রান্না ঘর

  • ব্রেড কাটলেট বানানোর সহজ রেসিপি

    news bazar24: বিকেল বা সন্ধেয় চা-কফির সঙ্গে কিছু একটা মুচমুচে পদ হিসাবেও পাউরুটিকে কাজে লাগানো যেতেই পারে। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন ব্রেড কাটলেট। এই পদটি বানানো খুবই সহজ আর খেতেও মজাদার।আজ রইল ব্রেড কাটলেট বানানোর সহজ রেসিপি- ছোট সাইজের পাউরুটি: ১০ থেকে ১২টি কুচিয়ে কাটা পনির (২০০ গ্রাম) চিলি ফ্লেক্স: ১ চামচ অরিগ্যানো: ১ চামচ (না হলেও চলবে) গোলমরিচ গুঁড়ো: আধা চামচ নুন, চিনি: স্বাদ মতো কর্নফ্লাওয়ার: ২ চামচ কাটলেট বানানোর পদ্ধতি:   কুচিয়ে কাটা পনির একটি পাত্রে রাখুন। পাউরুটিগুলোর ধার বাদ দিয়ে দিন।এরপর একে একে বাকি উপকরণগুলো পনিরের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন।সামান্য জল ছিটিয়ে পাউরুটিগুলোকে নরম করে রুটির মতো করে বেলুন। দেখবেন পাউরুটি পাতলা রুটির মতো হয়ে যাবে।এর ভেতর পনিরের পুর ভরে কাটলেটের আকারে মুড়ে ফেলুন। ধারগুলোয় কর্নফ্লাওয়ারের ব্যাটার লাগান।এতে ধার জুড়তে সুবিধা হবে। ছাঁকা তেলে লাল করে ভেজে নিয়ে টোম্যাটো সসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম ব্রেড কাটলেট।

  • মাছের একঘেয়ে পদ থেকে মুক্তি পেতে বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু গার্লিক ফিশ।

    news bazar24:মাছের একঘেয়ে পদ থেকে মুক্তি পেতে বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু গার্লিক ফিশ।রেস্তোরাঁর মত সুস্বাদু অথচ সহজ এই রেসিপি,শিখে নেওয়া যাক সুস্বাদু গার্লিক ফিশ বানানোর কৌশল। ৪ জনের জন্য গার্লিক ফিশ বানাতে লাগবে: ৮ থেকে ১২ টুকরো বোনলেস ভেটকি বা ভোলা মাছ, হাফ চা চামচ লবন, হাফ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ টেবল চামচ সয়া সস, ১ টেবল চামচ ভিনিগার । ব্যাটারের জন্য: ১টা ডিম, ২ টেবল চামচ কর্ন ফ্লাওয়ার, ২ টেবল চামচ ময়দা, ১ চিমটি লবন, হাফ চা চামচ বেকিং পাউডার, ফ্রাই করার জন্য তেল। সসের জন্য: ৮টা (কুচনো) কাঁচা লঙ্কা, ৮ কোয়া রসুন, ১ টেবল চামচ সয়া সস। ১ চা চামচ চিলি সস, ১ টেবল চামচ কর্ন ফ্লাওয়ার, ১ কাপ জল, ১ টেবল চামচ তেল । গার্লিক ফিশ বানানোর পদ্ধতি: মাছ লবন, সয়া সস, গোল মরিচ গুঁড়ো, ভিনিগার দিয়ে হাফ ঘণ্টা ম্যারিনেড করে রাখুন। একটা বড় বাটিতে ডিম, নুন, কর্ন ফ্লাওয়ার, ময়দা, বেকিং পাউডার মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। প্রয়োজন হলে একটু জল দিন। এই ব্যাটারে মাছ ডুবিয়ে সোনালি বাদামি করে ভেজে তুলুন। এ বার সস বানানোর জন্য: প্যানে তেল গরম করুন। কাঁচা লঙ্কা কুচি ও রসুন দিয়ে কিছুক্ষণ নেড়ে জল দিয়ে দিন। ফুটতে শুরু করলে সয়া সস দিন। কর্ন ফ্লাওয়ার জলে গুলে এর সঙ্গে মিশিয়ে দিন। চিলি সস দিয়ে ঘন গ্রভি তৈরি নিন। মাছ পরিবেশন করার প্লেটে সাজিয়ে উপর থেকে গরম এই সস ঢেলে দিন। সুস্বাদু গার্লিক ফিশ তৈরী।

