সারা ভারত

  • অসমের গুয়াহাটি শহরের প্রাণকেন্দ্রে শুক্লেশ্বর ঘাটে ভয়াবহ বিস্ফোরণ।

    Newsbazar24,ডেস্ক, ১৩ অক্টোবরঃ আজ সকাল ১১-৪৫ নাগাদ অসমের গুয়াহাটি শহরের প্রাণকেন্দ্রে  শুক্লেশ্বর ঘাটে  ভয়াবহ বিস্ফোরণ।   ঘটনায় আহত হয়েছেন চারজন। তার মধ্যে একজন মহিলাও রয়েছেন।  বিস্ফোরনের ঘটনায় এলাকা জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। খবর পাওয়ামাত্র দ্রুত ঘটনাস্থলে পৌছায় বিরাট পুলিশ বাহিনী।  বম্ব ডিসপোজাল বাহিনী ঘটনাস্থলে পৌছে গেছে। আসামের জয়েন্ট সিপি দিগন্ত বরূয়া জানিয়েছেন, প্রাথমিক ভাবে মনে হচ্ছে এটা নাশকতামূলক কাজ নয় তবুও গুয়াহাটি শহরের  নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। তদন্ত চলছে  কীভাবে এই বিস্ফোরণ ঘটল তা জানার। (ছবিটি ANI থেকে নেওয়া)    

  • ছত্তিসগড়ের ভিলাই ইস্পাত কারখানায় ভয়াবহ বিস্ফোরণ,মৃত১০ আহত ২০

    Newsbazar 24, ডেস্ক, ৯ অক্টোবরঃ ছত্তিসগড়ের দুর্গ জেলায় ভিলাই ইস্পাত কারখানায় ভয়াবহ বিস্ফোরণ। এই ঘটনায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ১০জন  শ্রমিকের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন ২০  জন। এঁদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক বলে খবর পাওয়া  গিয়েছে। ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়েছিল। ছত্তিসগড়ের  ভিলাই ইস্পাত কারখানা  রাষ্ট্রায়ত্ত স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার অধীনে ।  সূত্রে জানা যায় এদিন সকাল সাড়ে দশটা নাগাদ ১১ নম্বর কোক ওভেন ব্যাটারি কমপ্লেক্সের গ্যাস পাইপলাইনে আগুন ধরে যায়। তারপরেই বিস্ফোরণ হয়। রক্ষণাবেক্ষণের জন্য এই দুর্ঘটনা  বলে জানানো হয়েছে সেল-এর তরফ থেকে।তিনি।  ঘটনার পরেই উদ্ধারকারী দল কাজ শুরু করে দেয় ।আহতদের নিয়ে যাওয়া হয় হাসপাতালে।পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছায়, পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে মৃত ৬ জন এবং আহত ১৪ জন,আহতদের প্রত্যেকের অবস্থাই আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানানো হয়েছে ।  ঘটনার পরেই উদ্ধার কাজ শুরু হয়।    প্রসঙ্গত  গত নভেম্বরে উত্তর প্রদেশের উঞ্চাহারে এনটিপিসির প্ল্যান্টের বিস্ফোরণে ৪৩ জনের মৃত্যু হয়েছিল।(উপরের ছবিটি এএনআই থেকে পাওয়া, ছবিটিতে হাঁসপাতালে আহতেরদের আত্মীয়দের ভিড়)      

  • ভারতীয় বিমান বিমানবাহিনীর প্রতিষ্ঠা দিবসে বায়ুসেনা ও তাদের পরিবারবর্গকে প্রধানমন্ত্রীর কুর্নিশ

    Newsbazar 24, ডেস্ক, ৮ই অক্টোবরঃ আজ ভারতীয় বিমান বিমানবাহিনীর প্রতিষ্ঠা দিবস। আজকের এই পুন্য দিনে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বিমানবাহিনীর কর্মী ও তাদের পরিবারকে অভিবাদন জানিয়ে এক বার্তায় বলেছেন, “বিমানবাহিনীর প্রতিষ্ঠা দিবসে সমগ্র জাতি কৃতজ্ঞ বায়ুসেনা কর্মীদের সাহসিকতা ও তাদের পরিবারগুলিকে অভিবাদন জানায়। এরা আমাদের আকাশসীমাকে সুরক্ষিত রেখেছেন এবং বিপর্যয়ের সময় মানবজাতির সেবায় অগ্রভাগে থেকেছেন। ভারতীয় বিমানবাহিনীর জন্য আমি সহ  সমগ্র জাতি গর্বিত।”

