কে। ইরান ছিনিয়ে নিল জয়। সংযোজিত সময়ের একবারে শেষলগ্নে গোলটিই ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে গেল। যেখান থেকে আর ফিরে আসা সম্ভব ছিল না মরক্কোর। কেননা বল কিক করার পরই শেষ বাঁশি বেজে যায়। সেইসঙ্গে এবারের বিশ্বকাপে প্রথম জয় ছিনিয়ে নেয় ইরান। । মরক্কো এদিন জয় না পেলেও বুঝিয়ে দিয়েছে, তারা এবার অনেক সঙ্ঘবদ্ধ। মরক্কো গোল পায়নি, তার খেসারত দিতে হয়েছে তাদেরকে। কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলে বাজিমাত করল ইরান। তাই ৬০ শতাংশের উপর বল দখল রেখেও চূড়ান্ত ব্যর্থ মরক্কো।  

  • দুরন্ত লড়াই করেও মিশরকে হারতে হল উরুগুয়ের কাছে

    Newsbazar, ডেস্ক, ১৫ জুন: বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় দিনে উরুগুয়ে প্রথম ম্যাচেই জয় পেল । মিশরকে ১-০ গোলে পরাজিত করল লুই সুয়ারেজ, এডিনসন কাভানিরা। শেষপর্যন্ত লড়াই করেও, ৯০ মিনিটে গোল খেয়ে তিন পয়েন্ট হারাল মিশর। দুরন্ত হেডে গোল করেন হোসে গিমেনেজ। এই ম্যাচে দলের সেরা তারকা মহম্মদ সালাহকে মাঠে নামাননি মিশরের কোচ হেক্টর কাপার। রিজার্ভ বেঞ্চে বসে দলের হার দেখতে হল হতাশ সালাহকে। আজকের  এই ম্যাচে প্রথম থেকেই সেয়ানে সেয়ানে লড়াই চলছিল।  যদিও তারকার বিচারে  এগিয়ে থাকা উরুগুয়ের সঙ্গে সমানতালে লড়াই চালাচ্ছিলেন মিশরের ফুটবলাররা। বিশেষ করে মিশরের গোলরক্ষক মহম্মদ আল শেনাউই অসাধারণ পারফরম্যান্স-র জন্য উরুগুয়ে একাধিকবার গোলের সুযোগ পেয়েও, কাজে লাগাতে  পারেননি সুয়ারেজ-কাভানিরা। শেষপর্যন্ত ম্যাচ  শেষ হওয়ার তিন মিনিট আগে উরুগুয়ে গোল পায় এবং   প্রথম  ম্যাচেই তিন পয়েন্ট নিশ্চিত হয়। এর ফলে গ্রুপ এ-তে রাশিয়া ও উরুগুয়ে দু’দলেরই পয়েন্ট তিন। রাশিয়া অবশ্য গোলপার্থক্যে এগিয়ে। (উপরের চিত্রটিতে উরুগুয়ের হোসে গিমেনেজ গোল করার পর উল্লাসে।)

  • বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে রাশিয়া সৌদি আরবকে ৫-০ তে পর্যুদস্ত করল।

    ডেস্ক , ১৪ জুন :  কিভাবে প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেলে ম্যাচ  জিততে হয়  তা আজ ২০১৮ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দেখিয়ে দিল রাশিয়া। এক সময় বিশ্ব ফুটবলে রাশিয়া অন্যতম শক্তি  ছিল । বর্তমানে ফিফা ক্রমতালিকায় ৭০ নম্বর স্থানে থাকা রাশিয়া এদিন যে ফুটবলটা খেলল, তা দীর্ঘ দিন মনে থাকবে রুশ ফুটবলপ্রেমীদের। শুধু গতির  উপর ভর করেই  নয়, গতি এবং সৃজনশীলতার সংমিশ্রণে এদিন রাশিয়া দুর্দান্ত ফুটবল খেলে সৌদি আরবকে হারাল তা বহুদিন রাশিয়ার ফুটবলপ্রেমীরা মনে রাখবে।   এদিন উদ্বোধনী ম্যাচের সাক্ষী থাকতে লুঝনিকি স্টেডিয়ামে ভীড় জমিয়ে ছিলেন হাজার হাজার মানুষ। ম্যাচের ১২ মিনিটে প্রথম গোল করে রাশিয়াকে এগিয়ে দেন য়ুরি গাজিনস্কি। আলেকজান্ডার গোলভিনের পাস থেকে হেড করে  গোল করে যান তিনি। প্রথম গোল পেয়ে আক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দেয়  রাশিয়া। তুলে আনতে থাকে একের পর এক আক্রমণ। এরই মধ্যে চোট পেয়ে মাঠ ছাড়েন রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য অ্যলান জাগোয়েভ। তাঁর পরিবর্তে মাঠে আসেন চেরিসেভ। প্রথম দলের প্লেয়ার শুরুতে চোট পেলেও আক্রমণের তীব্রতা কমায়নি রাশিয়া, তুলে আনতে থাকে একাধিক পরিবর্তন। বার কয়েক সৌদির গোল দূর্গে পৌছে গেলেও গোল তুলতে ব্যর্থ হন তাঁরা। অবশেষে প্রথমার্ধের অন্তিমলগ্নে গোল করে রাশিয়াকে দু'গোলে এগিয়ে  দেন পরিবর্ত খেলোয়াড় চেরিসেভ। প্রথমার্ধ শেষে ২-০ গোলের লিড নিয়ে মাঠ ছাড়েন রুশ ফুটবলাররা। মাঠ ছাড়লেও নিজেদের তাক লাগানো ফর্ম যে মাঠের মধ্যেই রেখে গিয়েছিলেন গোলভিনরা তার প্রমাণ মিলল দ্বিতীয়ার্ধের ম্যাচ শুরু হওয়ার পর। প্রথমার্ধে রুশ আক্রমণে যে ঝাঁঝ দেখাগিয়েছিল তার থেকে কয়েকশো গুন বেশি ঝাঁঝ দেখা যায় দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৭১ মিনিটে দ্বিতীয়ার্ধের প্রথম গোলটি তুলে নেয় রাশিয়া। সুপার সাব জিউবা গোল করে এগিয়ে দেন রাশিয়াকে।ফল হয় ৩-০।   শেষের দিকে  সেই চেরিসেভ ৪-০ গোলে এগিয়ে দেন  রাশিয়াকে। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ফ্রি-কিক থেকে অনবদ্য গোল করে সৌদি আরবের  কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন গোলভিন। ফলাফল হয় ৫-০। আজ রাশিয়া যতটাই উজ্জ্বল, এই ম্যাচে ততটাই মলিন  সবুজ জার্সি পরিহিত সৌদি আরবকে। সৌদির খেলা দেখে মনে হল কিভাবে এরা বিশ্বকাপের যোগ্যতা পর্বে এল। যে স্তরের খেলার নমুনা রাখল বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরব, তা আর যাই হোক বিশ্বকাপের মঞ্চে মানায় না। এই  গ্রুপ  থেকে পরের রাউন্ডে যেতে  হলে  সৌদি  আরবকে আরও কঠোর পরিশ্রম  করতে হবে । (উপরের ছবিটি রাশিয়ার আলেক্সজান্দার গোলভিন এর পঞ্চম গোলের )  