  • আপনি কি নিরামিষ খাবার খেতে চান ? কাঁঠাল সহ বিভিন্ন সবজীর নিরামিষ খাবার অনেক রেসিপি

    ডেস্ক ঃ সামনেই আসছে নব রাত্রি  বা রাম নবামী ।এও সময় অনেক মানুষ নিরামিষ খাবার খেয়ে থাকেন । তাদের কথা চিন্তা করেই বেশ কিছু নিরামিষ রান্নার রে সি পি আমরা তুলে ধরলাম । রেসিপি গুলি লিখেছেন লোপা মুদ্রা ঘোষ ...                                                                  এঁচোড়ের চপ উপকরণঃ সিদ্ধ আলু ৫০০ গ্রাম, কচি এঁচোড় ১ টা, পেঁয়াজ ১০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, লঙ্কা-হলুদ গুঁড়ো ১ চামচ করে, স্লাইজ পাউরুটি ৪ টে, ঘি অথবা তেল ভাজার জন্য, প্রয়োজন মতো নুন, চিনি আন্দাজ মতো। প্রণালীঃ এঁচোড় সিদ্ধ করে বাটা মশলা দিয়ে ভাল করে মেখে নিন। পরে গুঁড়ো মশলা মিশিয়ে কড়াইতে ঘি গরম করে কষে নিন। এবারে পাউরুটিগুলো ১৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন। একটু নরম হলে জল থেকে তুলে সিদ্ধ আলুর সাথে লঙ্কা গুঁড়ো, নুন, মিষ্টি মিশিয়ে ভাল করে মেখে ছোট ছোট গুলি করে তার মধ্যে এঁচোড়ের পুর দিয়ে চ্যাপ্টা করে গরম ভেজে শশা কুচি ও পেঁয়াজ সহয়োগে পরিবেশন করুন।                                                                                                                                                                   এঁচোড়ের কাবাব উপকরণঃ ছোট ছোট করে কাটা এঁচোড় সিদ্ধ মিহি করে বাটা ২ কাপ, লঙ্কা গুঁড়ো ও হলুদ গুঁড়ো ১/২ চামচ করে, জয়িত্রি ১ চামচ, জিরে গুঁড়ো ২ চামচ, আদা রসুন ও পেঁয়াজ বাটা ১/২ কাপ, ১/২ চামচ দুধ, ২ টা ডিম, ভাজার জন্য ঘি, বিস্কুটের গুঁড়ো প্রয়োজন মতো। প্রণালীঃ এঁচোড় সিদ্ধর সাথে সমস্ত মশলা মাখিয়ে কড়াইতে ঘি দিয়ে দুধ মিশিয়ে কষিয়ে রাখুন। এবারে কষানো এঁচোড় থেকে গোল গোল করে মাঝখানে একটু চাপ দিয়ে চ্যাপ্টা করে ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো তে গড়িয়ে গরম ঘি-তে সোনালী করে ভাজুন। পুদিনা চাটনি দিয়ে চায়ের সাথে এই কাবাব পরিবেশন করুন।                                                                                                                                                                                     এঁচোড়ের ডালনা                                                উপকরণঃ এঁচোড়ের শাঁসটা বার করে ডুমো ডুমো করে কাটবেন। আলু ডুমো করে কাটা দুটি। এঁচোড় সিদ্ধ করে রাখুন, ফোড়নের জন্য জিরে ও তেজপাতা, নুন, হলুদ, মিষ্টি প্রয়োজন মতো, ৪ টি কাঁচা লঙ্কা , টম্যাটো ইচ্ছা করলে, ঘি, গরম মশলা ১ চামচ, ধনে পাতা কুচানো ১ চামচ।            প্রণালীঃ কড়াইতে তেল গরম করে তেজপাতা সাদা জিরে ফোড়ন দিন। সিদ্ধ এঁচোড় ও আলু একসাথে বাটা মশলা দিয়ে রান্না করুন। অল্প নুন দিয়ে ফুটতে দিন। আলু সিদ্ধ হলে নামিয়ে গরম মশলা ঘি দিয়ে ধনেপাতা কুচানো ছড়িয়ে ঢেকে রাখুন।