  • আগামী লোকসভা নির্বাচনে দেশের একশো শতাংশ বুথে থাকবে নতুন ভিভিপ্যাট, ঘোষণা কমিশনের

    Newsbazar,24ডেস্ক, ৮ অক্টোবরঃ আসন্ন লোকসভা নির্বাচনে  সারা দেশের মোট ১০.৬ লক্ষ বুথে ভিভিপ্যাট বা ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল মেশিন বসবে বলে জানিয়ে দিল ভারতের নির্বাচন কমিশন। পাশাপশি কমিশন আরও জানিয়েছে দেশের প্রতিটি বুথে যাতে ঐ মেশিন  বসানো যায় তার জন্য প্রচেষ্টা নেওয়া হচ্ছে।কমিশনের লক্ষ সারা দেশের একশো শতাংশ বুথে  ভিভিপ্যাট দেওয়া। প্রসঙ্গত গত শনিবার পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট  ঘোষণা করা হয়েছে নির্বাচন কমিশনেরপক্ষ থেকে । মধ্যপ্রদেশ, রাজস্থান, মিজোরাম, তেলাঙ্গানা ও ছত্তিশগড়ে ডিসেম্বরের মধ্যেই নির্বাচন শেষ করে ও ফলাফল প্রকাশিত করা হবে বলে জানানো হয়েছে। কমিশন জানিয়েছে, সারা দেশে একশো শতাংশ পোলিং স্টেশনে যাতে ভিভিপ্যাট দেওয়া যায় সেজন্য বিভিন্ন জেলার আধিকারিকদের প্রশিক্ষন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে এবং তা  আগামী লোকসভা নির্বাচনে ব্যাবহার করা হবে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে মোট ২২.৩ লক্ষ ব্যালট ইউনিট, ১৬.৩ লক্ষ কন্ট্রোল ইউনিট ও সবমিলিয়ে মোট ১৭.৩ লক্ষ ভিভিপ্যাট মেশিন আগামী নির্বাচনে ব্যবহার করা হবে ।  ইভিএম ও ভিভিপ্যাটের উৎপাদন ও সরবরাহ সঠিকভাবে হচ্ছে কিনা সেটাও দেখা হবে।  নির্বাচন কমিশন গত সেপ্টেম্বরে জানায়,বিগত নির্বাচনগুলো থেকে আমরা শিক্ষা নিয়েছি। সেইজন্য এ বছর অতিরিক্ত ভিভিপ্যাটের ব্যবস্থা  করা হয়েছে। কারণ অতীতে বেশ কিছু মেশিন নির্বাচনের সময় খারাপ হয়ে গিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

  • সেকেন্দ্রাবাদ-হাওড়া ফলকনামা এক্সপ্রেসের গার্ড কোচ লাইনচ্যুত

    Newsbazar 24,ডেস্ক, ৪ অক্টোবর সেকেন্দ্রাবাদ-হাওড়া ফলকনামা এক্সপ্রেসের গার্ড কোচ লাইনচ্যুত হল। এদিন কটকের কপিলাস রোডে বিকেল ৩টে নাগাদ ঘটনাটি ঘটেছে। ঘটনায়  হতাহতের কোন খবর নেই । কিভাবে এই ঘটনাটি ঘটল  তা এখনও স্পষ্ট নয়। ঘটনার খবর পাওয়ামাত্র  রেলের আধিকারিকেরা ঘটনাস্থলে পৌঁছে যান। একইভাবে নাগপুর-মুম্বই দুরন্ত এক্সপ্রেসের নয়টি কোচ মহারাষ্ট্রের তিতওয়ালায় লাইনচ্যুত হয়।

  • পরিবেশ রক্ষায় সদার্থক পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাষ্ট্রপুঞ্জ-র সর্বোচ্চ সম্মান 'চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ' প্রদান করা হল।