  • ২০২৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।

    Newsbazar24: ডেস্ক, ১৩ জুনঃ রাশিয়ায় আগামীকাল থেকে শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের মহারন এবারের বিশ্বকাপ। তার আগেই  ঠিক হয়ে গেল ২০২৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ হবে উত্তর আমেরিকায়। একযোগে বিশ্বকাপের আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।  ফিফার সদস্য দেশগুলির ভোটে মরক্কোকে সহজেই হারিয়ে বিশ্বকাপের দায়িত্ব পেল মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। ২০৩ টির মধ্যে ১৩৪টি ভোট পেয়েছে উত্তর আমেরিকার এই তিনটি দেশ। মরক্কো পেয়েছে ৬৫টি ভোট। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম তিনটি দেশে খেলা হবে। যোগ দেওয়া দলের সংখ্যাও ৩২ থেকে বেড়ে হবে ৪৮। তবে অধিকাংশ খেলাই হবে মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে। ৮০টি ম্যাচের ৬০টি খেলা হবে মিসিপির পাড়ে। ১০ করে ম্যাচ পাবে মেক্সিকো ও কানাডা। টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। এর আগে উত্তর আমেরিকায় তিনবার বিশ্বকাপ হয়েছে। ১৯৭০ ও ১৯৮৬ সালে মেক্সিকোয় খেলা হয়েছিল এবং ১৯৯৪ সালের বিশ্বকাপ হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। ৩২ বছর পর ফের উত্তর আমেরিকায় ফিরবে বিশ্বকাপ। কানাডায় এই প্রথম হবে ফুটবলের মহারণ।

  • ইন্টারকন্টিনেন্টাল কাপে ভারত কেনিয়াকে ৩-০ গোলে হারাল ,কেরিয়ারের শততম ম্যাচ-এ জোড়া গোল ছেত্রীর,

    Newsbazar ডেস্ক, ৪ জুন কেরিয়ারের শততম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে ইন্টারকন্টিনেন্টাল কাপের   ম্যাচে কেনিয়ার বিরুদ্ধে জোড়া গোল করলেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। ভারত অসাধারন  খেলে ৩-০ গোলে জিতে । আর একটি গোলটি করেন জেজে। চাইনিজ চাইপেইয়ের বিরুদ্ধে ৫-০  গোলে জেতার পরে এদিন ফের গোল না খেয়ে  ভারত জয় পেয়ে লিগ শীর্ষেই থাকল। ম্যাচের শুরু থেকেই বিপক্ষের গোলে বারবার আক্রমণ তৈরী করছিল ভারত। কিন্তু, গোলমুখ খুলছিল না। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে সুযোগ কাজে লাগান ছেত্রীরা। এদিন ম্যাচের ৬৮ মিনিটের মাথায় সুনীল ছেত্রী পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন। ৭১ মিনিটের মাথায় দ্বিতীয় গোল করেন জেজে লালপেখলুয়া। এরপরে ম্যাচের ৯২ মিনিটের মাথায় বলবন্ত সিংহের মাপা ক্রস নিয়ে মাঝমাঠ দিয়ে দৌড়ে কেনিয়ার গোলকিপারের মাথার ওপর দিয়ে জালে পাঠিয়ে  ব্যক্তিগত দ্বিতীয় ও দলের হয়ে তৃতীয় গোল করেন ছেত্রী। এদিন শততম ম্যাচে জোড়া গোল করে ৬১টি আন্তর্জাতিক  গোলে পৌঁছে গেলেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। চার দেশের টুর্নামেন্টে ২টি ম্যাচ জিতে ভারত লিগ টেবলের শীর্ষে রয়েছে। একটি ম্যাচ জিতে দ্বিতীয় স্থানে কেনিয়া। পরের ম্যাচে বৃহস্পতিবার নিউজিল্যান্ডের সঙ্গে ড্র করলেই ভারত ফাইনালে চলে যাবে। রবিবার ফাইনাল খেলা হবে।  

  • নেইমার জুনিয়ারের গোলে প্রস্তুতি ম্যাচে ব্রাজিল ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারাল

    Newsbazar,ডেস্ক,৩রা জুনঃ : ২০১৮ বিশ্বকাপের আর এক প্রস্তুতি ম্যাচে আজ ব্রাজিল ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারাল ।দীর্ঘ বেশ কয়েক মাস পর  মাঠে নেমেই  নিজের জাত চেনালেন নেইমার জুনিয়র। করলেন দুরন্ত একটি গোলও। নেইমার-ফিরমিনোর গোলে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারাল তিতের ব্রাজিল। গত ফেব্রুয়ারিতে পিএসজি-র হয়ে মাঠে নেমে চোট পেয়েছিলেন নেইমার জুনিয়র। অস্ত্রোপচার,রিহ্যাবের পরেও কিন্তু কোথাও যেন বিশ্বকাপে ফিট নেইমারকে পাওয়া নিয়ে একটা আশঙ্কা ছিল। রবিবারের প্রস্তুতি ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নেইমার মাঠে নামবেন সে ইঙ্গিত আগেই দিয়েছিলেন কোচ তিতে। কিন্তু অ্যানফিল্ডে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে নেইমারকে রাখেননি তিতে। ফার্নানদিনহোর পরিবর্ত হিসেবে বিরতির ঠিক পরেই নেইমার মাঠে নেমে  ২৩ মিনিটের মধ্যেই  গোল করে  এগিয়ে দেন  ব্রাজিলকে।       

  • প্রস্তুতি ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে পরাজিত হতে হল অস্ট্রিয়ার কাছে

    Newsbazar,ডেস্ক,৩রা জুনঃ :  গতবারের বিশ্ব চ্যাম্পিয়ান জার্মানিকে ফ্রেন্ডলি ম্যাচে অস্ট্রিয়া  ২-১ গোলে পরাজিত করল। চোট সারিয়ে দলে ফিরে ম্যানুয়েল ন্যূয়ার  জয় এনে  দিতে পারলেন না । এই হার নিঃসন্দেহে বিশ্বকাপের আগে আত্মবিশ্বাসে বড় ধাক্কা দিয়ে গেল জোয়াকিম লো-এর দলের।  ম্যাচের শুরু থেকেই কিন্তু  নিয়ন্ত্রণ ছিল জার্মানির দখলে। এদিন ম্যাচের এগারো মিনিটে গোল করে জার্মানিকে এগিয়ে দেন ওজিল। ম্যাচের প্রথম ১৫ মিনিটের মধ্যে গোল পেয়ে যাওয়ায় আক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দেয় জার্মানি। কিন্তু বার বার মাঝমাঠের ভুলে  সেই ভাবে দানা বাঁধছিল না আক্রমণ। কিছু মিস করেন জার্মান ফরওয়ার্ড লাইনের ফুটবলাররাও। প্রথমার্ধ শেষে জার্মানি ১ গোলে এগিয়ে থাকলেও , দ্বিতীয়ার্ধে  আকস্মিক ভাবে বদলে যায় ম্যাচের ভাগ্য । দ্বিতীয়ার্ধে খেলা শুরুর আট মিনিটের মাথায় দুর্দান্ত গোল করে অস্ট্রিয়াকে ম্যাচে ফিরিয়ে আনেন মার্টিন। মার্টিনের গোলের পনেরো মিনিটের মাথায়  অস্ট্রিয়ার তরুণ মিডফিল্ডার আলেসান্দ্রো আবার গোল করেন । দ্বিতীয় গোলটির কোনও জবাব ছিল না ন্যূয়ারের কাছে। তবে, এই হার বিশ্বকাপের আগে জার্মান শিবিরের চিন্তা যে বাড়াবে, তা আর বলার অপেক্ষা রাখে না! জার্মান কোচ জোয়াকিম লো বলছেন, 'এই ম্যাচ থেকে  ম্যানুয়েল নুয়ের আগের থেকে অনেক ফিট সেটা বোঝা গেল।  প্রথমার্ধ্বে আমরা ভাল খেললাম। কিন্তু দ্বিতীয়ার্ধে নিজেদের ভুলে ডুবতে হল।'

  • বিশ্বকাপের আগেই প্রস্তুতি ম্যাচে হ্যাটট্রিক করে পুরানো ফর্মে মেসি,

    Newsbazar ডেস্ক, ৩০ মেঃ  আসন্ন বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে হাইতির বিরুদ্ধে আর্জেন্তিনা জয়লাভ করল ৪-০ গোলে।  আর্জেন্তিনার মহাতারকা লিওনেল মেসি হ্যাটট্রিক করলেন । একটি গোল করেন সার্জিও আগুয়েরো। এই জয়ের ফলে নিঃসন্দেহে গতবারের রানার্স আর্জেন্টিনা  আত্মবিশ্বাস ফিরে পেল বলে আশা ক্রা যায় । ম্যাচের ১৭ মিনিটে প্রথম গোল করেন মেসি। প্রথম গোল আসে পেনাল্টি থেকে। দ্বিতীয়ার্ধের ১২ মিনিটের মধ্যেই পরের গোল ও ৬৫ মিনিটের মাখায় হাইতির গোলে বল জড়িয়ে হ্যাটট্রিক সেরে ফেলেন বার্সার সুপারস্টার। পরে গঞ্জালো হিগুয়েনের বদলি হিসাবে নামা সের্গিও আগুয়েরো চতুর্থ গোল করেন। জেতার পরে মেসি জানিয়েছেন, দলের খেলায় তিনি খুশি। এবং রাশিয়া বিশ্বকাপেও দল যাতে ভালো খেলে সেজন্য ভক্তরা যেন প্রার্থনা করেন। এবারের বিশ্বকাপে ফেভারিট হিসাবে আর্জেন্তিনা যাচ্ছে না। কোয়ালিফায়ারে ভালো ফল করেনি দল। শেষ অবধি বিশ্বকাপে উঠেছে। তবে মূল পর্বে ভালো খেলবে দল, আশা মেসির। প্রস্তুতি ম্যাচের ফলে খুশি আর্জেন্তিনার কোচ জর্জ সাম্পাওলি। তার আশা , ১৬ জুন মস্কোয় আইসল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচেই দল ভাল ফল করবে।

