Newsbazar24.com / সবার জন্য

  • “” আপেল দিয়ে নানা পদের রান্না ““ জেনে নিন আপেল দিয়ে তৈরী বিভিন্ন ধরনের রেসিপি।

    28-Sep-18 01:32 am


    আপেল তো প্রচুর খেয়েছেন। আপনার বাচ্চা খেতে না চাইলেও জোর করে সেদ্ধ করা আপেলও প্রচুর খাইয়েছেন। কিন্তু অনেক মানুষই আছেন, যারা আপেল দিয়ে নানা পদের রান্না খাননি। তাই জেনে নিন আপেল দিয়ে তৈরী বিভিন্ন ধরনের রেসিপি। যা পরিবেশন করলে আপনি হয়ে উঠবেন, গুনবতী রমণী।

         আপেলের পায়েশ

    উপকরণ আপেল ৩টি। তরল দুধ ১ লিটার। চিনি আধা কাপ বা স্বাদ অনুযায়ী। পোলাওয়ের চাল ২ টেবিল-চামচ। এলাচ ৩টি। দারুচিনি ১টি। পদ্ধতি আপেলের উপরের ছোকলাগুলো ছিলে কুচি কুচি করে কেটে নিন। এবার একটি প্যান ওভেনে বসিয়ে আপেলকুচি আর চিনি দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না আপেলের রস বের না হয়ে আসে। ভালোভাবে রান্না করে রস বের করবেন। তা নাহলে দুধে মেশালে দুধ ছানা ছানা হয়ে যাবে। এবার অন্য হাঁড়িতে দুধ জ্বাল দিন। সঙ্গে এলাচ আর দারুচিনি দিয়ে ঘন করবেন। দুধ ঘন হয়ে গেলে চাল দিয়ে দিন। কিছুক্ষণ পর আপেল-চিনির ঘন মিশ্রণটা দুধে দিয়ে দিন। এবার ভালো করে নাড়তে থাকুন। ফুটতে দিন। আপনি কতটুকু ঘন করবেন সেটার উপর আপনার রান্নার সময়টা নির্ভর করবে। অর্থাৎ বেশি ঘন করতে চাইলে বেশি সময় জ্বালে রাখবেন। তবে নাড়তে ভুলবেন না। রান্না হয়ে গেলে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

          আপেলের হালুয়া

    উপকরণ আপেল- ১টি ছানা- ১/৪ কাপ (চিনি ছাড়া) চিনি- ১/৪ কাপ ঘি- ১/৪ কাপ এলাচ গুঁড়া- ১/২ চা চামচ ক্যাশিউ নাট গুঁড়া- ১/২ টেবিল চামচ আমন্ড- ১/২ টেবিল চামচ প্রস্তুত প্রণালি আপেলের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। ওভেনে প্যানে ঘি দিয়ে ক্যাশিউ নাট ও আমন্ড দিয়ে ভাজুন কিছুক্ষণ। আপেলের টুকরা দিয়ে ওভেনের ফ্লেম কমিয়ে দিন। নাড়তে থাকুন ঘনঘন। ১০ মিনিট পর ছানা ও চিনি দিয়ে নাড়ুন। আরও কিছুক্ষণ পর মিশ্রণ ঘন হয়ে আসলে এলাচ গুঁড়া, ক্যাশিউ নাট ও আমন্ড ছিটিয়ে নামিয়ে ফেলুন। ডেজার্ট হিসেবে পরিবেশন করুন মজাদার আপেলের হালুয়া। অ্যাপলের চিপস মাঝে মধ্যে ব্যতিক্রমী মজাদার খাবারের আইটেম তৈরি করে প্রিয়জনকে চমকে দিতে অনেকেই পছন্দ করেন। আপনি যদি সেই দলের লোক হন তাহলে শিখে নিন নতুন একটি রেসিপি।

          আপেলের চিপস।

    আলুর চিপস কম-বেশি সবাই খেয়েছেন। কিন্তু আপেলের চিপস! খুব কম লোকই বোধ হয় এর সঙ্গে পরিচিত। আর দিনটা যদি একটু বৃষ্টি বৃষ্টি হয় তাহলে তো কথাই নেই। বৃষ্টি দেখুন আর আপেলের চিপস চিবান। ইচ্ছা করলে বন্ধুদেরও খাইয়ে আপনার নতুন রেসিপিটা পরখ করিয়ে বাহবা নিতে পারেন। উপকরণ – ২টা বড় লাল আপেল – আধা কাপ কাস্টর সুগার – ১ টেবিল চামচ লেবুর রস – অল্প করে দারুচিনি গুঁড়ো প্রণালী ১) প্রথমে সুগার সিরাপ তৈরি করুন। একটি নন-স্টিক প্যানে গরম করে নিন কাস্টর সুগার। আধা কাপ জল দিন। মিশিয়ে গরম করুন যতক্ষণ না চিনি গলে যায়। আঁচ কমিয়ে ৪-৫ মিনিট রাখুন যাতে ঘন হয়ে আসে। আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ২) আপেলগুলোকে চিকন করে স্লাইস করে নিন। ৩) আপেলের স্লাইসের ওপর অল্প করে লেবুর রস মাখিয়ে নিন। এরপর চিনির সিরাপে ফেলে দিন। ভালো করে আপেলের স্লাইসে মাখিয়ে নিন সিরাপ। এভাবে সিরাপে ভিজতে দিন ১০-১৫ মিনিট। ৪) ওভেন প্রিহিট করে নিন ১৮০ ডিগ্রিতে। একটা বেকিং ট্রে তে সিলিকন ম্যাট মেলে নিন। এর ওপর আপেলের স্লাইসগুলোকে রাখুন। ওপরে দারুচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। ৫) আপেলের স্লাইসগুলোকে বেক করে নিন ৩০-৪০ মিনিট। পরিবেশন করতে পারেন চিজ স্যান্ডউইচের সাথে  ।

                  - মামন বর্মন

    আপনার যদি রান্নার ওপর শখ থাকে। আপনিও আমাদের রেসিপি লিখে পাঠাতে পারেন। তবে অবশ্যই একটি ফোন নাম্বার দেবেন। আমাদের whattasaps no 9434219594

    Read : 582

Related Posts

“” আপেল দিয়ে নানা পদের রান্না ““ জেনে নিন আপেল দিয়ে তৈরী বিভিন্ন ধরনের রেসিপি।
শিল্পী স্বাগতা পালের একক আবৃত্তি অনুষ্ঠান আগামীকাল শিশির মঞ্চে:-
কর্মজীবন থেকে সমাজের আয়নায় । অশোক কুমার "সার্চ আউট ট্রুথ ইন দ্য লাইট অফ নলেজ"
বাজারে এন্ড্রোয়েড এবং উইন্ডোজ ফোন এর ছড়াছড়ি। জেনে নিন কি আছে এই দুই ফোনের পার্থক্য।
বাজারে তাল খুব সস্তা। জেনি নিন তালের নানা রেসিপি
মুক্তি পেলো "আমি রাজনীতি চাইনা"
মন চাইলেই বাড়িতে বানিয়ে খান বিরিয়ানী,জেনে নিন কিভাবে বানাবেন বিরিয়ানী
উইন্ডোজ ১০ এ আপগ্রেড করার পর থেকেই আপনাকে সমস্যাই পড়তে হচ্ছে ? জেনে নিন কিভাবে সমস্যা থেকে মুক্তি পাবেন
নিজেই বানিয়ে নিন টুথপেস্ট , জেনে নিন কিভাবে তৈরি করবেন টুথপেস্ট