    Newsbazar 24, ডেস্ক, ৩ অক্টোবর : নিউ ইয়র্কে অনুষ্ঠিত  রাষ্ট্রপুঞ্জের ৭৩তম সাধারণ সভায় ঘোষণা করা হয়েছিল যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে  পরিবেশ বাঁচানোয় এগিয়ে আসার জন্য রাষ্ট্রপুঞ্জ কর্তৃক সর্বোচ্চ সম্মান 'চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ' প্রদান করা হবে।  আজ নয়া দিল্লিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই সম্মানই  রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস নরেন্দ্র মোদীর হাতে তুলে দিয়েছেন। নরেন্দ্র মোদীর পাশাপাশি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকেও এই সম্মানের জন্য নিরবাচিত করা হয়। রাষ্ট্রপুঞ্জ-র সদস্যদের মতে ভারত ও ফ্রান্সের  দুই সর্বোচ্চ নেতা পরিবেশ রক্ষা ও উন্নতিতে এবং ইতিবাচক প্রাকৃতিক পরিবেশ তৈরিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তাঁদের ভাবনা পরিবেশে ইতিবাচক বদল এনেছে।   আন্তর্জাতিক সোলার অ্যালায়েন্স বা সৌরবিদ্যুৎ মৈত্রী তৈরিতে এবং ২০২২ সালের মধ্যে ভারতকে প্লাস্টিক মুক্ত করতে যে উদ্যোগ মোদী নিয়েছেন, তাঁর প্রশংসা করেছে রাষ্ট্রপুঞ্জ। 'চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ' পুরুস্কারটি হল পরিবেশ রক্ষায় এগিয়ে আসা কৃতীদের জন্য রাষ্ট্রপুঞ্জ কর্তৃক দেওয়া সর্বোচ্চ সম্মান। বিশ্বের কোন  সরকারি নেতা বা নাগরিক সমাজের কোনও খ্যাতিসম্পন্ন মানুষ এমনকী ব্যক্তিগত স্তরে কেউ পরিবেশ নিয়ে উল্লেখযোগ্য কাজ করলে তাঁকে এই পুরস্কারে সম্মানিত করা হয়।  

  • কাশ্মীরের পুঁঞ্চে পাকিস্তানের হেলিকপ্টার ভারতের আকাশে।

    News bazaar 24 ডেস্ক, ৩০ সেপ্টেম্বর: আজ পাকিস্তানের বায়ুসেনার একটি  হেলিকপ্টার কাশ্মীরের পুঁঞ্চের গুলপুর সেক্টরে  ভারতের আকাশসীমা লঙ্ঘন করে ভারতে ঢুকে পড়ে । হেলিকপ্টারটি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে  প্রায়  ৩০০ মিটারের মধ্যে চলে আসে। তবে হেলিকপ্টারটি ফিরে যায়। ভারতের সেনার পাশাপাশি এয়ারফোর্সও ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। ১৯৯১ সালে  উভয় দেশের মধ্যে চুক্তি অনুযায়ী  রোটরি উইং বিমান নিয়ন্ত্রণরেখার  ১ কিলোমিটারের মধ্যে আসতে পারবে না এবং ফিক্সড উইং বিমান ১০ কিলোমিটারের মধ্যে আসতে পারে না। জম্মুর সেনা আধিকারিক পিআরও  লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানান, হেলিকপ্টারটি দুপুর ১২টা ১০ মিনিট নাগাদ ভারতের আকাশসীমা লঙ্ঘন করে। সূত্রে  জানা যায়, গুলুপুর সেক্টরে  একটি সাদা রঙের হেলিকপ্টার ভারতের দিকে ঢুকে পড়ে এবং সেটি কিছুক্ষণ সেখানে চক্কর  কেটে ফিরে যায়। (ছবিটি ANI থেকে পাওয়া)

  • দ্বারভাঙ্গা রেলওয়ে স্টেশনের কাছে দ্বারভাঙ্গা -কলকাতা এক্সপ্রেস লাইনচ্যুত

    Newsbazar 24, ডেস্ক, ২৮ সেপ্টেম্বরঃ আজ সকাল ৫-৩৫ নাগাদ বিহারের  দ্বারভাঙ্গা রেলওয়ে স্টেশনের কাছে  এক রেলওয়ে ক্রসিং-এ  লাইনচ্যুত হল  দ্বারভাঙ্গা -কলকাতা এক্সপ্রেস। ঘটনা ঘিরে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে। রেলওয়ে সূত্রে জানা যায় যে এই দুর্ঘটনায়  এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।  ট্রেনের তিনটি কামরা লাইনচ্যুত হয়েছে বলে জানা গিয়েছে।রেলের আধিকারিকরা  ইতিমধ্যে  দুর্ঘটনাস্থলে  পৌঁছেছেন ।স্থানীয় পুলিস প্রশাসনও ঘটনাস্থলে  পৌঁছেছেন ।

