Newsbazar24.com / দেশ

  • আসন সংখ্যায় বিজেপিকে হারাতে পারল না কংগ্রেস

    15-May-18 05:32 am


    news bazar24:রাহুল গান্ধীর হাতছাড়া হল আরও একটা রাজ্য।কর্ণাটক রাজ্যে ফল বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, প্রাপ্ত ভোটের হারে বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস।বিজেপির থেকে প্রায় ১.৫ লক্ষ ভোট বেশি পেলেও নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, আসনপ্রাপ্তির নিরিখে অনেক পিছিয়ে হাত শিবির। 

    গণনা অনুসারে কর্ণাটক বিধানসভা নির্বাচনে মোট ৩৮ শতাংশ ভোট পেয়েছে কংগ্রেস। সেখানে ৩৬.৭ শতাংশ ভোট গিয়েছে বিজেপির ঝুলিতে। জেডিএস পেয়েছে ১৭.৭ শতাংশ। অর্থাত্ বিজেপির থেকে ১.৩ শতাংশ বেশি ভোট পেয়েছে কংগ্রেস। এই পরিসংখ্যানই বলছে, স্ট্রাইকিং রেটে কংগ্রেসকে মাত দিয়েছে বিজেপি।কম ভোট পেয়েও তা আসনে রূপান্তর করতে সক্ষম হয়েছে তারা। এর পাশাপাশি বিরোধী ভোট ভাগাভাগির সুফলও পেয়েছে গেরুয়া শিবির। উল্লেখ্য, কংগ্রেস ও জেডিএসের মিলিত ভোটের হার ৫৫.৭ শতাংশ।     নির্বাচনী কৌশলেই বিরোধীদের কুপোকাত করছে বিজেপি। কীভাবে? সম্প্রতি ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ৪৩ শতাংশ ভোট নিয়ে ৩৬টি আসন পেয়েছে বিজেপি।গেরুয়া শিবিরের চেয়ে সামান্য কম ৪২.৭ শতাংশ ভোট পেয়ে মাত্র ১৬টি আসন পেয়েছে সিপিএম। আরএসপি (০.৮%) ও সিপিআই (০.৮%) যোগ করলে বিজেপির চেয়ে বেশি ভোট পেয়েছে বামফ্রন্ট। 

    Read : 74

Related Posts

কেরলের বন্যা পরিস্থিতি মোকাবিলায় রাজ্যকে ৫০০ কোটি টাকা এবং মৃতদের ও গুরুতর আহতদের আর্থিক সাহায্যের ঘোষণা প্রধানমন্ত্রীর
পঞ্চভূতে বিলীন হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী
কেরলের বন্যা পরিস্থিতি ভয়াবহ এখনও পর্যন্ত বন্যায় মৃত ১৬৪ জন ।
আল বিদা : অপেক্ষা আর কিছুক্ষণের। তার পরই পঞ্চভূতে বিলীন হবেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী।
প্রয়াত অটল বিহারী বাজপেয়ী,শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী
বাজপেয়ী ভেন্টিলেশনে ,তাঁকে দেখতে আড়াইটের বিমানে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়
সমুদ্রসৈকতে জয়ললিতার পাশেই সমাধিস্থ হলেন করুণানিধি
শিশুকাল থেকে খেলাধুলাকে আবশ্যিক করার জন্য পড়ার সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।
তামিল রাজনীতির প্রবাদ প্রতিম নেতা বরিষ্ঠ রাজনীতিবিদ এম করুণানিধি প্রয়াত