  • ২০১৮ ফুটবল বিশ্বকাপের সময় সূচী

    news bazar24:শুরু হচ্ছে ২০১৮ ফুটবল বিশ্বকাপ। অধীর আগ্রহে তাকিয়ে সাড়া বিশ্বের অগণিত ফুটবল প্রেমী। কবে কার খেলা কোন সময় তা জানা খুব দরকার তাই আপনাদের জন্য রইল বিশ্বকাপের সূচী। ২০১৮ ফুটবল বিশ্বকাপের সময়সূচীঃ   ১৪ জুন: রাশিয়া-সৌদি আরব ( রাত ৯টা) ১৫ জুন: মিশর-উরুগুয়ে ( সন্ধ্যা ৬টা) ১৫ জুন: মরক্কো-ইরান ( রাত ৯টা) ১৫ জুন: পর্তুগাল-স্পেন (রাত ১২টা) ১৬ জুন: ফ্রান্স-অস্ট্রেলিয়া ( বিকেল ৪টা) ১৬ জুন: আর্জেন্টিনা-আইসল্যান্ড ( সন্ধ্যা ৭টা) ১৬ জুন: পেরু-ডেনমার্ক ( রাত ১০টা)  ১৬ জুন: ক্রোয়েশিয়া-নাইজেরিয়া ( রাত ১টা)  ১৭ জুন: কোস্টারিকা-সার্বিয়া ( সন্ধ্যা ৬টা)  ১৭ জুন: জার্মানি-মেক্সিকো (রাত ৯টা)  ১৭ জুন: ব্রাজিল-সুইজারল্যান্ড ( রাত ১২টা)  ১৮ জুন: সুইডেন-দক্ষিণ কোরিয়া ( সন্ধ্যা ৬টা)  ১৮ জুন: বেলজিয়াম-পানামা ( রাত ৯টা)  ১৮ জুন: তিউনিসিয়া-ইংল্যান্ড ( রাত ১২টা)  ১৯ জুন: পোল্যান্ড-সেনেগাল ( সন্ধ্যা ৬টা)  ১৯ জুন: কলম্বিয়া-জাপান ( রাত ৯টা)  ১৯ জুন: রাশিয়া-মিশর ( রাত ১২টা)  ২০ জুন: পর্তুগাল-মরক্কো ( সন্ধ্যা ৬টা)  ২০ জুন: উরুগুয়ে-সৌদি আরব ( রাত ৯টা)  ২০ জুন: ইরান-স্পেন ( রাত ১২টা) ২১ জুন: ফ্রান্স-পেরু ( সন্ধ্যা ৬টা)  ২১ জুন: ডেনমার্ক-অস্ট্রেলিয়া ( রাত ৯টা)  ২১ জুন: আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ( রাত ১২টা)  ২২ জুন: ব্রাজিল-কোস্টারিকা ( সন্ধ্যা ৬টা)  ২২ জুন: নাইজেরিয়া-আইসল্যান্ড ( রাত ৯টা)  ২২ জুন: সার্বিয়া-সুইজারল্যান্ড ( রাত ১২টা)  ২৩ জুন: বেলজিয়াম-তিউনিসিয়া ( সন্ধ্যা ৬টা)  ২৩ জুন: জার্মানি-সুইডেন ( রাত ৯টা)  ২৩ জুন: দক্ষিণ কোরিয়া-মেক্সিকো ( রাত ১২টা)  ২৪ জুন: ইংল্যান্ড-পানামা ( সন্ধ্যা ৬টা)  ২৪ জুন: জাপান-সেনেগাল ( রাত ৯টা)  ২৪ জুন: পোল্যান্ড-কলম্বিয়া ( রাত ১২টা)  ২৫ জুন: উরুগুয়ে-রাশিয়া ( রাত ৮টা)  ২৫ জুন: সৌদি আরব- মিশর ( রাত ৮টা)  ২৫ জুন: স্পেন-মরক্কো ( রাত ১২টা)  ২৫ জুন: ইরান-পর্তুগাল ( রাত ১২টা)  ২৬ জুন: ডেনমার্ক-ফ্রান্স ( রাত ৮টা)  ২৬ জুন: অস্ট্রেলিয়া-পেরু ( রাত ৮টা)  ২৬ জুন: নাইজেরিয়া-আর্জেন্টিনা ( রাত ১২টা) ২৬ জুন: আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ( রাত ১২টা)  ২৭ জুন: দক্ষিণ কোরিয়া-জার্মানি ( রাত ৮টা)  ২৭ জুন: মেক্সিকো-সুইডেন ( রাত ৮টা)  ২৭ জুন: সার্বিয়া-ব্রাজিল ( রাত ১২টা)  ২৭ জুন: সুইজারল্যান্ড-কোস্টারিকা ( রাত ১২টা)  ২৮ জুন: জাপান-পোল্যান্ড ( রাত ৮টা)  ২৮ জুন: সেনেগাল-কলম্বিয়া ( রাত ৮টা)  ২৮ জুন: ইংল্যান্ড-বেলজিয়াম ( রাত ১২টা)  ২৮ জুন: পানামা-তিউনিসিয়া ( রাত ১২টা)