  • দিল্লীতে তিনতালা বাড়ি ভেঙে মৃত ৫ আহত ১২।

    Newsbazar 24,ডেস্ক, ২৬ সেপ্টেম্বর : আজ সকাল ৯টা নাগাদ উত্তর-পশ্চিম দিল্লির সাওয়ান পার্কের অশোকবিহারে  তিনতলা বাড়ি ভেঙে পড়ে  মৃত ৫। এদের মধ্যে ৪জন শিশু। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত  আহত  হয়েছেন ১২ জন। এদের মধ্যে পাঁচ জনের  অবস্থা আশঙ্কাজনক। ঘটনাটি আজ সকাল ন'টা নাগাদ উত্তর- পশ্চিম দিল্লির সাওয়ান পার্কের অশোকবিহারের তিন নম্বর ফেজ়ের। আহতরা হাসপাতালে চিকিৎসাধীন। সূত্রে জানা গেছে যে , আজ সকাল সাড়ে ন'টা নাগাদ ঘটনাটি ঘটে। খবর পাওয়া মাত্র দমকল ঘটনাস্থলে রওনা হয় এবং   ছ'টি ইঞ্জিন  নিয়ে গিয়ে উদ্ধারকাজ শুরু করেছে। এন ডি আর এফ এর দুটো দলকেও নামানো হয়েছে। সূত্রে আরও জানা যায় ,  মৃতদের মধ্যে একজন মহিলা। এখনও পর্যন্ত ১২  জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। খুব দ্রুত গতিতে উদ্ধারকাজ  চলছে। ধ্বংসস্তূপ সরিয়ে দেখা হচ্ছে, আরও কেউ আটকে আছে কি না। উদ্ধারকারীদের আশঙ্কা, জনবহুল এলাকায় ভেঙে পড়ায় বাড়তে পারে মৃতের সংখ্যা।  

  • বীর সেনানী সার্জিক্যাল স্ট্রাইকের কমান্ডার ল্যান্সনায়েক সন্দীপ সিং-র মৃত্যু জঙ্গী এনকাউন্টারে

    Newsbazar 24 ডেস্ক, ২৫ সেপ্টেম্বরঃ সোমবার জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে মৃত্যু হয়  ভারতীয় সেনাবাহিনীর ল্যান্স নায়েকসন্দীপ সিং-এর। ভারতীয় সেনার পক্ষ থেকে  গত ২০১৬-তে পাকিস্তানে যে সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছিল, সেই দলের সদস্য ছিলেন সন্দীপও। সূত্রে জানা যায় ল্যান্সনায়েক সন্দীপ সিং ৪ প্যারা কমান্ডোকে নিয়ে ট্যাংধার সেক্টরে তল্লাশি অভিযানে গিয়েছিলেন। সেখানে লুকিয়ে থাকা  জঙ্গিদের সঙ্গে গুলি যুদ্ধ শুরু হয়ে যায়। খুব কাছ থেকে হওয়া গুলি যুদ্ধে তিনজনকে খতম করেন সন্দীপ সিং। মাথায় গুলি লাগার পরেও জঙ্গিদের সঙ্গে লড়াই চালিয়ে যান সন্দীপ।  এই লড়াইয়ে সন্দীপের দেহে একাধিক গুলির লাগে। উদ্ধার করে নিয়ে যাওয়ার পরেই তাঁর মৃত্যু হয়। ল্যান্স নায়েক সন্দীপ সিংকে শেষ শ্রদ্ধা জানানো হল  ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে তাকে গান সেলুট দিয়ে শ্রদ্বা জানানো হয় ।     ভারতীয় সেনাবাহিনীর ল্যান্স নায়েকসন্দীপ সিং ছিলেন পঞ্জাবের গুরদাসপুরের বাসিন্দা। সেখানে তার বৃদ্ব পিতা মাতা  স্ত্রী ও ৫ বছরের ছেলে রয়েছে । উল্লেখ্য গত রবিবার এলাকায় গুলি যুদ্ধে দুই জঙ্গির মৃত্যুর পরেই নিরাপত্তা বাহিনীকে সতর্ক করা হয়। সোমবার জম্মু ও কাশ্মীরের ট্যাংধারে নিয়ন্ত্রণ রেখায় অনুপ্রবেশের সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হয় তিন জঙ্গির। নিয়ন্ত্রণ রেখায় সন্দেহজনক চলাফেরায় গুলি চালায় নিরাপত্তা বাহিনী। সব মিলিয়ে দুদিনে ৫ জঙ্গি খতম কিন্তু হারাতে হল লড়াকু ভারতীয় সেনাবাহিনীর ল্যান্স নায়েকসন্দীপ সিংকে.