Newsbazar24.com / দেশ

  • আসন সংখ্যায় বিজেপিকে হারাতে পারল না কংগ্রেস

    15-May-18 05:32 am


    news bazar24:রাহুল গান্ধীর হাতছাড়া হল আরও একটা রাজ্য।কর্ণাটক রাজ্যে ফল বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, প্রাপ্ত ভোটের হারে বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস।বিজেপির থেকে প্রায় ১.৫ লক্ষ ভোট বেশি পেলেও নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, আসনপ্রাপ্তির নিরিখে অনেক পিছিয়ে হাত শিবির। 

    গণনা অনুসারে কর্ণাটক বিধানসভা নির্বাচনে মোট ৩৮ শতাংশ ভোট পেয়েছে কংগ্রেস। সেখানে ৩৬.৭ শতাংশ ভোট গিয়েছে বিজেপির ঝুলিতে। জেডিএস পেয়েছে ১৭.৭ শতাংশ। অর্থাত্ বিজেপির থেকে ১.৩ শতাংশ বেশি ভোট পেয়েছে কংগ্রেস। এই পরিসংখ্যানই বলছে, স্ট্রাইকিং রেটে কংগ্রেসকে মাত দিয়েছে বিজেপি।কম ভোট পেয়েও তা আসনে রূপান্তর করতে সক্ষম হয়েছে তারা। এর পাশাপাশি বিরোধী ভোট ভাগাভাগির সুফলও পেয়েছে গেরুয়া শিবির। উল্লেখ্য, কংগ্রেস ও জেডিএসের মিলিত ভোটের হার ৫৫.৭ শতাংশ।     নির্বাচনী কৌশলেই বিরোধীদের কুপোকাত করছে বিজেপি। কীভাবে? সম্প্রতি ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ৪৩ শতাংশ ভোট নিয়ে ৩৬টি আসন পেয়েছে বিজেপি।গেরুয়া শিবিরের চেয়ে সামান্য কম ৪২.৭ শতাংশ ভোট পেয়ে মাত্র ১৬টি আসন পেয়েছে সিপিএম। আরএসপি (০.৮%) ও সিপিআই (০.৮%) যোগ করলে বিজেপির চেয়ে বেশি ভোট পেয়েছে বামফ্রন্ট। 

    Read : 79

Related Posts

শ্রীনগরে পুলিশ ও নিরাপত্তাবাহিনীর যৌথ তল্লাসী অভিযানে খতম ৩ জঙ্গী
অসমের গুয়াহাটি শহরের প্রাণকেন্দ্রে শুক্লেশ্বর ঘাটে ভয়াবহ বিস্ফোরণ।
ছত্তিসগড়ের ভিলাই ইস্পাত কারখানায় ভয়াবহ বিস্ফোরণ,মৃত১০ আহত ২০
ভারতীয় বিমান বিমানবাহিনীর প্রতিষ্ঠা দিবসে বায়ুসেনা ও তাদের পরিবারবর্গকে প্রধানমন্ত্রীর কুর্নিশ
আগামী লোকসভা নির্বাচনে দেশের একশো শতাংশ বুথে থাকবে নতুন ভিভিপ্যাট, ঘোষণা কমিশনের
সেকেন্দ্রাবাদ-হাওড়া ফলকনামা এক্সপ্রেসের গার্ড কোচ লাইনচ্যুত
পরিবেশ রক্ষায় সদার্থক পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাষ্ট্রপুঞ্জ-র সর্বোচ্চ সম্মান 'চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ' প্রদান করা হল।
কাশ্মীরের পুঁঞ্চে পাকিস্তানের হেলিকপ্টার ভারতের আকাশে।
দ্বারভাঙ্গা রেলওয়ে স্টেশনের কাছে দ্বারভাঙ্গা -কলকাতা এক্সপ্রেস লাইনচ্যুত