  • অনূর্ধ্ব-১৮ আই লিগ চ্যাম্পিয়ন হল পাহাড়ের শিলং লাজং এফসি

    Newsbazar ডেস্ক, ২৬ মে : অনূর্ধ্ব-১৮ আই লিগ চ্যাম্পিয়ন হল পাহাড়ের  শিলং লাজং এফসি। ২-০ গোলে কেরল ব্লাস্টার্সকে হারিয়ে  অনূর্ধ্ব-১৮ আই লিগ চ্যাম্পিয়ন-র শিরোপা পেল  লাজংয়ের জুনিয়ার দল। ঘরের মাঠে এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলা শুরু করেন লাজং এফসি । যার ফল স্বরুপ  ম্যাচ শুরুর প্রায় সঙ্গে সঙ্গে ম্যাচে তিন মিনিটের মাথায় আত্মঘাতী গোল হজম করে কেরল ব্লাস্টার্স।  প্রথম গোল পেয়ে যাওয়ার পর একের পর এক আক্রমণ তুলে আনেন লংকুমার-ডনবোকলাং লিংডোরা। ম্যাচের ১৬ মিনিটে কর্ণার থেকে ভেসে আসা সহজ বল জালে জড়াতে ব্যর্থ হয় লাজং। না হলে তখনই দুই গোলের লিড পেয়ে যেতে পারত লাজং। ১-০ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধের খেলা। দ্বিতীয়ার্ধে শুরু থেকেই আক্রমণের একই ঝাঁঝ দেখা যায় লাজংয়ের খেলায়। দ্বিতীয়ার্ধের অন্তিম সময়ে ম্যাচের  ৯১ মিনিটের মাথায়  দ্বিতীয় গোল করেন  লাজংয়ের  কিনসাইলাং খংসিত।  

  • মোহনবাগানের সুপার কাপ অভিযান শেষ

    ডেস্ক, ১৭ই এপ্রিলঃ বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে ৪-২ গোলে হেরে সুপার কাপ থেকে বিদায় নিল মোহনবাগান। আজকের সেমিফাইনালে প্রথমার্ধে ১ গোলে এগিয়ে থেকেও জয় ধরে রাখতে পারল না । বেঙ্গালুরু এফসি ১০ জনে খেলে জয় ছিনিয়ে নিয়ে গেল। মঙ্গলবার সুপার কাপের দ্বিতীয় সেমিফাইনালে পুরনো প্রতিপক্ষ বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে মাঠে নামে মোহনবাগান। আমরা দেখেছি অতীতে যখনই এই দু'টি দল মুখোমুখি হয়েছে তখনই উত্তেজনাপূর্ণ  ম্যাচ হয়েছে। এদিনও দেখা যায় একই ছবি। কিন্তু চেনা পরিচত মোহন ফুটবলারদের মেজাজটারই আজ বড় অভাব ছিল ম্যাচের শুরু থেকে। শেষ পর্যন্ত হারতে হলেও ম্যাচের শুরুটা কিন্তু ভালই করেছিল সবুজ মেরুন ব্রিগেডের। আক্রমণাত্মক ভঙ্গিতেই ম্যাচটি শুরু করেছিল শঙ্করলাল চক্রবর্তীর ছেলেরা। প্রথমার্ধে দাপটও ছিল মোহনবাগানের। ম্যাচের ৪১ মিনিটে আক্রম মোগরাভির পাস থেকে গোল করে বাগানকে ১-০ গোলে এগিয়ে দেন ক্যামরুনের স্ট্রাইকার ডিপান্ডা ডিকা। এক গোলের লিড নিয়ে প্রথমার্ধে মাঠ ছাড়ে সবুজ-মেরুন ব্রিগেড। আশা করা হয়েছিল প্রথমার্ধের ধারাবাহিকতা বজায় রেখে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল তুলে নিয়ে জয় নিশ্চিত করতে ঝাঁপাবে মোহনবাগান। সুবিধাও পেয়ে গিয়েছিল বাগান ব্রিগেড। দ্বিতীয়ার্ধ শুরুর পাঁচ মিনিটের মধ্যেই লাল-কার্ড দেখেন বেঙ্গালুরুর নিশু কুমার। মনে করা হয়েছিল ১০ জনের বেঙ্গালুরু আর হয়তো ঘুরে দাঁড়াতে পারবে না বেঙ্গালুরু বিরুদ্ধে। বাগান সমর্থকরা যখন ধরে নিয়েছেন ম্যাচ হাসতে হাসতে জিতবে তাঁদের প্রিয় দল, তখনই বেঙ্গালুরুর ত্রাতা হয়ে অবতীর্ণ হন মিকু। ৬১ মিনিটে উদান্ত সিংহের পাস ধরে গোল করে বেঙ্গালুরুকে খেলায় ফিরিয়ে আনেন ভেনিজুয়েলার এই স্ট্রাইকার। প্রথম গোলের রেশা কাটতে না কাটেই ফের মিকু ম্যাজিক। টনির বাড়ানো পাস থেকে গোল করে যান তিনি। ম্যাচের ৮৮ মিনিটে বক্সের নিজেদের বক্সের মধ্যে উদান্ত সিংহকে মোহন ডিফেন্ডার রানা ঘড়ামি ফাউল করলে পেনাল্টি পায় অ্যালবার্তো রোকার দল। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি মিকু। পাশাপাশি করে যান নিজের হ্যাট্রিকও। ৮৯ মিনিটি মোহনবাগানের কফিনে শেষ পেরেকটি পোঁতেন সুনীল ছেত্রী। প্রিয় দলের হার নিশ্চিত জেনে যখন মোহন সমর্থকেরা ধীরে ধীরে মাঠ ছাড়তে শুরু করেছেন সেই সময় দ্বিতীয় গোল করে ব্যবধান কমান ডিকা।  

