Newsbazar24.com / সবার জন্য

  • আপনি কি নিরামিষ খাবার খেতে চান ? কাঁঠাল সহ বিভিন্ন সবজীর নিরামিষ খাবার অনেক রেসিপি

    20-Mar-18 01:28 pm


    ডেস্ক ঃ সামনেই আসছে নব রাত্রি  বা রাম নবামী ।এও সময় অনেক মানুষ নিরামিষ খাবার খেয়ে থাকেন । তাদের কথা চিন্তা করেই বেশ কিছু নিরামিষ রান্নার রে সি পি আমরা তুলে ধরলাম । রেসিপি গুলি লিখেছেন লোপা মুদ্রা ঘোষ ...

                                                                     এঁচোড়ের চপ
    imageউপকরণঃ
    সিদ্ধ আলু ৫০০ গ্রাম, কচি এঁচোড় ১ টা, পেঁয়াজ ১০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, লঙ্কা-হলুদ গুঁড়ো ১ চামচ করে, স্লাইজ পাউরুটি ৪ টে, ঘি অথবা তেল ভাজার জন্য, প্রয়োজন মতো নুন, চিনি আন্দাজ মতো।

    প্রণালীঃ
    এঁচোড় সিদ্ধ করে বাটা মশলা দিয়ে ভাল করে মেখে নিন। পরে গুঁড়ো মশলা মিশিয়ে কড়াইতে ঘি গরম করে কষে নিন। এবারে পাউরুটিগুলো ১৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন। একটু নরম হলে জল থেকে তুলে সিদ্ধ আলুর সাথে লঙ্কা গুঁড়ো, নুন, মিষ্টি মিশিয়ে ভাল করে মেখে ছোট ছোট গুলি করে তার মধ্যে এঁচোড়ের পুর দিয়ে চ্যাপ্টা করে গরম ভেজে শশা কুচি ও পেঁয়াজ সহয়োগে পরিবেশন করুন।

                                                                           

                                                                                              এঁচোড়ের কাবাব

    উপকরণঃ
    ছোট ছোট করে কাটা এঁচোড় সিদ্ধ মিহি করে বাটা ২ কাপ, লঙ্কা গুঁড়ো ও হলুদ গুঁড়ো ১/২ চামচ করে, জয়িত্রি ১ চামচ, জিরে গুঁড়ো ২ চামচ, আদা রসুন ও পেঁয়াজ বাটা ১/২ কাপ, ১/২ চামচ দুধ, ২ টা ডিম, ভাজার জন্য ঘি, বিস্কুটের গুঁড়ো প্রয়োজন মতো।
    image


    প্রণালীঃ
    এঁচোড় সিদ্ধর সাথে সমস্ত মশলা মাখিয়ে কড়াইতে ঘি দিয়ে দুধ মিশিয়ে কষিয়ে রাখুন। এবারে কষানো এঁচোড় থেকে গোল গোল করে মাঝখানে একটু চাপ দিয়ে চ্যাপ্টা করে ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো তে গড়িয়ে গরম ঘি-তে সোনালী করে ভাজুন। পুদিনা চাটনি দিয়ে চায়ের সাথে এই কাবাব পরিবেশন করুন।

     

                                                                                   

                                                                                                      এঁচোড়ের ডালনা
                                                   উপকরণঃ
    Image result for  এঁচোড়ের ডালনাএঁচোড়ের শাঁসটা বার করে ডুমো ডুমো করে কাটবেন। আলু ডুমো করে কাটা দুটি। এঁচোড় সিদ্ধ করে রাখুন, ফোড়নের জন্য জিরে ও তেজপাতা, নুন, হলুদ, মিষ্টি প্রয়োজন মতো, ৪ টি কাঁচা লঙ্কা , টম্যাটো ইচ্ছা করলে, ঘি, গরম মশলা ১ চামচ, ধনে পাতা কুচানো ১ চামচ।


               প্রণালীঃ
    কড়াইতে তেল গরম করে তেজপাতা সাদা জিরে ফোড়ন দিন। সিদ্ধ এঁচোড় ও আলু একসাথে বাটা মশলা দিয়ে রান্না করুন। অল্প নুন দিয়ে ফুটতে দিন। আলু সিদ্ধ হলে নামিয়ে গরম মশলা ঘি দিয়ে ধনেপাতা কুচানো ছড়িয়ে ঢেকে রাখুন।

    Read : 252

Related Posts