  • বাংলা দল নাটকীয় ভাবে ম্যাচে ফিরেও সন্তোষ ট্রফি ঘরে তুলতে পারল না।

    ডেস্ক, ১লা এপ্রিলঃ :  যুবভারতী ক্রীড়াঙ্গনে সন্তোষ ট্রফির ফাইনালে টাইব্রেকারে বাংলাকে ৪-২ গোলে হারিয়ে  কেরল ষষ্ঠবার সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন হল । নাটকের পর নাটক। তবু বাংলার ভাগ্যে সন্তোষ ট্রফি এল না। দুটি পেনাল্টি বাঁচিয়ে সন্তোষ ফাইনালে কেরল গোলরক্ষক  নায়ক।রঞ্জন চৌধুরীর ছেলেদের রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল এবারও। অথচ নিশ্চিত হারের মুখ থেকে ম্যাচে ফিরে এসেছিল। প্রথমার্ধের ২৬ মিনিটে গোল করে কেরলকে এগিয়ে দিয়েছিলেন জিথিন এমএস। তারপর দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে গোল শোষ দরে একবার বাংলাকে ম্যাচে ফিরিয়ে আনেন জিতেন মুর্মু।  নির্ধারিত সময়ে ম্যাচের ফল ছিল ১-১। এক্সট্রা টাইমের পর ফল হয় ২-২। এক্সট্রা টাইমের দ্বিতীয়ার্ধে লালকার্ড দেখেন বাংলার রাজন বর্মন। ফলে বাকি সময়টা ১০ জনে খেলতে হয় বাংলাকে। ১১৭ মিনিটে গোল খেয়ে পিছিয়ে পড়েও, শেষমুহূর্তে ফ্রি-কিক থেকে তীর্থঙ্কর সরকারের গোলে দুর্দান্তভাবে ম্যাচে ফেরে বাংলা। বাংলার অঙ্কিত মুখোপাধ্যায় ও নবি হুসেইন খানের  দুটি শটই বাঁচিয়ে দিয়ে ম্যাচর নায়ক বনে গেলেন কেরল গোলরক্ষক। বাংলা ৩৩-তম সন্তোষ ট্রফি জিততে পারল না।

  • বাংলাকে সন্তোষ ট্রফির ফাইনালে তুলল বাংলার প্রতিশ্রুতিবান তরুণ ফুটবলাররা।

    ডেস্ক, ৩১শে মারচঃ সন্তোষ ট্রফির ফাইনালে বাংলার রঞ্জন চৌধুরীর ছেলেরা। সেমিফাইনালে কর্ণাটককে তারা হারাল ২-০ গোলে। তীব্র গরমে  ম্যাচের শুরু থেকেই ভালই শুরু করেছিল, কিন্তু কিছুক্ষনের মধ্যে খেলা ধরে নেয় কর্ণাটক। তাদের এগিয়ে যাওয়ার সুযোগ হয়েছিল। কিন্তু বাংলার দুই স্টপার সৌরভ ও প্রসেনজিত পালের জন্য তদের এই উদ্যোগ বিফলে যায়।  প্রথমার্ধে গোলের মুখ খুলতে পারেনি  বাংলা দল। তবে দ্বিতীয়ার্ধে নামার পর আক্রমনাত্মক ফুটবল শুরু করে বাংলা দল। কিছুক্ষনের মধ্যে গোলের মুখ খোলে । ৫৭ মিনিটে গোল করেন জিতেন মূর্মু। এক গোলে পিছিয়ে গিয়েও কর্ণাটক আর  ফিরে আসতে পারেনি।  খেলার শেষ দিকে  আরও একটা গোল করেন বাংলার  তীর্থঙ্কর সরকার। এদিকে অন্য ম্যাচে মিজোরামকে কেরল ১-০ গোলে হারিয়ে বাংলার প্রতিপক্ষ। তাদেরকে হারাতে পারলেই ৩২ বারের চ্যাম্পিয়ন বাংলা আরও একবার সন্তোষ ট্রফি ঘরে তুলবে।  

  • ২০১৪ র বিশ্বকাপ সেমি ফাইনালের মধুর প্রতিশোধ ব্রাজিলের জার্মানিকে হারিয়ে।

    ডেস্ক, ২৮শে মার্চ : মঙ্গলবার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারাল ব্রাজিল। চার বছর আগে এই জার্মানির কাছে বিশ্বকাপ সেমি ফাইনালে ৭-১ গোলে পর্যুদস্ত  হওয়ার পর  কিছুটা হলেও সেই  দুঃস্বপ্নকে ভুলতে পারল ব্রাজিল সমর্থকরা।   বেল হরাইজন্তে থেকে বার্লিন। চার বছরের ব্যবধানে আবার মুখোমুখি লড়াইয়ে ব্রাজিল-জার্মানি। আক্রমণ, প্রতি-আক্রমণে জমজমাট ম্যাচ উপভোগ করলেন বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামের  প্রায় ৭৫হাজার  দর্শকের সঙ্গে গোটা ফুটবল বিশ্ব। ম্যাচের ৩৭ মিনিটে উইলিয়ানের ক্রস থেকে গ্যাব্রিয়েল জেসুসের গোলে এগিয়ে যায় সেলেকাওরা। পিছিয়ে পরেও সমতা ফেরানোর আপ্রান চেষ্টা চালিয়ে যায় জার্মানরা। কিন্তু শেষরক্ষা হয় নি। বার্লিনে বদলার ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারাল ব্রাজিল। অস্ত্রোপচারের জন্য নেইমার ছিলেন না কিন্তু কুটিনহো, পাওলিনহো, মার্সেলোরা গোটা ম্যাচ জুড়ে রাজত্ব করলেন। জার্মানিকে বদলার ম্যাচে হারিয়ে টানা ৯টি ম্যাচ অপরাজিত থাকল  তিতের ব্রাজিল। অন্যদিকে ২০১৬ সালে ইউরো কাপের সেমিফাইনালে হারার পর আবার হারের মুখ দেখল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। বার্লিনে, দেশের মাটিতেই টানা ২২ ম্যাচে জয়ের দৌড় থামল জার্মানদের।

  • সন্তোষ ট্রফি ফুটবলে জয় দিয়ে শুরু করল বাংলা।

    ডেস্ক, ২০  মার্চ সন্তোষ ট্রফি -র গ্রুপ লিগের প্রথম খেলায়  জয় দিয়ে  শুরু করল বাংলা। সোমবার মনিপুরের বিরুদ্ধে ৩-০ গোলে জিতল বাংলার  ছেলেরা। হাওড়া মিউনিসিপ্যাল স্পোর্টস কমপ্লেক্সে প্রথম ম্যাচ ছিল বাংলার। এদিন খেলার ৭ মিনিটেই গোল করে বাংলাকে এগিয়ে দেন উইঙ্গার সুমিত দাস। আবার ১৫ মিনিটে তিনি ফের গোল করেন। প্রথমার্ধের খেলা শেষ হয় ২-০ গোলে। খেলার ৮২ মিনিটে বিদ্যাসাগর সিং য়ের গোলে স্কোরলাইন ৩-০ করে নেয় বাংলা। মনিপুরের দল একেবারেই কোনও প্রতিরোধ গড়তে পারেনি বাংলার বিরুদ্ধে। ম্যাচের শুরু থেকেই দারুণ আক্রমণাত্মক ছিল বাংলার ছেলেরা । প্রথমেই বেশ কয়েকটি সুযোগ  মিস করলেও পরে আক্রমণাত্মক হয়ে উঠে রঞ্জন চৌধুরীর ছেলেরা। সন্তোষ ট্রফির ম্যাচে বাংলার  পরের প্রতিপক্ষ মহারাষ্ট্র। ২১ তারিখ হবে সেই ম্যাচ। রঞ্জন চৌধুরী প্রথম ম্যাচের আগে দলের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট না হলেও প্রথম ম্যাচে ছেলেরা জয় পাওয়ায় খুশি কোচ। কলকাতার এত গরমে খেলা খুবই অসুবিধা। খেলোয়াড়দের দেখে বোঝা যাচ্ছিল তারা ক্লান্ত হয়ে পড়ছেন। জল বিরতি না দিলে আরও কষ্ট হত। এদিন গ্রুপের অন্য খেলায় কেরালা ৫-১ এ পরাজিত করে চন্ডীগড়কে।  

  • ফিফা র‍্যার্ঙ্কিংয়ে আবার ১০০ র মধ্যে ভারতীয় ফুটবল দল।

    ডেস্কঃ ১৬ই মার্চঃ :  ফিফা র‍্যাঙ্কিংয়ে আবার ১০০ র মধ্যে  ভারতীয় ফুটবল দল।  বৃহস্পতিবার ফিফা র‍্যাঙ্কিংয়ের প্রকাশিত তালিকায় লিবিয়ার সঙ্গে যৌথ ভাবে ৯৯ নম্বরে রয়েছে সুনীলরা। সম্প্রতি কোনও আন্তর্জাতিক ম্যাচ না খেলা  সত্ত্বেও তাঁদের তিনধাপ উন্নতি হল। এখন ভারতের পয়েন্ট ৩৩৯। বছরের শেষে ভারতের র‍্যাঙ্কিং ছিল ১০৫। ফেব্রুয়ারিতে ৬ রেটিং পয়েন্ট বাড়িয়ে ১০২ থেকে তিন ধাপ ওপরে ৯৯ নম্বরে রয়েছে ভারতীয় দল। এশিয়ার দেশগুলির মধ্যে ভারত এখন ১৩ নম্বরে।  গতবছরের নভেম্বরে শেষ ম্যাচ খেলেছিল ভারত। এএফসি এশিয়ান কাপের যোগ্যতা নির্নায়ক ম্যাচে মায়ানমারের সঙ্গে ২-২ ড্র করে ভারত। ২০১৯ এএফসি এশিয়ান কাপে কিরঘিস্থানের বিরুদ্ধে ভারত নামবে ২৭ মার্চ,২০১৮।     স্টিফেন কনস্টানটাইনের কোচিংয়ে ভারতীয় ফুটবলে সাফল্যের ধারা আব্যাহত। প্রসঙ্গতঃ গতবছর জুলাইয়ে ফিফা র‍্যাঙ্কিংয়ে ৯৬ নম্বরে জায়গা করে নিয়েছিল ভারতীয়  ব্রিগেড।  

  • কালিয়াচক ফুটবল অ্যাকাডেমির ক্ষুদে খেলোয়াড়দের সম্বর্ধনা।

    ডেস্ক, ১২ই মার্চঃ পুণেতে আয়োজিত ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ায় কালিয়াচক ফুটবল অ্যাকাডেমিকে সন্মাণিত করলো কালিয়াচক এক নম্বর ব্লক কংগ্রেস। ত্রদিন কালিয়াচক ব্লক কংগ্রেস পার্টি অফিসে আয়োজন করা হয়েছিলো এই অনুষ্ঠানের। জানা যায়, পুণেতে আয়োজিত ফুটবল প্রতিযোগিতায় দেশের মোট ২২টি দল অংশ নিয়েছিলো। তার মধ্যে এই রাজ্য থেকে একমাত্র দল হিসেবে অংশ নেয় মালদার কালিয়াচক অ্যাকাডেমি ফুটবল দল। প্রতিযোগিতায় সব দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় কালিয়াচক। মালদায় ফিরতেই তাই ওই অ্যাকাডেমির ১৪ জন খেলোয়াড়কে সংবোর্ধনা জানালো ব্লক কংগ্রেস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সুুজাপুরের বিধায়ক ঈশাখান চৌধুরী, মতিউর রহমান সহ অন্যান্যরা।

  • চেন্নাই সিটি এফসি মিনার্ভা পঞ্জাব কে ২-১ গোলে হারিয়ে আই লীগ জমিয়ে দিল।

    ডেস্ক, ২রা মার্চঃ  আবার আই লিগ জমিয়ে দিল চেন্নাই সিটি এফসি। আজ শুক্রবার কোয়েম্বাটুরে জে এল এন স্টেডিয়ামে চেন্নাই সিটি এফসি মিনার্ভা পঞ্জাব কে ২-১ গোলে  হারিয়ে দিল।এই ম্যাচের আগে পর্যন্ত মিনার্ভা পঞ্জাব  লিগ  টেবিলের শীর্ষে ছিল। মিনার্ভা পঞ্জাব আজ হেরে যাওয়ায় ফলে  ইস্টবেঙ্গল ও নেরোকা  এফসি’র সামনে লিগ জয়ের হাতছানি। ম্যাচের শুরুতেই এগিয়ে যায় চেন্নাই। ৫ মিনিটে ডানদিক থেকে এডউইনের সেন্টার থেকে হেড করে গোল করেন সোসাইরাজ।                                                                                                                                               সেই সময় পঞ্জাব গোলকিপার লিম্বু সেভ করতে গেলে ফিরতি বলে গোল চেন্নাইয়ের এই স্ট্রাইকার। তবে ২৬ মিনিটে ভুটানের স্টাইকার চেঞ্চো গোল করে  সমতায় ফেরান পঞ্জাব। সেন্টার থেকে আসা অমনদীপ সিংয়ের লম্বা বলকে ধরে বাঁ-পায়ের  জোরালো শটে বক্সে দাঁড়িয়ে গোল করেন চেঞ্চো। এরপর ৬০ মিনিটে চেন্নাইর মিডফিল্ডার এক থ্রু বাড়ান তখন পাঞ্জাবের পেনাল্টি বক্সে ছিলেন  চেন্নাইয়ের আলেক্সজান্ডার রাকিচ তিনি বলটি ধরে গোল করতে এবার আর আগের মত ভুল করেননি আলেক্সজান্ডার রাকিচ ।  এরপরে মিনার্ভা আক্রমনাত্মক ফুটবল খেললেও  গোল করতে ব্যর্থ হয়। তবে  মাঝে মাঝে প্রতি-আক্রমণে গোলের ব্যবধান বাড়াতে পারত  চেন্নাই এফ সি। এক সময় মিনার্ভার গোলকিপার লিম্বু উঠে গোল করতে এলে ফাঁকা গোলের সুযোগ পেয়ে যায় চেন্নাই। তবে গোলের সহজ সুযোগ নষ্ট করে চেন্নাই। সেটা না হলে ম্যাচের ফলাফল অন্য রকম হতে পারত। ৬০ মিনিটে চেন্নাই এফসি র আলেক্সজান্ডার রাকিচ সবুজ জার্সি নং ৯ জয়সূচক গোল করার পূর্বমুহূর্তে।

  • চলতি আই লীগে সবচেয়ে বড় ব্যবধানে জয় লাল হলুদের , লীগ খেতাবের লড়াইয়ে টিঁকে থাকল ইস্টবেঙ্গল।

    ডেস্ক,  আই লীগ খেতাবের লড়াইয়ে  টিঁকে থাকতে হলে সব ম্যাচ জিততে হবে লাল হলুদকে। এই অবস্থায় খেলতে নেমে চেন্নাই সিটি এফসিকে দুরমুস করে দিলেন  ইস্টবেঙ্গল খেলোয়াড়রা। ডুডু ওমাগবেমি একাই করলেন চারগোল। সবমিলিয়ে ৭-১ গোলে চেন্নাইকে হারিয়ে অন্যতম বড় জয় পেল লাল-হলুদ শিবির। ঘরের মাঠ যুবভারতীতে খেলতে নেমে  প্রথম থেকেই  আক্রমনাত্মক ফুটবল হেলতে শুরু করে ইস্টবেঙ্গল। সল্টলেক স্টেডিয়ামে মূল লক্ষ্য ছিল জয়। তাকে ছাপিয়ে আরও গনগনে আঁচে জ্বলে উঠল মশাল। ডুডু করলেন মরশুমের প্রথম হ্যাটট্রিক। কেরলের গোকুলাম এফসি-র বিরুদ্ধে ১-২ হেরে যাওয়ার পরে কোচ খালিদ জামিল চারটি পরিবর্তন করেছিলেন দলে। অর্ণব মন্ডল, ডানমাওইয়া, সামাদ ও ইয়ামিকে সরিয়ে দলে আনা হয় গুরবিন্দর, মেহতাব, ব্র্যান্ডন ও আনসুমানাহকে। মাঝমাঠে মেহতাব ও আল-আমনার জুটি ম্যাচ ধরে নেয়। তবে গোলের সুযোগ পেলেও মেহতাব গোল করতে পারেননি। আল আমনা ছিলেন দারুণ ভয়ঙ্কর বক্সের মধ্যে। ২০ মিনিটের মাথায় প্রথম গোল করেন। তবে চেন্নাইয়ের গোলকিপার কবীর দুটি নিশ্চিত গোল বাঁচিয়ে দেন। ২৩ মিনিটের মাথায় চেন্নাইয়ের ধর্মরাজ নিজের গোলে বল জড়িয়ে দেন। তারপরে ম্যাচের ৩২ মিনিটে প্রথম গোল করেন ডুডু। দ্বিতীয়ার্ধে ৪৯ মিনিট, ৫৬ মিনিট ও ৬১ মিনিটে ফের গোল করেন ডুডু। ততক্ষণে হ্যাটট্রিক হয়ে গিয়েছে। ৮৪ মিনিটের মাথায় গ্যাব্রিয়েল ফার্নান্ডেজ ৮৪ মিনিটে গোল করে শেষ পেরেক পোঁতেন চেন্নাইয়ের কফিনে। চেন্নাইয়ের হয়ে ৫৯ মিনিটের মাথায় মশহুর শরিফ একমাত্র গোল করেন। এই ম্যাচে জিতে ১৬ ম্যাচে ৮টি জয় ও ২৯ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল ইস্টবেঙ্গল।